CALCUTTA HIGH COURT: মহিলাদের 'সুইটি' বা 'বেবি' নামে ডাকা যৌন হেনস্থা? গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ হাইকোর্টের

কোনও মহিলাকে ‘সুইটি’ বা ‘বেবি’ বলা সবসময় যৌন হয়রানির সমতুল্য নয়। কোস্টগার্ডের এক মহিলা কর্মীর মামলায় এই পর্যবেক্ষণ করে কলকাতা হাইকোর্ট। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চে ছিল এই মামলার শুনানি। হাইকোর্ট যৌন হয়রানি প্রতিরোধ কমিটির প্রাসঙ্গিক ধারাগুলিকেও উল্লেখ করেছে তার বিষয়টিকে আন্ডারস্কোর করার জন্য।

এই মামলায় কোস্টগার্ডের এক মহিলা কর্মী তাঁর এক সিনিয়রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছিলেন। মহিলা অভিযোগে জানিয়েছেন, তাঁর ওই উচ্চপদস্থ আধিকারিক তাঁকে ‘সুইটি’ এবং ‘বেবি’ বলে ডাকতেন, যা তিনি হেনস্থা। বিষয়টি সংস্থার আভ্যন্তরীণ অভিযোগ কমিটি পর্যন্ত পৌঁছয়। এখন হাইকোর্টের পর্যবেক্ষণে বলা হয়েছে, 'অভ্যন্তরীণ অভিযোগ কমিটি নিজেই 'বেবি অ্যান্ড সুইটি' অভিব্যক্তির ব্যবহার অনুপযুক্ত বলে মনে করেছে। যাইহোক, এটা উল্লেখ্য যে একবার আবেদনকারী কথিত অপরাধীকে তার অস্বস্তি সম্পর্কে হোয়াটসঅ্যাপের মাধ্যমে এবং অন্যথায় জানিয়েছিলেন, তিনি আবেদনকারীকে সম্বোধন করার জন্য ওইসব শব্দের পুনরাবৃত্তি করেননি। এই ধরনের অভিব্যক্তি নির্দিষ্ট সামাজিক বলয়ে প্রচলিত হতে পারে এবং তাই সর্বদা যৌনগন্ধিমূলক হয় না।'

অভিযুক্ত ব্যক্তিও দাবি করেন যে তিনি ওই শব্দগুলি যৌন অভিসন্ধিতে ব্যবহার করেননি। তদুপরি, অভিযোগকারী তাঁর অস্বস্তি প্রকাশ করার পরে তিনি এ জাতীয় শব্দ ব্যবহার বন্ধ করে দিয়েছিলেন। অভ্যন্তরীণ অভিযোগ কমিটির তদন্তের পরে মামলাটি পূর্বে সমস্ত কারণে খারিজ করা হয়েছিল। হাইকোর্ট আরও উল্লেখ করেছে যে POSH আইনের বিধানগুলির অপব্যবহার মহিলাদের জন্য আরও সমস্যা তৈরি করতে পারে। সত্যিকারের যোগ্য এবং কঠোর পরিশ্রমী মহিলা ব্যক্তিদের কর্মসংস্থানে বেড়ি তৈরি করবে।

2024-05-10T04:00:33Z dg43tfdfdgfd