ALLAHABAD HIGH COURT : ধর্ষিতা কি মাঙ্গলিক? জ্যোতিষির কাছে জানতে চাইল এলাহাবাদ হাইকোর্ট! বিস্মিত সুপ্রিম কোর্ট

ধর্ষিতা কি মাঙ্গলিক? রায়দানের আগে জ্যোতিষীদের থেকে জানতে চাইল এলাহাবাদ হাইকোর্ট। এই ঘটনায় তোলপাড় পড়ে গিয়েছে দেশে। বিস্মিত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। বিদেশে থাকাকালীনই এই ঘটনায় খোদ হস্তক্ষেপ করলেন তিনি।তড়িঘড়ি এই নিয়ে অবকাশকালীন বেঞ্চ গঠন করে মামলার শুনানি হল। এলাহাবাদ হাইকোর্টের পর্যবেক্ষণের উপর জারি করা হল স্থগিতাদেশ।

বর্তমানে গ্রীষ্মের ছুটি চলছে সুপ্রিম কোর্টে। অবকাশকালীন বেঞ্চে মামলার শুনানি চললেও, শনিবার এবং রবিবার বন্ধ থাকে আদালত। এছাড়া প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ও বর্তমানে বিদেশে। এমন পরিস্থিতিতে ধর্ষিতা মাঙ্গলিক কি না, এলাহাবাদ হাইকোর্টের এই বিতর্কিত পর্যবেক্ষণটি প্রকাশ্যে আসে।

শনিবার সকালে এলাহবাদ হাইকোর্টের নির্দেশ জানার পরেই সক্রিয় হয়ে ওঠেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। বিষয়টি নথিভুক্ত করার জন্য দেশের শীর্ষ আদালতের রেজিস্ট্রারকে নির্দেশ দেন তিনি। এরপর বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং বিচারপতি পঙ্কজ মিথালকে নিয়ে ওই মামলার শুনানির জন্য একটি ডিভিশন বেঞ্চ গঠন করে দেন।

অবসরকালীন বেঞ্চ শনিবার দুপুর ৩টে নাগাদ দ্রুত শুনানি করে। শুনানি শেষে এলাহাবাদ হাইকোর্টের পর্যবেক্ষণের উপর নিষেধাজ্ঞা জারি করে বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং বিচারপতি পঙ্কজ মিথালের অবকাশকালীন বেঞ্চ। অবকাশকালীন বেঞ্চ তার পর্যবেক্ষণে জানায়, জ্যোতিষশাস্ত্রের উপর হস্তক্ষেপ করতে রাজি নয় সুপ্রিম কোর্ট। তবে, এলাহাবাদ হাইকোর্টের এই ধরনের নির্দেশ দেওয়া উচিত হয়নি।

কেউ মাঙ্গলিক কি না, এটা জানাতে চাওয়া সংশ্লিষ্ট ব্যক্তির গোপনীয়তা রক্ষার উপর হস্তক্ষেপ বলে পর্যবেক্ষণ জানায় দেশের শীর্ষ আদালতের অবকাশকালীন বেঞ্চ।

প্রসঙ্গত, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দিনের পর দিন এক ব্যক্তির বিরুদ্ধে সহবাসের অভিযোগ করে এলাহাবাদ হাইকোর্টে মামলা ঠোকে এক মহিলা। সওয়াল জবাবের সময় অভিযুক্তের আইনজীবী জানান, মহিলা মাঙ্গলিক হওয়ায় তাঁর মক্কেল বিয়ে করতে রাজি হয়নি। আইনজীবীর মতে, মাঙ্গলিক দোষ থাকলে সংসার সুখের হয়না। এরপর অভিযুক্তকে রেহাই দেয় এলাহাবাদ হাইকোর্ট। মামলাকারী মহিলা মাঙ্গলিক কি না, তা জানতে জ্যোতিষীদের কাছে রিপোর্ট তলব করা হয়। এলাহাবাদ হাইকোর্টের এই পর্যবেক্ষণকে চ্যালেঞ্জ করে গত ২৩ মে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন নির্যাতিতা।

এদিকে, এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে অসন্তোষপ্রকাশ করেছেন সলিসিটর জেনারেল তুষার মেহতাও। নির্দেশের উপর স্থগিতাদেশ জারির জন্য সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চের কাছে আবেদনও জানান তিনি। আগামী জুলাই মাসে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

2023-06-04T04:04:06Z dg43tfdfdgfd