স্বাধীনতা দিবসের আগেই শুরু হবে আরও 35টি বন্দে ভারত! কোন রুটে চলবে?

ভারতে রেলের উন্নতিতে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দেশে রেলপথে যোগাযোগের ব্যাপক উন্নতি ঘটেছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সূচনার পর থেকে। বর্তমানে দেশের একাধিক শহরকে বন্দে ভারত ট্রেনের মাধ্যমে যুক্ত করার কাজ করছে ভারতীয় রেল। এখন ভারতে মোট 15টি রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের পরিষেবা পাওয়া যাচ্ছে। তবে খুব তাড়াতাড়ি এই পরিস্থিতিতে অনেক বড় পরিবর্তন লক্ষ্য করা যাবে।

বস্তুত দেশের রেল ব্যবস্থাকে আরও উন্নত করতে একটি বৃহৎ পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে যে আগামী 3 মাসে বন্দে ভারত ট্রেন ও তার পরিষেবার সংখ্যায় ব্যপক বৃদ্ধি করা হবে। এই 3 মাসে দেশে আরও 30 থেকে 35টি বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবা শুরু করা হবে। প্রত্যেক মাসে 6 থেকে 7টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন দেখতে পাওয়া যাবে।

বর্তমানে দেশে মোট 17টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলছে। 17 মে 2023 তারিখে 17 তম বন্দে ভারত, পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সূচনা হয়। পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের পর নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করা হবে বলে জানা গিয়েছে। তার পরই পূর্ব ভারত আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পাবে। পটনা-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করা হবে।

মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর আগে ঘোষণা করেছিলেন যে দেশের স্বাধীনতা দিবস, 15 আগস্ট 2023-এর আগে দেশে মোট 75টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পরিষেবা দেবে। তবে ভারতীয় রেল এই লক্ষ্য মাত্রা থেকে অনেক পিছিয়ে রয়েছে। ফলে মনে করা হচ্ছে যে দেশের স্বাধীনতা দিবসের আগে প্রতি মাসে 6 থেকে 7টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন দেখতে পাওয়া যাবে।

এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলির সূচনা ভারতের অর্থনীতির জন্য ভালো প্রমানিত হবে বলে আশা করা হচ্ছে। এতে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশনও লাভবান হবে। এই পদক্ষেপে দেশের পর্যটন খাতেও উন্নতি হবে বলে মনে করা হচ্ছে। গোয়া, পুরী ও দেরাদুনের মতো পর্যটন কেন্দ্রগুলিকে এই বন্দে ভারত এক্সপ্রেস দিয়ে যুক্ত করা হবে।

2023-05-21T10:10:35Z dg43tfdfdgfd