AWAMI LEAGUE : ‘বাংলাদেশ ও ভারত একই লক্ষ্যে এগোচ্ছে’

দেশের অগ্রগতির লক্ষ্য নিয়ে একই পথে এগিয়ে চলেছে ভারত এবং বাংলাদেশ। একই সঙ্গে নিজের দেশের মানুষের চূড়ান্ত সমৃদ্ধি এবং উন্নতির লক্ষ্য নিয়েই কাজ করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিজেপির আমন্ত্রণে, লোকসভা নির্বাচনের প্রচারের কাজ দেখতে এসে এই মন্তব্য করলেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ।

লক্ষ্য একইআওয়ামী লীগের এই নেতার মতে, বাংলাদেশ এবং ভারত এখন যুগান্তকারী উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধি অর্জন করে পৃথিবীতে নতুন ইতিহাস সৃষ্টি করেছে। তিনি বলেন , 'এই দুই বন্ধু রাষ্ট্র আজ একই লক্ষ্যে এগোচ্ছে।' ভারতের লোকসভা নির্বাচনের প্রচার কেমন চলছে তা দেখার জন্য আওয়ামী লীগ সহ বেশ কিছু দেশের রাজনৈতিক নেতাদের আমন্ত্রণ জানিয়েছে বিজেপি।

দিল্লতে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে, বিভিন্ন দেশের আমন্ত্রিত রাজনৈতিক নেতাদের এক মতবিনিময় সভায় এই মন্তব্য করেন সেলিম। সেখানে ছিলেন বিজেপির সভাপটি জে পি নাড্ডা, ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শংকর, ভারতের রেলওয়ে, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ছাড়াও অন্য নেতারা।

দু দেশের স্থিতিশীলতা শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্য নিয়েছেন। অন্যদিকে, নরেন্দ্র মোদী ২০৪৭ সালের মধ্যে ‘বিকশিত ভারত’ লক্ষ্য নিয়ে এগোচ্ছেন। এই দুটি বিষয়ের মিলের কথাও উল্লেখ করেন সেলিম মাহমুদ। তিনি বলেন, 'শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদী দুজনেই, নিজের নিজের দেশে স্থিতিশীলতা নিয়ে এসেছেন। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বাংলাদেশে বিস্ময়কর উন্নয়ন ও সমৃদ্ধি এনে বিশ্বকে অবাক করেছেন। অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে গত ১০ বছরে ভারতে ব্যাপক উন্নয়ন হয়েছে। তাঁরা দুজনেই নিজের নিজের দেশে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠিত করেছেন। দুই নেতার নেতৃত্বে দুটি দেশেই শক্তিশালী সরকার প্রতিষ্ঠা হয়েছে যার সুফল দুই দেশের মানুষসহ এই অঞ্চলের সবাই পাচ্ছেন।' তাঁর মতে, দুজনেরই লক্ষ্য নিজের দেশের সব মানুষের চূড়ান্ত সমৃদ্ধি করা।

আমন্ত্রণ ইঙ্গিতপূর্ণবাংলাদেশ থেকে একমাত্র আওয়ামী লীগকে লোকসভা নির্বাচনের প্রচার দেখার জন্য আমন্ত্রণ জানিয়েছে বিজেপি। এটা খুবই ইঙ্গিতপূর্ণ বলে মন্তব্য করছেন আওয়ামী লীগের উপদফতর সম্পাদক সায়েম খান। তাঁর মতে, যেভাবে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ পরপর চারটি জাতীয় নির্বাচনে নিরঙ্কুশভাবে জয়লাভ করেছে তা একটি দৃষ্টান্ত।

তিনি বলেন, 'ভারতের ক্ষমতাসীন দলের পক্ষ থেকে বাংলাদেশের রাজনৈতিক দলগুলির মধ্যে শুধুমাত্র আওয়ামী লীগকে আমন্ত্রণ জানানোর বিষয়টি তাৎপর্যপূর্ণ। এটা আওয়ামী লীগ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রতি আস্থা রাখার একটা দৃষ্টান্ত। ভারত যে বাংলাদেশকে তাদের প্রকৃত বন্ধু মনে করে এই আমন্ত্রণ সেই ইঙ্গিতই বহন করে।'

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-05-03T11:07:13Z dg43tfdfdgfd