ASTRAZENECA COVID VACCINE: বিরল পার্শ্বপ্রতিক্রিয়ার জের! বাজার থেকে কোভিড টিকাই তুলে নিল ASTRAZENECA

AstraZeneca withdraws Covid vaccine: এর কোভিড ভ্যাকসিন বিরল পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে তা স্বীকার করার কয়েক সপ্তাহ পরে, AstraZeneca মঙ্গলবার ঘোষণা করেছে যে এটি বিশ্বব্যাপী অক্সফোর্ড-অস্ট্রাজেনেকা নভেল করোনভাইরাস শট প্রত্যাহার করছে।

দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, বাণিজ্যিক কারণে ভ্যাকসিনটি বাজার থেকে সরিয়ে ফেলা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে যে আপডেটেড ভ্যাকসিনগুলির দ্বারা বাদ দেওয়ার পরে, টিকাটি আর তৈরি বা সরবরাহ করা হচ্ছে না, যা নয়া ভ্যারিয়েন্টগুলি মোকাবিলা করার ক্ষমতা রাখে।

প্রতিবেদন অনুসারে, সংস্থাটি স্বেচ্ছায় তার “বিপণন অনুমোদন” প্রত্যাহার করার পরে ইউরোপীয় ইউনিয়নে ভ্যাকসিনটি আর ব্যবহার করা যাবে না।

ভ্যাকসিন প্রত্যাহারের আবেদন চলতি বছরের ৫ মার্চ করা হয় এবং মঙ্গলবার থেকে তা কার্যকর হয়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে তৈরি কোভিডের বিরুদ্ধে তার ভ্যাকসিন টিটিএস – থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম-সহ মৃত্যু এবং গুরুতর আঘাতের কারণ হয়েছে – যা মানুষের রক্ত ​​জমাট বাঁধার কারণ হয়ে দাঁড়ায় – এই দাবির জন্য ফার্মাসিউটিক্যাল কোম্পানির বিরুদ্ধে একটি শ্রেণি পদক্ষেপে মামলা করা হচ্ছে।

যাইহোক, দ্য টেলিগ্রাফের মতে, অ্যাস্ট্রাজেনেকা জোর দিয়ে বলেছে যে ভ্যাকসিন প্রত্যাহারের সিদ্ধান্তটি আদালতের মামলার সঙ্গে যুক্ত নয় বা এটি টিটিএস ঘটাতে পারে এমন স্বীকারোক্তি। এটি বলেছিল যে সময়টি বিশুদ্ধ কাকতালীয় ছিল।

AstraZeneca, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতায়, ২০২০ সালে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরে AZD1222 ভ্যাকসিন তৈরি করেছিল। ভারত এবং অন্যান্য নিম্ন-মধ্যম আয়ের দেশগুলিতে, এটি সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) দ্বারা “কোভিশিল্ড” নামে তৈরি এবং সরবরাহ করা হয়েছিল ইউনিভার্সিটি এবং সুইডিশ-ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারকের লাইসেন্সের মাধ্যমে।

2024-05-08T05:27:53Z dg43tfdfdgfd