SMRITI IRANI: রাহুলের আমেঠি ছেড়ে দেওয়াতেই বোঝা যায় কংগ্রেসের কাছে আমি কতটা গুরুত্বপূর্ণ: স্মৃতি ইরানি

Smriti Irani: রাহুল গান্ধীর আমেঠি থেকে না দাঁড়ানোটাকে তাঁর 'প্রশংসা' করা বলে মনে করছেন স্মৃতি ইরানি। শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী বলেন, রাহুল গান্ধীর আমেঠি লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন। এটি তাঁর কাছ থেকে একটি বড়সড় প্রশংসাস্বরূপ। কারণ তিনি বিশ্বাস করেন যে তিনি 'কংগ্রেসের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।'

ইন্ডিয়া টুডে টিভিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, 'কংগ্রেসের পুরো স্ট্র্যাটেজি এবং শক্তি আমাকে ঘিরেই ছিল। এটি আমার কাছে তারিফ(Compliment)-এর মতো। কারণ এর মানে এটাই দাঁড়াচ্ছে যে, আমি ওদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিলাম।'

স্মৃতি ইরানির এই মন্তব্যের প্রেক্ষিতে সিনিয়র কংগ্রেস নেতা জয়রাম রমেশের টুইটে প্রতিক্রিয়া দিয়েছেন। সেখানে তিনি দাবি করেছেন, বিজেপি এমপির একমাত্র পরিচয় হল, তিনি আমেথি থেকে রাহুল গান্ধীর বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। রমেশ আরও বলেন, 'রাহুল গান্ধী রায়বেরেলি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করায় স্মৃতি ইরানির প্রাসঙ্গিকতাও শেষ হয়ে গিয়েছে।'

'আজ, স্মৃতি ইরানির একমাত্র পরিচয় হল, তিনি আমেঠি থেকে রাহুল গান্ধীর বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর সেখানেই, তাঁর রাজনৈতিক প্রাসঙ্গিকতা শেষ। অর্থহীন বিবৃতি দেওয়ার পরিবর্তে, স্মৃতি ইরানিকে এখন স্থানীয় উন্নয়ন সম্পর্কে জবাব দিতে হবে। বন্ধ হাসপাতাল, স্টিল প্ল্যান্ট এবং আইআইআইটি নিয়ে,' জয়রাম রমেশ টুইট করেন।

ইন্ডিয়া টুডে টিভিকে স্মৃতি ইরানি বলেন, কংগ্রেসের এই সিদ্ধান্তটি ঐতিহাসিক বললেও কম বলা হয়। কারণ গান্ধী পরিবার তাদের তথাকথিত ঘাঁটি আমেথি ছেড়ে দিয়েছে।

'এই প্রথমবার নয়, এর আগেও রাহুল গান্ধী আমেঠি থেকে পালিয়েছেন৷ এমনকি ২০১৯ সালেও তিনি ওয়েনাড থেকে লড়াই করার জন্য আমেঠি ছেড়েছিলেন৷ আজ গান্ধী পরিবারের জন্য আমেঠি ছেড়ে পরাজয় ঘোষণা করা তাৎপর্যপূর্ণ,' বলেন স্মৃতি ইরানি।

'আজ, কংগ্রেস যে মিথ্যা কথাগুলো বলেছে, বিশেষ করে ওয়েনাডের জনগণের কাছে, তা উন্মোচিত হয়েছে। আমি মনে করি রাহুল গান্ধীর উচিত ছিল ওয়ানাডের জনগণকে এটা জানানো যে, তিনি অন্য একটি আসন থেকেও লড়তে চান,' বলেন স্মৃতি ইরানি।

স্মৃতি ইরানি গত পাঁচ বছরে আমেথির জন্য কী করেছেন?

এর উত্তরে আমেথির সাংসদ বলেন, 'আমি মনে করি গান্ধী পরিবার এখান থেকে পালিয়ে যাওয়াটাই আমি যা করেছি তার উত্তর।'

'আমি আমেথির জন্য যা করেছি তার পরিপ্রেক্ষিতে, মনে রাখবেন দুই বছর ধরে, আমরা করোনভাইরাস মহামারীর মুখোমুখি হয়েছিলাম। বাকি তিন বছরে, প্রধানমন্ত্রী মোদী মানুষকে ১ লাখ ১৪ হাজারেরও বেশি পাকা বাড়ি পেতে সাহায্য করেছেন, ৪ লক্ষ বাড়িতে টয়লেট দিয়েছেন। ৩.৫ লক্ষ বাড়িতে জলের সংযোগ দিয়েছেন, ২ লক্ষ ২০ হাজার বাড়িতে গ্যাসের কানেকশান দিয়েছেন, ১.৫ লক্ষ পরিবারে বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করেছেন,' বলেন তিনি।

রাহুল গান্ধী রায়বেরেলি লোকসভা সাগর থেকে মনোনয়ন দাখিলের পরেই স্মৃতি ইরানি এই প্রতিক্রিয়া দেন। আমেঠি এককালে কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত ছিল। গান্ধী পরিবারের ইতিহাস এর সঙ্গে জড়িয়ে। সেখানেই এখন বিজেপি সাংসদ। আর তারপর রাহুল এবার সেই আসন ছেড়েও দিলেন। এর আগে তিনি আমেঠিতে দাঁড়াবেন কিনা, তাই নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে জল্পনা চলছিল। অবশেষে তার অবসান ঘটেছে।

আমেথি থেকে তিনবারের সাংসদ রাহুল গান্ধী, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে স্মৃতি ইরানির কাছে ৫৫,০০০ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছিলেন। 

2024-05-04T02:36:05Z dg43tfdfdgfd