CANADA HARDEEP SINGH NIJJAR MURDER: ‘শুধু অভিযোগ করে, প্রমাণ দেয় না’, কানাডায় ৩ ভারতীয় গ্রেফতারে জয়শঙ্করের ধুঁয়াধার জবাব

খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনায় ভারতের মদত ছিল, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দাবিকে ঘিরে শোরগোল পড়ে যায়। এর পর পেরিয়েছে সাত মাসেরও বেশি সময়। কানাডিয়ান পুলিশ দাবি করেছে তারা তিনজন ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে, যাদের বয়স ২০-এর আশেপাশে। তাদের সকলের বিরুদ্ধে হরদীপ সিং নিজ্জরকে হত্যার অভিযোগ আনা হয়েছে। এনিয়ে অবশেষে মুখ খুলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

হরদীপ সিং নিজ্জর হত্যার বিষয়ে কানাডার অভিযোগের বিষয়ে ভারত সরকার ইতিমধ্যেই তার অবস্থান পরিষ্কার করেছে। ভারত কানাডার অভিযোগ সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে। পাশাপাশি বিষয়টিকে অযৌক্তিক ও ভিত্তিহীন বলে অভিহিত করেছে। কানাডিয়ান পুলিশ শুক্রবার খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জর হত্যা মামলায় তিন সন্দেহভাজনকে গ্রেফতার করেছে।

আটক তিন সন্দেহভাজনকে ভারতীয় নাগরিক বলে জানিয়েছে কানাডা। প্রকৃতপক্ষে, কানাডা এই হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকার সন্দেহ প্রকাশ করেছিল, যার পরে ভারত কানাডার বক্তব্যকে সম্পূর্ণ অযৌক্তিক বলে অভিহিত করেছিল। এখন কানাডিয়ান পুলিশ তিনজনের নাম প্রকাশ করেছে । এরা হলেন করণ ব্রার (২২), কমলপ্রীত সিং (২২), করণপ্রীত সিং (২৮)।

পুলিশ বলছে, তিনজনই আলবার্টার এডমন্টনে প্রায় ৩ থেকে ৫ বছর ধরে বসবাস করছিলেন। সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে আরসিএমপি। কানাডিয়ান পুলিশ জানিয়েছে, তাদের সকলের বিরুদ্ধে খুন এবং হত্যার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। জানা গিয়েছে তিনজনেই স্টুডেন্ট ভিসায় কানাডায় গিয়েছিল। উল্লেখ্য ২০২৩ সালের জুনে, খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জারকে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার একটি গুরুদ্বারের বাইরে জনসমক্ষে গুলি করে হত্যা করা হয়েছিল।

এদিকে গ্রেফতার হওয়ার প্রশ্নে কানাডার অভিযোগের ভিত্তিতে মুখ খুললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। গ্রেফতারি সম্পর্কিত যাবতীয় তথ্যের জন্য কানাডার তরফে বিশদ বিবরণের জন্য অপেক্ষা করবে ভারত, এমনটাই জানিয়েছেন বিদেশমন্ত্রী। একই সঙ্গে জাস্টিন ট্রুডো সরকারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগও তুলেছেন। জয়শঙ্কর বলেন, “আপাতদৃষ্টিতে অভিযুক্তদের সঙ্গে ভারতীয় কোনও গ্যাংয়ের যোগ আছে বলে মনে হচ্ছে। কিন্তু কানাডিয়ান পুলিশের থেকে আরও তথ্যের জন্য আমাদের অপেক্ষা করতে হবে।”

শুক্রবার (৩ মে) কানাডা পুলিশ নিজ্জর হত্যা মামলায় তিন ভারতীয়কে গ্রেফতার করেছে। এই বিষয়ে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর শনিবার বলেছেন, ‘ভারতকে দোষারোপ করা তাদের স্বভাব’। তিনি বলেন, ‘খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে কানাডায় যা কিছু ঘটছে, তা সেখানকার রাজনীতির কারণে ঘটেছে। এসবের সঙ্গে ভারতের কোনো সম্পর্ক নেই’।

প্রেস কনফারেন্সের সময়, যখন জয়শঙ্করকে জিজ্ঞাসা করা হয়েছিল যে কেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বারবার হরদীপ সিং নিজ্জার হত্যার জন্য ভারতকে অভিযুক্ত করছেন, বিদেশমন্ত্রী তার উত্তরে বলেন, যে এটা কানাডা অভ্যন্তরীণ রাজনীতির কারণে হচ্ছে। তিনি আরও বলেন, দেশকে ‘উন্নত ভারত’ হিসেবে গড়ে তুলতে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতো শক্তিশালী ও সক্রিয় নেতার প্রয়োজন।

জয়শঙ্কর আরও বলেছেন, ‘কানাডা আমাদের এমন কিছু দেয়নি যা এই বিষয়ে ভারত সরকারের জড়িত থাকার প্রমাণ দেয়। আমরা কানাডা সরকারকে বারবার বলেছি, আপনাদের কাছে কিছু প্রমাণ থাকলে আমাদেরকে দিন। তা তারা কখনও ভারতের কাছে তুলে দেয়নি’।

২০২০ সালে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) হরদীপ সিং নিজ্জরকে সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করে। গত বছরের জুনে ব্রিটিশ কলাম্বিয়ার সারেতে একটি গুরুদ্বারের বাইরে খুন হন নিজ্জার।

2024-05-05T06:47:10Z dg43tfdfdgfd