ADHIR RANJAN CHOWDHURY: ‘আমাদের দেশ…’পিত্রোদাকে আড়াল করতে এসব কী বলছেন অধীর! বিতর্ক তুঙ্গে

শ্যাম পিত্রোদা কার্যত বর্ণবিদ্বেষী মন্তব্যের সাফাই দিলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। পিত্রোদা দক্ষিণ ভারতের মানুষকে আফ্রিকার মানুষের সঙ্গে তুলনা করেছিলেন বলে দাবি করা হচ্ছে। 

অধীর চৌধুরী এনিয়ে বলেন, আমি এই ব্যক্তিগত মতামত নিয়ে বিশেষ কিছু বলতে চাই না। আমাদের দেশ প্রোটো অস্ট্রেলিয়ান…মঙ্গোলয়েড ক্লাস…আমাদের দেশের ভূপ্রাকৃতিক পরিস্থিতির মতো আঞ্চলিক ব্যাপারগুলিরও পরিবর্তন হয়। আমাদের সেই ধরনের বলা হয়। সেকারণে সকলকে সমান দেখতে নয়। কিছু মানুষ কৃষ্ণ বর্ণের কিছু মানুষ ফরসা হন। এটাই হয়ে আসছে। 

এদিকে এরপরই বিজেপির মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা বলেন, অধীর রঞ্জন চৌধুরী যে মন্তব্য করেছেন তাতে তাঁকে দল থেকেই বের করে দেওয়া দরকার। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে তেমনটাই জানা গিয়েছে।

এদিকে শ্যাম পিত্রোদা এর আগে একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে মূলত ভারতের বৈচিত্র সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ভারতের বিভিন্ন অংশের বাসিন্দাদের সঙ্গে চাইনিজ, আরব, শ্বেতাঙ্গ, আফ্রিকানদের মিল রয়েছে। পিত্রোদা বলেছিলেন, বিশ্বের মধ্য়ে ভারতের গণতন্ত্র একটি উল্লেখযোগ্য জায়গায় রয়েছে। ভারতের মধ্য়ে নানা বৈচিত্র রয়েছে। ভারতের পূর্ব দিকের লোকজনকে চিনাদের মতো দেখতে, পশ্চিম দিকের লোকজনকে আরবদের মতো দেখতে, উত্তর দিকের লোকজনকে হয়তো শ্বেতাঙ্গদের মতো, আর দক্ষিণের মানুষকে আফ্রিকানদের মতো দেখতে। কিন্তু সেটা কোনও ব্যাপার নয়। আমরা সকলেই ভাই-বোন। ইন্ডিয়ান ওভারসিস কংগ্রেসের চেয়ারম্যান শ্যাম পিত্রোদার এই মন্তব্যকে কেন্দ্র করে একেবারে তুমুল বিতর্ক দানা বাঁধে। 

বিজেপি এনিয়ে নানা অভিযোগ তোলা শুরু করে। বিজেপির দাবি, এনিয়ে রাহুল গান্ধীকে জবাব দিতে হবে। এমনকী তেলাঙ্গানার সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এনিয়ে মুখ খুলেছিলেন। তিনি বলেন, আজ আমার খুব রাগ হচ্ছে। শ্য়াম পিত্রোদা যে মন্তব্য করেছেন তাতে আমি খুব ক্ষুব্ধ। এই ধরনের বর্ণবিদ্বেষী মন্তব্যকে আমরা কিছুতেই মেনে নেব না। জানিয়েছেন তিনি। 

প্রধানমন্ত্রী বলেছিলেন, আমার বিরুদ্ধে যখন কোনও কথা বলা হয় তখন আমি সেটা সহ্য করে নিই। কিন্তু কারোর ত্বকের রঙ দেখে কি আমরা তাদের বিচার করতে পারি? শেহজাদাকে এভাবে কোনও মানুষকে দেখার ব্যাপারে কে অনুমতি দিল? এই ধরনের বর্ণবিদ্বেষী মনোভাবকে কোনওভাবেই মেনে নিতে পারব না। তবে কংগ্রেস অবশ্য এনিয়ে শ্য়াম পিত্রোদার সঙ্গে একমত হতে পারেনি। কার্যত দল ওই মন্তব্য থেকে নিজেদের দূরত্ব রাখতে শুরু করে। 

2024-05-09T12:54:36Z dg43tfdfdgfd