ADHIR ON POK: 'POK থেকে একটা আপেল পেড়ে আনুন আগে', শাহকে চ্যালেঞ্জ অধীরের

লোকসভা নির্বাচনের আগে পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়ে উত্তপ্ত দেশের রাজনীতি। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আবারও মনে করিয়ে দিয়েছেন, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। তিনি বলেছেন,'পাকিস্তান ওই ভূমি অবৈধভাবে দখল করে রেখেছে। সেটা ফেরানো সকল ভারতীয়র লক্ষ্য'। শাহের এই মন্তব্যের প্রেক্ষিতে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর চ্যালেঞ্জ,'পাক অধিকৃত কাশ্মীর থেকে একটা আপেল বেড়ে আনুন'।   

 

এ দিন বহরমপুরে বিদায়ী কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেন,'আমি জিজ্ঞাসা করতে চাই আপনি কি পাক অধিকৃত কাশ্মীর থেকে একটা আপেল আনতে পারবেন? অন্তত গাছ থেকে একটা আপেল পেড়ে আনুন। নির্বাচনের সময় পাক অধিকৃত কাশ্মীর ভারতের কব্জায় আনার কথা বলা খুব সোজা। আরও অনেক বড় বড় কথা বলবেন। খালি মানুষকে বিভ্রান্ত করা'। 

কাশ্মীরের পরিবর্তিত পরিস্থিতি নিয়ে অমিত শাহের বক্তব্যের প্রক্রিয়া জানিয়েছেন কংগ্রেস নেতা পবন খেড়া। তাঁর কথায়, 'স্বরাষ্ট্রমন্ত্রীকে জিজ্ঞাসা করুন কেন তিনি (জম্মু ও কাশ্মীরে) নির্বাচন করছেন না? টিভি স্টুডিওতে বড় বড় দাবি করা সহজ কিন্তু কাশ্মীরের বর্তমান পরিস্থিতি কী, তা আমরা সবাই জানি। লাদাখে একটা সমস্যা তৈরি হয়েছে। সোনম ওয়াংচুক বেশ কয়েকদিন ধরেই বিক্ষোভ করছেন। কিন্তু কেউ তাঁদের কথা শুনছে না, বরং এমন ফাঁকা আওয়াজ দিচ্ছেন। স্বরাষ্ট্রমন্ত্রীর উচিৎ সেখানে নির্বাচন করানো'। 

পাক অধিকৃত কাশ্মীর নিয়ে ঠিক কী বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ? তিনি বলেন,'বিজেপি এবং সংসদ বিশ্বাস করে যে পাক অধিকৃত কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। মুসলিম ভাইরাও ভারতীয় এবং পাক অধিকৃত কাশ্মীরে বসবাসকারী হিন্দু ভাইরাও ভারতীয়। পাকিস্তান যে জমি অবৈধভাবে দখল করেছে তাও ভারতের। এটা ফিরিয়ে আনা প্রত্যেক ভারতীয় এবং প্রত্যেক কাশ্মীরির লক্ষ্য'। পাক অধিকৃত কাশ্মীরের ভূমি ভারতে ফেরানোর ইঙ্গিতও দিয়েছেন শাহ। 

অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করার সময় স্বরাষ্ট্রমন্ত্রী পাক অধিকৃত কাশ্মীর নিয়ে সংসদে বিবৃতি দিয়েছিলেন। শাহ বলেছিলেন,'যাঁরা ইসলামের কথা বলেন তাঁদের জানা উচিত যে যাঁরা মারা গিয়েছেন, তাঁদের ৮৫ শতাংশই আমাদের মুসলিম ভাই-বোন'। শাহ জম্মু ও কাশ্মীরের যুবকদের পাকিস্তানের ষড়যন্ত্র থেকে দূরে থাকতে পরামর্শ দিয়েছেন। তিনি বলেন,'আজ পাকিস্তান ক্ষুধা ও দারিদ্রে জর্জরিত। সেখানকার মানুষ কাশ্মীরকে স্বর্গ হিসেবে দেখে। আমি সবাইকে বলতে চাই, কাশ্মীরকে যদি কেউ বাঁচাতে পারে তাহলে প্রধানমন্ত্রী মোদী। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, শহিদদের পরিবারকে চাকরি দিয়ে নিরাপত্তা বাহিনীর মনোবল বাড়াচ্ছে মোদী সরকার। একজন শহিদের পরিবারও চাকরি ছাড়া নেই।

2024-03-27T09:57:20Z dg43tfdfdgfd