শিশুদের মিড-ডে মিলে মরা গিরগিটি! খাবারে মৃত সরীসৃপ নিয়ে চরম আতঙ্ক

হাওড়া: মিড ডে মিলে মিলল সরীসৃপ! তা ঘিরে চাঞ্চল্য এলাকায়। লেখাপড়ার পাশাপাশি ছাত্র-ছাত্রীরা পায় পেট ভরে খাবার। সেই সঙ্গে পুষ্টিগত গুরুত্ব রেখে মিড ডে মিল। কিন্তু মিড ডে মিলে এ ধরনের ঘটনা শিশু পরিবারে আতঙ্কের কারণ হতে পারে।

হাওড়ার বাঁকড়া মুন্সিডাঙা এলাকায় মিড ডে মিলে গিরগিটির দেহ পাওয়া যায়। যা ওই স্কুলের ছাত্র-ছাত্রীদের পরিবারের মধ্যে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। মঙ্গলবার সকালে মুন্সিডাঙা বোর্ড প্রাথমিক স্কুলে শিশু শিক্ষা কেন্দ্রে বা অঙ্গনওয়াড়ি কেন্দ্রে শিশুদের জন্য খাবার বানানো হয়েছিল। সেই খাবার সময় মতো শিশুদের মধ্যে বিতরণ করা হয়। এর মধ্যেই এক শিশুকে দেওয়ার খাবারে একটি মৃত সরীসৃপ বলে অভিযোগ সাবিনা বেগম নামে মহিলার ।

তিনি জানান, বাড়িতে নিয়ে গিয়ে এই খাবার শিশুদের খেতে দেওয়া হয়। শিশুরা খাওয়ার সময় দেখতে পায় মৃত গিরগিটির দেহ খাবারের সঙ্গে মিশে রয়েছে। ইতিমধ্যেই ওই খাবার কিছুটা খেয়ে নেয়  তারা। যা নিয়ে চিন্তিত হয়ে পড়ে পরিবার। এর পরই স্কুলে ওই খাবার নিয়ে আসেন তাঁরা। শুনে অন্যান্য অভিভাবক ছুটে আসেন স্কুলে।

প্রশ্ন উঠছে, শিশুদের খাবার নিয়ে এমন ঘটনা কী ভাবে ঘটল? অভিভাবকগণ এ বিষয়ে স্কুলে শিশু খাবার তৈরির সতর্কতা নিয়েও প্রশ্ন তুলছেন। যত্ন সহকারে কেন বানানো হবে না খাবার? যদিও এখনও পর্যন্ত কোনও শিশু অসুস্থ হবার খবর নেই। তবে আতঙ্কে রয়েছেন সকল অভিভাবক।ঘটনাস্থলে পুলিশ এসে বিষয়টি খতিয়ে দেখেছে। পাশাপাশি স্বাস্থ্যকর্মীরা স্কুলে এসে শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করছেন বলেও জানা গিয়েছে।

রাকেশ মাইতি

2024-07-09T11:19:54Z dg43tfdfdgfd