ARVIND KEJRIWAL-SUNITA KEJRIWAL: দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী সুনীতা কেজরিওয়াল? রইল অরবিন্দর স্ত্রী-র শিক্ষাগত যোগ্যতা

আফগারি কেলেঙ্কারিতে গ্রেফতার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের স্ত্রী সুনীতা কেজরিওয়াল কি পরবর্তী মুখ্যমন্ত্রী? জোর জল্পনা রাজনেতিক মহলে।  সম্প্রতি তাঁর একটি ভিডিও সামনে এসেছে। সেখানে তিনি তাঁর স্বামী অরবিন্দ কেজরিওয়ালকে নির্দোষ বলে দাবি করেছেন। জানিয়েছেন, ইডি তাঁর বাড়ি থেকে মাত্র ৭৩ হাজার টাকা উদ্ধার করেছে।

সুনীতা কেজরিওয়াল একজন প্রাক্তন IRS অফিসার৷ দুজনেই IRS অফিসার ছিলেন। রাজনৈতিক মহলের একাংশের মতে, বিহারে সরকারে থাকাকালীন লালু যাদবকে জেলে যেতে হয়েছিল। সেই জায়গায় তাঁর স্ত্রী রাবড়িদেবীকে মুখ্যমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল। তার পুনরাবৃত্তি হতে পারে দিল্লিতেও। অরবিন্দ কেজরিওয়াল তাঁর স্ত্রী-কে মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব দিতে পারেন। AAP সূত্রে খবর, সুনীতার প্রতি আস্থা রয়েছে দলের সদস্যদের। 

সুনীতা কেজরিওয়ালের সিভিল সার্ভিসে ২০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। তথ্য অনুযায়ী, সুনিতা কেজরিওয়াল প্রাণিবিদ্যায় স্নাতকোত্তর। ১৯৯৩ ব্যাচের আইআরএস অফিসার সুনীতার সঙ্গে ১৯৯৫ ব্যাচের আইআরএস অফিসার অরবিন্দর প্রথম দেখা হয় ভোপালে। পরে এই সাক্ষাৎ বিবাহে পরিণত হয়। এর পর, ২০০৬ সালে অরবিন্দ কেজরিওয়াল আইআরএস পদ থেকে পদত্যাগ করলেও সুনীতা সিভিল সার্ভিসে থেকে যান। 

এরপর অরবিন্দ কেজরিওয়াল যখন সক্রিয় রাজনীতিতে যোগ দেন তখন তিনি দিল্লিতে আলাদা পরিচিতি পান। ২০১৬ সালের জুলাই মাসে সুনীতা কেজরিওয়ালও ভিআরএস নিয়ে লাল বাতির গাড়ি ছেড়ে দিয়েছিলেন। সেই সময় তাঁর নির্বাচনী প্রচারে অতিরিক্ত ছুটি নেওয়া নিয়ে প্রচুর আলোচনা হয়েছিল। এসব আলোচনার পর প্রকাশ্যে আসে তার ভিআরএস নেওয়ার খবর। ভিআরএস নেওয়ার আগে, সুনীতা কেজরিওয়ালকে দিল্লিতে আয়কর আপিল ট্রাইব্যুনাল (ITAT) আয়কর কমিশনার হিসাবে নিয়োগ করা হয়েছিল। তিনি এখনও সেই বিভাগ থেকে পেনশন পান। 

এখন অরবিন্দ কেজরিওয়াল জেলে যাওয়ার পর দিল্লির রাজনৈতিক মঞ্চে নতুন ভূমিকায় দেখা যাচ্ছে সুনীতা কেজরিওয়ালকে। এতদিন পর্যন্ত তিনি অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও একজন সমাজকর্মী হিসেবে কাজ করে এসেছেন। তবে এখন তাঁর ভূমিকা বদলে যেতে পারে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের মতে, অরবিন্দ কেজরিওয়াল মুখ্যমন্ত্রীর দায়িত্ব দিতে পারেন স্ত্রী সুনীতাকে। 

2024-03-29T13:32:18Z dg43tfdfdgfd