ELECTORAL BOND: তৃণমূলের সঙ্গে মাখোমাখো সম্পর্ক! রাজ্যের শাসক দলকে কোটি কোটির অনুদান ‘লটারি কিং’য়ের

সাধারণ শ্রমিক থেকে ‘লটারি কিং’! পাঁচ বছরে হাজার হাজার কোটির রাজনৈতিক অনুদান দিয়েছেন সান্তিয়াগো মার্টিন। সুপ্রিম কোর্টের নির্দেশে নির্বাচনী বন্ড সংক্রান্ত বিশদ বিবরণ কমিশনের কাছে তুলে দিয়েছে এসবিআই। গতকাল ২১ মার্চ তা কমিশনের ওয়েব সাইটে আপলোড করেছে নির্বাচন কমিশন। লটারি কিং সান্তিয়াগো মার্টিনের মালিকানাধীন ফিউচার গেমিং, নির্বাচনী বন্ডের মাধ্যমে সর্বাধিক ১৩৬৮ কোটি টাকা দান করেছে৷ এখন সামনে এসেছে কোন দলকে কত টাকা দিয়েছে কোম্পানি।

ফিউচার গেমিং নির্বাচনী বন্ডের মাধ্যমে তৃণমূল কংগ্রেসকে ৫৪০ কোটি রাজনৈতিক অনুদান দিয়েছে। সংস্থার অনুদানের তালিকায় দু নম্বরে রয়েছে স্ট্যালিনের ডিএমকে। স্ট্যালিনের দল পেয়েছে ৫০৩ কোটি টাকা। ফিউচার গেমিং জগন মোহন রেড্ডির ওয়াইএসআরসিপিকে ১৫৪ কোটি টাকা, বিজেপিকে ১০০ কোটি টাকা এবং কংগ্রেসকে ৫০ কোটি টাকা দান করেছে৷

সুপ্রিম কোর্টের নির্দেশের পর, SBI ২১ শে মার্চ ইউনিক নম্বর সহ নির্বাচনী বন্ডের বিশদ বিবরণ কমিশনের হাতে তুলে দিয়েছে। কমিশন ইতিমধ্যে সেই তথ্য তার ওয়েবসাইটে আপলোডও করেছে । বন্ডের মাধ্যমে কোন দলকে কতটাকা কোন সংস্থা অনুদান দিয়েছে তা ভোটের আগেই সামনে এসেছে।

লটারি কং সান্তিয়াগো মার্টিনের মালিকানাধীন কোম্পানি ফিউচার গেমিং, ১২ এপ্রিল, ২০১৯ থেকে ২৪ জানুয়ারি, ২০২৪ এর মধ্যে মোট ১৯৬৮ কোটি টাকার নির্বাচনী বন্ড কিনেছে। SBI ডেটা অনুসারে সংস্থাটি শুধুমাত্র তার নিজ রাজ্য তামিলনাড়ুর শাসক দলকেই রাজনৈতিক অনুদান দেন নি। পাশাপাশি বাংলায় শাসক দলকে বিপূল পরিমাণে অর্থ দান করেছেন।

ডিএমকে এবং টিএমসি ছাড়াও, সিকিমের দুটি রাজনৈতিক দল, সিকিম ক্রান্তিকারি মোর্চা এবং সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টও নির্বাচনী বন্ডের সবচেয়ে বড় ক্রেতা কোম্পানির কাছ থেকে অনুদান পেয়েছে। এই দুটি রাজনৈতিক দলই ১০ কোটি টাকার কম অনুদান পেয়েছে।

নির্বাচনী বন্ডের দ্বিতীয় বৃহত্তম ক্রেতা হায়দ্রাবাদের মেঘা ইঞ্জিনিয়ারিং কোম্পানি৷ এটি বিজেপি, বিআরএস এবং ডিএমকে সহ বিভিন্ন রাজনৈতিক দলকে ৯৬৬ কোটি টাকা অনুদান দিয়েছে। কুইক সাপ্লাই চেইন প্রাইভেট লিমিটেড ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে সবচেয়ে বড় দাতাদের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে। যা ২০২১-২০২২ এবং ২০২৩-২০২৪ এর মধ্যে ৪১০ কোটি টাকার বন্ড কিনেছে এবং এর মাধ্যমে বিজেপিকে ৩৯৫ কোটি টাকা এবং শিবসেনাকে ২৫ কোটি টাকা দান করেছে।

2024-03-22T06:42:07Z dg43tfdfdgfd