ফ্যাক্ট চেক: চট্টগ্রামের রাম নবমী উদযাপন নয়, ভাইরাল ভিডিয়োটি অসমের গুয়াহাটির

কিছুদিন আগেই চলে গেল ভগবান রামের জন্মদিন ‘রাম নবমী’। তবে লোকসভা ভোটের মুখে এবারের রাম নবমীতে কিছুটা উল্টো চিত্র দেখা গিয়েছিল পশ্চিমবঙ্গে। বিজেপির সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে বাংলা জুড়ে রাম নবমীর শোভাযাত্রার আয়োজন করে এ রাজ্যের শাসক শিবিরও। রাজ্যের বিভিন্ন প্রান্ত তো বটেই এমনকি খোদ কলকাতাতেও রাম নবমীর শোভাযাত্রায় পা মেলাতে দেখা যায় তৃণমূল নেতাদের। 

তবে এই সবের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ওপার বাংলা অর্থাৎ বাংলাদেশে রাম নবমী পালনের একটি ভিডিয়ো। ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, বহু সংখ্যক মানুষ হাতে গেরুয়া পতাকা নিয়ে ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দিতে বাইক মিছিল করছেন। ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হচ্ছে, সেটি বাংলাদেশের চট্টগ্রামে রাম নবমী উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রার দৃশ্য।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ভিডিয়োটি পোস্ট করে লিখেছেন, “২৭ টি সনাতনী সংগঠন রামনবমী উপলক্ষে চট্টগ্রামে বিশাল শোভাযাত্রা বের করে। জয় শ্রী রাম।” (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি বাংলাদেশের চট্টগ্রামের নয়। বরং সেটি অসমের গুয়াহাটিতে রামলালার প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রা।

কীভাবে জানা গেল সত্য?

প্রথমত, ভাইরাল ভিডিয়োর সত্যতা জানতে আমরা ভিডিয়োটি থেকে একাধিক স্ক্রিনশট নিয়ে সেগুলির রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা গত ২২ জানুয়ারি একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারীর প্রোফাইলেও এই একই ভিডিয়ো দেখতে পাই। সেখানে তিনি ভিডিয়োটি পোস্ট করে লিখেছেন, “ভগবান রামকে স্বাগত জানাতে গুয়াহাটি প্রস্তুত। রাম মন্দির ও রাম জন্মভূমি উদ্বোধনের মাধ্যমে একটি শতাব্দী প্রাচীন ইচ্ছা বাস্তবে পরিণত হয়েছে।”  ইনস্টাগ্রাম ব্যবহারকারীর দেওয়া তথ্য অনুযায়ী, অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষ্যে গুয়াহাটিতে এই শোভাযাত্রাটি আয়োজিত হয়।

তবে এবিষয়ে আরও নিশ্চিত হতে আমরা ওই ইনস্টাগ্রাম ব্যবহারকারীর দেওয়া তথ্যের উপরে ভিত্তি করে একাধিক কিওয়ার্ড সার্চ করি। তখন আমরা গত ২২ জানুয়ারি ডেকান হেরাল্ডে এই সংক্রান্ত একটি প্রতিবেদন খুঁজে পাই। প্রতিবেদনটিতে লেখা হয়েছে, “অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার আগে গুয়াহাটিতে আয়োজিত শোভাযাত্রা।” 

ডেকান হেরাল্ডের প্রতিবেদনে ব্যবহৃত ছবির সঙ্গে ভাইরাল ভিডিয়োর ৩ সেকেণ্ডের ফ্রেমকে পাশাপাশি রেখে তুলনা করলে বিষয়টি স্পষ্ট হয়ে যায় যে দুটি একই শোভাযাত্রার দৃশ্য। কারণ ডেকান হেরাল্ডেের প্রতিবেদনে ব্যবহৃত ছবির বাঁ দিকের নিচের দিকে যে সাদা রঙের গাড়িটি দেখা যাচ্ছে সেই একই গাড়ি দেখা যাচ্ছে ভাইরাল ভিডিয়োর ৩ সেকেণ্ডের ফ্রেমেও। এমনকি উভয় গাড়ির উপরে লাগানো ছবি বা লোগোটির সঙ্গেও হুবহু মিল লক্ষ্য করা গেছে। পাশাপাশি ডেকান হেরাল্ডের ছবিতে দেখা যাচ্ছে, সাদা পোশাকের একজন ব্যক্তি মাথায় গেরুয়া পাগড়ি পরে বাইকে করে ভগবান রামের ফুল দিয়ে সাজানো মূর্তি নিয়ে যাচ্ছেন। আমরা এই একই দৃশ্য দেখতে পাই ভাইরাল ভিডিয়োর ৬ সেকেণ্ডে। আর এ থেকে স্পষ্ট হয়ে যায় যে, ভাইরাল ভিডিয়ো ও ডেকান হেরাল্ডেের প্রতিবেদনে ব্যবহৃত ছবিটি একই  শোভাযাত্রার।

এরপর গত ১১ ফেব্রুয়ারি প্রতিদিন টাইম নামক একটি পোর্টালেও ডেকান হেরাল্ডে ব্যবহৃত এই একই ছবিসহ অপর একটি প্রতিবেদন দেখতে পাই। সেখানে উল্লেখ করা হয়েছে, “গত ২১ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার একদিন আগে রুদ্রবীর্য সেনা ও সনাতন যুব মঞ্চের যৌথ উদ্যোগে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। যেখানে ২৫ হাজারেও বেশি মানুষ উপস্থিত হয়ে ছিলেন। সংগঠনটির তরফে দাবি করা হয়েছে, এটি এখন পর্যন্ত অসমের সবচেয়ে বড় অরাজনৈতিক ধর্মীয় যুব সমাবেশ।”

 

এরপর আমরা গত ২২ জানুয়ারি এই একই ছবি দেখতে পাই রুদ্রবীর্য সেনার ইনস্টাগ্রাম পেজেও। সেখানে ছবিটি পোস্ট করে লেখা হয়েছে, “সনাতন হিন্দু সেনা ও গুয়াহাটি লাইফস্টাইলের সহযোগিতায় প্রাণ প্রতিষ্ঠা সমাবেশের আয়োজন।”

 
 

এর আগে গত ৪ জানুয়ারি নিজেদের ইনস্টাগ্রাম পেজেও ২১ জানুয়ারির শোভাযাত্রার কথা জানিয়ে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় রুদ্রবীর্য সেনার তরফে।

 
 

এরপর ইন্ডিয়া টুডের তরফে ভাইরাল ভিডিয়োর ক্যাপশনে উল্লেখিত দাবি সম্পর্কে জানার চেষ্টা করা হয়। অর্থাৎ আমরা পুনরায় কিওয়ার্ড সার্চের মাধ্যমে খোঁজার চেষ্টা করি বাংলাদেশের চট্টগ্রামে রাম নবমী উপলক্ষ্যে কোনও শোভাযাত্রা আয়োজিত হয়েছিল কিনা। তখন আমরা গত ১৭ এপ্রিল ‘কক্সবাজারের পুজো’ নামক একটি ফেসবুক পেজে রাম নবমীর শোভাযাত্রার একটি ভিডিয়ো দেখতে পাই। সেই ভিডিয়োর ক্যাপশন থেকে আমরা জানতে পারি, সম্মিলিত শ্রী শ্রী রাম নবমী পুজা উদযাপন পরিষদের তরফে বাংলাদেশের চট্টগ্রামেও শোভাযাত্রার আয়োজন করা হয়। কিন্ত ভাইরাল ভিডিয়োর সঙ্গে চট্টগ্রামে আয়োজিত শোভাযাত্রার ভিডিয়োর কোনও মিল আমরা খুঁজে পাইনি।

এর থেকে প্রমাণ হয় বাংলাদেশের চট্টগ্রামে রাম নবমী উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রা দাবি করে সোশ্যাল মিডিয়ায় যে ভিডিয়োটি ভাইরাল করা হচ্ছে সেটি ভুয়ো। আসলে সেটি গত ২১ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার একদিন আগে রুদ্রবীর্য সেনার তরফে অসমের গুয়াহাটিতে আয়োজিত শোভাযাত্রার ভিডিয়ো। অন্যদিকে বাংলাদেশের চট্টগ্রামেও রাম নবমী উপলক্ষ্যে শোভাযাত্রার আয়োজন করা হয়। কিন্তু ভাইরাল ভিডিয়োটি সেই শোভাযাত্রার নয়।

2024-04-25T12:57:30Z dg43tfdfdgfd