ফ্যাক্ট চেক: ভারত থেকে পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করেছে কাতার? না, আসল ঘটনাটি উল্টো

বাঙালি হোক, হিন্দিভাষী বা বিদেশি। জাতিগত বাধা, দূরত্ব নির্বিশেষে বেশিরভাগ আমিষ রান্নায় স্বাদ আনতে পেঁয়াজের ব্যবহার যেন একপ্রকার অবশ্যম্ভাবী। আর সেই পেঁয়াজ যদি ভারতীয় লাল রঙের পেঁয়াজ হয় তাহলে তো কথাই নেই। যে কারণে এই উৎকৃষ্ট মানের পেঁয়াজ রপ্তানী হয় প্রতিবেশী দেশ-সহ অন্যান্য মহাদেশেও। আর সব ক্ষেত্রেই এই পেঁয়াজের চাহিদা থাকে তুঙ্গে। 

সেই সূত্রেই এ বার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট বেশ ভাইরাল হয়েছে। অনেকেই ফেসবুকের মাধ্যমে দাবি করছেন যে, ইসলামিক দেশ কাতার নাকি ভারতীয় পেঁয়াজ-সহ কিছু কাঁচা পণ্য আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। 

পোস্টে বেশ কিছু ব্যবহারকারী লিখছেন, "ব্রেকিং নিউজ,। কাতার নিষিদ্ধ করলো ভারতীয় পেয়াজ সহ কিছু কাচা পণ্য আলহামদুলিল্লাহ!!!" (ক্যাপশনের বানান অপরিবর্তিত)

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে, এই দাবিটি পুরোপুরি ভুয়ো। কাতার পেঁয়াজের উপর নিষেধাজ্ঞা জারি করেনি বরং ভারতই এই পদক্ষেপ করেছে। 

কীভাবে জানা গেল সত্যি

কাতার যদি সত্যিই ভারতীয় কোনও পণ্য, বা ভারতীয় পেঁয়াজ আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করে থাকত তবে সেই নিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে খবর প্রকাশ পেত। কিন্তু, কোথাও এ ধরনের কোনও খবর আমাদের নজরে পড়েনি। যা থেকে এই বিষয়টি আন্দাজ করা যেতে পারে কাতার খুব সম্ভবত কোনও নিষেধাজ্ঞা জারি করেনি। 

যদি পেঁয়াজ নিয়ে সত্যিই কাতার সরকার কোনও পদক্ষেপ করে থাকত, তবে কাতারের সংবাদ মাধ্যমে অন্তত তা প্রকাশ পেত। কিন্তু, গুগলের অ্যাডভান্স সার্চের মাধ্যমে কাতারের কোনও সংবাদ মাধ্যমেও আমরা এমন খবর দেখতে পাইনি। 

তবে কাতার ট্রিবিউনের একটি খবর আমাদের নজরে পড়ে যা প্রকাশ পেয়েছিল গত মার্চ মাসের ২৫ তারিখ। সেখানে লেখা হয়, ভারত নিজেদের পেঁয়াজ রপ্তানীর উপর নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য দীর্ঘায়িত করেছে। গত ২২ মার্চ একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানানো হয়েছে। ২৪ মার্চের ইকনোমিক টাইমসের একটি রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর মাসে ভারত সরকার পেঁয়াজ রপ্তানী বন্ধ রেখেছিল ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত। তবে ৩১ মার্চ আসার আগেই জানিয়ে দেওয় হয়, অনির্দিষ্টকালের জন্য রপ্তানীর উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। 

এরপর আমরা কাতার সরকারের বাণিজ্য এবং শিল্প মন্ত্রকের ওয়েবসাইটে গিয়ে দেখতে পাই, সেখানে আমাদানিকৃত দ্রব্য়ের তালিকায় এখনও বিভিন্ন সব্জির উল্লেখ রয়েছে যা মূলত ভারত থেকে আমদানি করা হয়। যদি সত্যিই ভারতের থেকে আমদানির উপর কাতার সরকার নিষেধাজ্ঞা জারি করে থাকত, তবে সরকারি ওয়েবসাইটে এটি দেখতে পাওয়ার কথা নয়। 

সবমিলিয়ে বলাই চলে যে ভারতের থেকে পেঁয়াজ বা অন্য কোনও পণ্য আমদানির উপর কাতারের নিষেধাজ্ঞা জারির দাবি কার্যত ভিত্তিহীন। 

2024-04-25T04:41:03Z dg43tfdfdgfd