বেহাল বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকির পারাপার! ক্ষোভে ফুটছে স্থানীয়রা

কোচবিহার: শহরের লক্ষ্মীর বাজার এলাকায় দীর্ঘদিন ধরে বাঁশের অস্থায়ী সাঁকো দিয়ে চলাচল করছেন স্থানীয়রা। বর্তমানে সেই বাঁশের সাঁকোর একেবারেই বেহাল দশা। তার উপর টানা বৃষ্টিতে আবার নদীর জল বেড়েছে। ফলে অনেকটাই ঝুঁকি নিয়ে নদী পারাপার করছে স্থানীয় মানুষজন। এই পরিস্থিতিতে স্থায়ী সেতু তৈরি না হওয়ায় ব্যাপক ক্ষুব্ধ এলাকাবাসীরা।

এই সাঁকো’ই নদী পারাপারের একমাত্র ভরসা। এই সাঁকো পেরিয়ে বাজার ও স্কুলে যেতে হয়। ছোট থেকে বড় সকলের জন্যই সমান গুরুত্বপূর্ণ এই বাঁশের সাঁকো। তবে এই সাঁকো দিয়ে বর্তমানে চলাচল করতে চরম অসুবিধার সম্মুখীন হচ্ছেন স্থানীয়রা। এই প্রসঙ্গে স্থানীয় বাসিন্দা জহিরুল হক জানান, বাঁশের সাঁকোর বেহাল অবস্থার কারণে বাচ্চারা স্কুলে যেতে পারছে না। যা অবস্থা তাতে দ্রুত সংস্কার না হলে যে কোনও সময় ভেঙে যেতে পারে। তখন যাতায়াত একেবারে বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন: গরু সামলাতে নাজেহাল পুলিশ, নিয়োগ করতে হল অস্থায়ী কর্মী!

আরেক স্থানীয় বাসিন্দা ময়না বর্মন জানান, এই সাঁকো গ্রামের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু সাঁকোটি সংস্কার করার বিষয়ে কোনও প্রকার উদ্যোগ গ্রহণ করছে না পঞ্চায়েত কর্তৃপক্ষ। তাঁরা এই সাঁকোর বিষয়ে একেবারেই উদাসীন। যেই কারণে এলাকার মানুষেরা রীতিমত ক্ষুব্ধ হয়ে রয়েছেন। একবার স্থানীয় মানুষেরা চাঁদা তুলে এই সাঁকোর সংস্কার করেছিল। তবে বর্ষার জল বাড়ার কারণে সেটাও এখন করা সম্ভব হবে না। এই পরিস্থিতিতে বর্ষাকালে এমন বিপজ্জনক সাঁকোর উপর দিয়ে চলাচল করা আর‌ও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

গোটা বিষয় নিয়ে স্থানীয় পঞ্চায়েত কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলেও তাঁরা এই বিষয়ে কোন‌ও প্রকার মন্তব্য করতে চাননি। ফলে কবে এই সমস্যা মিটবে তা পরিষ্কার নয়।

সার্থক পণ্ডিত

2024-07-10T12:53:53Z dg43tfdfdgfd