বাড়ি খালির নোটিস শৌর্য চক্র পুরস্কারপ্রাপককে, পরিবারের চিন্তায় উধাও রাতের ঘুম

শৌর্য চক্র পুরস্কারপ্রাপ্ত বছর ১৯-এর এক তরুণকে সরকারি বাংলো খালি করার নোটিস। হাতে নোটিস পেয়েই দিশেহারা ইরফান রমজান শেখ। পরিবার নিয়ে কোথায় উঠবেন তা ভাবতেই রাতের ঘুম উড়েছে। ২০১৭ সালে এক মর্মান্তিক জঙ্গি হানায় বাবাকে হারায় ইরফান।

জম্মু কাশ্মীরের শোপিয়ানের বাসিদা ইরফান রমজান শেখ ২০১৯ সালে শৌর্য চক্র পুরস্কারে ভূষিত হন। ২০১৭ সালের অক্টোবরে জঙ্গিরা পিপলস ডেমোক্রেটিক পার্টির অন্যতম সদস্য তথা ইরফানের বাবা মহম্মদ রামজান শেখকে হত্যা করে। সেই সময় ইরফানের বয়স মাত্র ১৪। বাবাকে চোখের সামনে মরতে দেখে এক জঙ্গিকে ঘায়েল করেন ইরফান মাত্র অতটুকু বয়সেই।

ইরফানকে তার সাহসিকতার জন্য শৌর্য চক্র প্রদান করা হয়। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে কথা বলার সময় ইরফান বলেন, “আমাকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে আমার পড়াশুনার ব্যয়ভার সরকার বহন করবে। ২০২২ সালে দ্বাদশ পাস করেন ইরফান। তিনি বলেন, ফি বাবদ প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা বাকী রয়েছে এর মধ্যেই বাড়ি খালি করার নোটিস পেয়েছি। পরিবার নিয়ে এখন কোথায় যাব?”।

মে মাসের শেষ সপ্তাহে মেলে বাড়ি খালি করার নোটিস। নোটিশে তার মায়ের নাম উল্লেখ করে লেখা আছে আপনি কোন নির্দেশ ছাড়াই দীর্ঘদিন ধরে নির্ধারিত জায়গার অননুমোদিত দখলে রয়েছেন। কর্তৃপক্ষ আপনার এখানে থাকার জন্য কোন বরাদ্দ আদেশ জারি করেনি।” ইরফান জানান সেই সময় তাদের নিরাপত্তার জন্য “তড়িঘড়ি” সরিয়ে আনা হয়। এত দিন পর কার কাছে যাবেন কী করবেন, কীভাবে প্রমাণ দেখাবেন তা ভেবেই রাতের ঘুম উড়েছে এই তরুণ তুর্কির। এবিষয়ে যোগাযোগ করা হলে জম্মু কাশ্মীর প্রশাসনের এক আধিকারিক জানান, “আমরা অবশ্যই এই বিষয়টি সহানুভূতির সঙ্গে বিবেচনা করছি, আমরা আশা করি খুব শীঘ্রই এটির সমাধান হয়ে যাবে”।

2023-06-10T07:25:51Z dg43tfdfdgfd