ফ্যাক্ট টেক: লেবাননে বিস্ফোরণের পুরনো ভিডিও ইজরায়েলের বর্তমান অবস্থার দাবিতে ভাইরাল

গোটা বিশ্বে যে সময় ইদ পালন হচ্ছিল, সেই সময়ই ইজরায়েলের উপর হামলা চালায় ইরান। এই ঘটনা সাড়া ফেলে দেয় আন্তর্জাতিক মহলে। তারপর থেকেই ইরানের চালানো এই হামলা নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা ছবি ও ভিডিও ভাইরাল হতে শুরু করেছে। 

যেমন একটি ভিডিও অনেকেই শেয়ার করছেন। যেখানে একটি বাড়ির ভেতর থেকে দেখা যাচ্ছে দূরে বিস্ফোরণ হতে এবং কালো ধোঁয়ার কুন্ডলি আকাশের দিকে উঠতে। 

ভিডিওটির পরবর্তী অংশে দেখা যাচ্ছে, অন্য একটি জায়গায় প্রকাণ্ড শব্দে বিস্ফোরণ হচ্ছে। সেই শব্দ শুনে এলাকায় উপস্থিত ব্যক্তিরা আতঙ্কে ছুটে পালাচ্ছে। 

এই একই ভিডিওর শেষের অংশটি আবার একটি ব্যস্ত শহরের কোনও সড়কের। যেখানে একটি জাপানি রেস্তোরাঁর চারপাশে সব ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে এবং মানুষকে দৌড়ে পালাতে দেখা যাচ্ছে। 

ভিডিওটি শেয়ার করে লেখা হয়েছে, ঈদের পরের দিন ইজরায়েলের অবস্থা। অর্থাৎ বোঝাতে চাওয়া হয়েছে, ইরানের হামলার জেরে ইজরায়েলে এই পরিস্থিতি তৈরি হয়েছে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, এই ভিডিওগুলির সঙ্গে ইরানের উপর ইজরায়েলের হামলার কোনও সম্পর্ক নেই। এই ভিডিওগুলি পুরনো এবং লেবাননের। 

কীভাবে জানা গেল সত্যি

সবার আগে আমরা প্রথম ভিডিওটি থেকে কিফ্রেম সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করি। তখন ওই একই ভিডিও আমরা দেখতে পাই একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেলে। গত ৪ এপ্রিল, ইরানের ইজরায়েলে হামলার বেশ কয়েকদিন আগে ভিডিওটি পোস্ট করে লেখা হয়েছিল যে এটি লেবাননের ঘটনা। 

এই ভিডিওটির সবচেয়ে পুরনো সংস্করণ আমরা পাই ইসন্টাগ্রামের অন্য একটি পেজে, যা এই বছর ২২ জানুয়ারি আপলোড করা হয়েছিল। এর আগের বা এর থেকে পুরনো কোনও সংস্করণ আমরা পাইনি। যা থেকে অনুমান করে নেওয়া যেতে পারে যে এই বিস্ফোরণটি ওই সময় নাগাদ ঘটেছিল। 

সংশ্লিষ্ট বিষয় নিয়ে কিওয়ার্ড সার্চ করে এরপর আমরা খোঁজার চেষ্টা করি এবং বিবিসি-র একটি রিপোর্ট পাই। সেখানেও একই ধরনের কিছু বিস্ফোরণের ভিডিও ধরা পড়ে। রিপোর্টে লেখা হয়, লেবাননের ঘাজ়িয়ে শহরে এই ঘটনাটি ঘটেছিল। 

এই বিষয়টিকে সূত্র ধরে এরপর আমরা গুগল ম্যাপের সাহায্যে ঠিক ওই জায়গাটি খুঁজে বের করি যেখান থেকে ভিডিওটি ধারণ করা হয়েছে। ভিডিওতে রাস্তার উপর ডানদিকে Mark-iT নামক একটি বিপণন সংস্থার দিক নির্দেশ করা ছিল। সেটিকে সূত্র ধরেই লেবাননের ঘাজ়িয়ে শহরে আমরা ওই বিপণন সংস্থাটি খুঁজে বের করি। আশেপাশের রাস্তাঘাট ও অন্যান্য দ্রষ্টব্য তুলনা করলে স্পষ্ট হয়ে যায়, ভিডিওটি আসলে লেবাননেরই। 

এর পরের ভিডিওটির থেকে স্ক্রিনশট নিয়ে তার রিভার্স ইমেজ সার্চের পর আমরা ওই একই ভিডিও খুঁজে পাই একটি টেলিগ্রাম চ্যানেলে। ২০২৩ সালের ৫ ডিসেম্বর এই ভিডিওটি পোস্ট করা হয়। লেখা হয়, ইজরায়েল সেনাবাহিনীর লেবাননে হামলা চালানোর দৃশ্য়।

একটি হিব্রু ওয়েবসাইটেও এই ভিডিওটি-সহ খবর প্রকাশ পেয়েছিল। যেখানে উল্লেখ করা হয় যে ইজরায়েল প্রতিরক্ষা বাহিনীর ছোড়া বোমার জেরে প্রাণ বাঁচাতে ছুটছে লেবাননের যুবকেরা। 

এরপর শেষ ভিডিওটি গুগল লেন্সের মাধ্যমে আমরা সার্চ করি। তখন দেখা যায়, ওই একই ভিডিও ২০২৩ সালের জুলাই মাসে একটি টিকটিক হ্যান্ডেলে আপলোড হয়েছিল। ভিডিওটির ওপর লেখা হয়, এটি জাপানের একটি গ্যাস বিস্ফোরণের ভিডিও।

এই সম্পর্কে কিছু কিওয়ার্ড সার্চ করে জাপানের সংবাদ মাধ্যমের রিপোর্টও পাওয়া যায়। ওই একই জায়গার পৃথক একটি ভিডিও প্রকাশ করে সেখানে লেখা হয়,  জাপানের রাজধানী টোকিওর শিম্বাসি এলাকায় একটি রেস্তোরাঁর মধ্যে থাকা গ্যাসে বিস্ফোরণ হয়। এই ঘটনায় চারজন আহত হন। 

অর্থাৎ, এর থেকেই বোঝা যাচ্ছে যে পুরনো এবং অসম্পর্কিত ঘটনার ভিডিও সাম্প্রতিক দাবি করে ইজরায়েলের ঘটনা বলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। 

2024-04-16T12:56:53Z dg43tfdfdgfd