HARYANA GOVERNMENT: ৩ নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহার, হরিয়ানায় সংকটে বিজেপি পরিচালিত সরকার?

Haryana Government: লোকসভা নির্বাচনের মধ্যে হরিয়ানার ক্ষমতাসীন বিজেপি সরকার বড় ধাক্কা খেয়েছে। এই কারণে, মঙ্গলবার তিন স্বতন্ত্র বিধায়ক ঘোষণা করেছেন যে তারা রাজ্যের নায়াব সিং সাইনির নেতৃত্বাধীন সরকারের প্রতি তাদের সমর্থন প্রত্যাহার করেছেন। তিন বিধায়ক সোমবীর সাংওয়ান, রণধীর গোলেন এবং ধরমপাল গোন্ডারও বলেছেন যে তারা নির্বাচনের সময় কংগ্রেসকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছেন।

হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা এবং রাজ্য কংগ্রেস প্রধান উদয় ভানের উপস্থিতিতে রোহতকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তিন বিধায়ক এই ঘোষণা করেছিলেন। স্বতন্ত্র বিধায়ক গাউন্ডার বলেছেন, "আমরা সরকারের কাছ থেকে সমর্থন প্রত্যাহার করছি। আমরা কংগ্রেসকে আমাদের সমর্থন দিচ্ছি। কৃষকদের সমস্যা সহ বিভিন্ন বিষয়ে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।"

সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে রাজ্য কংগ্রেসের প্রধান উদয় ভান বলেন, "তিন স্বতন্ত্র বিধায়ক - সোমবীর সাংওয়ান, রণধীর সিং গোলেন এবং ধরমপাল গোন্ডার বিজেপি সরকার থেকে তাদের সমর্থন প্রত্যাহার করেছেন এবং কংগ্রেসকে তাদের সমর্থন বাড়িয়েছেন। আমি এটাও বলতে চাই যে তারা (৯০ সদস্যের) হরিয়ানা বিধানসভার বর্তমান শক্তি ৮৮, যার মধ্যে বিজেপির ৪০ সদস্য রয়েছে।

বিজেপি সরকারের আগে জেজেপি বিধায়ক এবং স্বতন্ত্র বিধায়কদের সমর্থন ছিল, তবে জেজেপিও তাদের সমর্থন প্রত্যাহার করেছিল এবং এখন স্বতন্ত্ররাও তাদের সমর্থন প্রত্যাহার করছে।" উদয় ভান বলেন, "নায়েব সিং সাইনি সরকার এখন সংখ্যালঘু সরকার। সাইনির পদত্যাগ করা উচিত কারণ তার এক মিনিটের জন্যও থাকার অধিকার নেই। এখন অবিলম্বে বিধানসভা নির্বাচন হওয়া উচিত।" হরিয়ানায় রাষ্ট্রপতি শাসনের দাবিতে ভূপিন্দর সিং হুডা দাবি করেছেন যে বিজেপি সরকার ম্যাজিক ফিগারের নিচে নেমে গেছে। 

জনগণের ইচ্ছার সঙ্গে কংগ্রেসের কোনো সম্পর্ক নেই: সিএম নায়েব

কিছু (স্বতন্ত্র) বিধায়ক হরিয়ানা সরকারকে সমর্থন প্রত্যাহার করে কংগ্রেসকে সমর্থন করার বিষয়ে জানতে চাইলে হরিয়ানার মুখ্যমন্ত্রী নায়াব সিং সাইনি বলেন, "আমি এই তথ্য পেয়েছি। সম্ভবত কংগ্রেস এখন কিছু মানুষের ইচ্ছা পূরণ করার চেষ্টা করছে।" জনগণের ইচ্ছার সঙ্গে কংগ্রেসের কোনও সম্পর্ক নেই।

হরিয়ানা বিধানসভার সংখ্যা খেলা

হরিয়ানায় মোট ৯০টি বিধানসভা আসন রয়েছে। এখানে ম্যাজিক সংখ্যা ৪৬। অর্থাৎ সরকার গঠনের জন্য যে কোনও দলের অন্তত ৪৬ জন বিধায়কের প্রয়োজন। কিন্তু রাজ্যের দুটি আসন বর্তমানে খালি রয়েছে, তাই ম্যাজিক সংখ্যা ৪৫ রয়ে গেছে। বর্তমান সংখ্যার খেলা সম্পর্কে কথা বললে, বিজেপির সংখ্যা সংখ্যাগরিষ্ঠের চেয়ে কম বলে মনে হচ্ছে। এটি বোঝার জন্য, আমাদের সংখ্যাগুলিতে মনোযোগ দিতে হবে। বিজেপির নিজস্ব ৪০ জন বিধায়ক রয়েছে। এগুলি ছাড়াও বিজেপির কাছে হরিয়ানা লোকহিত পার্টির (গোপাল কান্ডা) ২ নির্দল এবং ১ জন বিধায়কের সমর্থন রয়েছে।

এই ক্ষেত্রে, বিজেপি সরকারের ৪৩ জন বিধায়কের সমর্থন রয়েছে

কংগ্রেস এবং অন্যান্য দলের বিধায়কদের কথা বললে, কংগ্রেসের ৩০ জন বিধায়ক রয়েছে, যখন ৩ জন স্বতন্ত্র বিধায়কও তাদের সমর্থন ঘোষণা করেছেন। এছাড়াও জেজেপির ১০ জন বিধায়ক রয়েছে। একজন বিধায়ক আইএনএলডির। এ ছাড়া আরও একজন স্বতন্ত্র বিধায়ক রয়েছেন। সূত্রের বিশ্বাস, তিনি কংগ্রেসকেও সমর্থন করতে পারেন। কংগ্রেসের দাবি, বর্তমানে বিজেপি সরকার সংখ্যালঘু হয়ে রয়েছে।

2024-05-07T14:13:26Z dg43tfdfdgfd