CONGRESS IT NOTICE: লোকসভার মুখে 'হাত' ভাঙার উপক্রম, কংগ্রেসকে ১৭০০ কোটির নোটিশ আয়কর বিভাগের

লোকসভা ভোটের মুখে আরও বড় ধাক্কা কংগ্রেসের। কংগ্রেসকে এবার ১৭০০ কোটি টাকার নোটিশ ধরাল আয়কর দফতর। প্রায় দশ বছরের পুরো ফাইল বের করে কংগ্রেসকে সম্প্রতি আয়কর বিভাগ নোটিশ ধরিয়েছে। সেই নোটিশকে চ্য়ালেঞ্জ করে রিঅ্যাসেসমেন্ট দাবি করে কংগ্রেসের তরফে মামলা করা হয়েছিল দিল্লি হাইকোর্টে। বৃহস্পতিবার সেই মামলা খারিজ হয়ে যায় দিল্লি হাইকোর্টে। এর কয়েক ঘণ্টার মধ্যেই কংগ্রেসকে ১৭০০ কোটি টাকার নোটিশ ধরিয়েছে আয়কর বিভাগ।

লোকসভা ভোটের আগে এমনিতেই অর্থ সংকটে ভুগছে গ্র্যান্ড ওল্ড পার্টি। কয়েক দিন আগেই বিজেপি সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করে কংগ্রেসকে পঙ্গু করে দেওয়ার চেষ্টা করছে বিজেপি বলে অভিযোগ করেন সোনিয়া-রাহুল-খাড়গেরা। তাঁরা জানিয়েছে, ভোটের প্রচার কাজ চালানোর পর্যাপ্ত অর্থ নেই দলের কাছে। সম্প্রতি নির্বাচনী বন্ড সংক্রান্ত যে তথ্য মিলেছে তাতে দেখা গিয়েছে জাতীয় দল হলেও তৃণমূল কংগ্রেসের থেকে কংগ্রেস কম চাঁদা পেয়েছে।

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা আইনজীবী বিবেক টাঙ্কা বলেন, কংগ্রেসের তরফে যে পুনর্মূল্যায়নের আবেদন জানানো হয়েছে তা নিয়ে কোনও উৎসাহ নেই আয়কর বিভাগের। আয়কর বিভাগের তরফে যে নোটিশ ধরানো হয়েছে তার সপক্ষেও কোনও কাগজপত্র দেওয়া হয়নি। স্পষ্ট হয়ে যাচ্ছে কংগ্রেসকে বিপাকে ফেলার জন্যই এই ধরনের নোটিশ দেওয়া হচ্ছে। তবে আয়কর বিভাগ সূত্রের দাবি, পর পর কয়েক বছরে নির্বাচনী বন্ড বা অন্যান্য খাত থেকে কংগ্রেসের যে আয় হয়েছে তাতে ফাঁকি দেওয়া হয়েছে। সেই টাকাই চাওয়া হয়েছে কংগ্রেসের থেকে। পাশাপাশি জরিমানাও ধার্য করা হয়েছে। কংগ্রেস নেতা বিবেক তানখা আয়কর বিভাগের এই নোটিশের কথা জানিয়ে বলেছেন, ২০১৭-১৮ থেকে ২০২০-২১ – এই তিন বছরের কংগ্রেসের আয়কর সমীক্ষা করে আয়কর বিভাগ জানিয়েছে, জরিমানা এবং সুদ-সহ কংগ্রেসকে ১৭০০ কোটি টাকা দিতে হবে।

উল্লেখ্য, এর আগে বকেয়া কর হিসেবে কংগ্রেসকে ১০৫ কোটি টাকা দেওয়ার নোটিস দিয়েছিল আয়কর বিভাগ। সেই নোটিশে স্থগিতাদেশ চেয়ে কংগ্রেস দিল্লি হাইকোর্টে আবেদন করে। তবে কংগ্রেসের সেই আবেদন খারিজ করে দেয় আদালত। বিচারপতিরা জানিয়েছিলেন ইনকাম ট্যাক্স আপিল ট্রাইব্যুনালের নির্দেশে তাঁরা হস্তক্ষেপের প্রয়োজন বোঝধ করছেন না। তবে আদালত এক্ষেত্রে এই আদেশ স্থগিত করার জন্য আপিল ট্রাইব্যুনালে নতুন করে আবেদন করার অনুমতি দিয়েছিল কংগ্রেসকে। এখন দেখার ১৭০০ কোটি টাকা দেওয়ার নোটিশের বিরুদ্ধে কংগ্রেস ফের আদালতের দ্বারস্থ হয় কিনা।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-03-29T06:51:42Z dg43tfdfdgfd