EPF ACCOUNT BALANCE: EPF অ্যাকাউন্টে কত টাকা জমা আছে, কীভাবে জানবেন ?

EPFO Update: এই ক্ষেত্রে ইপিএফও অফিসে যেতে হবে না। আপনি যদি ঘরে বসে EPF অ্যাকাউন্টের ব্যালেন্স চেক (EPF Account Balance) করতে চান, তাহলে জেনে নিন পদ্ধতি।

1. Umang app-এর মাধ্যমে EPF ব্যালেন্স চেক করুন

EPF গ্রাহকরা EPF অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে Umang অ্যাপ ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমে আপনার অ্যাপে লগইন করুন। এরপর ভিউ পাসবুক বিকল্পটি নির্বাচন করুন। এরপর UAN নম্বর টাইপ লিখুন। এবার আপনার মোবাইলে ওটিপি তৈরি হবে, এটি দিন। এবার ই-পাসবুক দেখতে সদস্য আইডিতে ক্লিক করুন।

2. EPF ওয়েবসাইটে গিয়ে ব্যালেন্স চেক করুন

EPF ব্যালেন্স চেক করতে প্রথমে EPF পোর্টালে লগইন করুন।

এরপর আমাদের পরিষেবা ট্যাবে ক্লিক করুন।

এরপর For Employees বিকল্পটি নির্বাচন করুন।

এবার পিএফ পাসবুক ভিউ বিকল্পটি নির্বাচন করুন।

এখানে আপনি আপনার EPF অ্যাকাউন্টে মান্থলি কন্ট্রিবিউশন সহ EPF ব্যালেন্স জানতে পারবেন।

3. SMS এর মাধ্যমে ব্যালেন্স চেক করুন

আপনি যদি অফলাইনে পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে চান তবে আপনি আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরের মাধ্যমে এটি করতে পারেন। এর জন্য আপনার UAN নম্বরের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বর থেকে 7738299899 নম্বরে এসএমএস পাঠান। উদাহরণস্বরূপ, EPFOHO UAN ENG এর মতো বার্তা পাঠান। কিছু সময়ের মধ্যে আপনি EPF ব্যালেন্স সম্পর্কে তথ্য পাবেন।

4. মিসড কলের মাধ্যমে ব্যালেন্স চেক করুন

আপনি যদি পিএফ ব্যালেন্স চেক করতে চান তবে মিসড কলের মাধ্যমেও চেক করতে পারেন। এর জন্য, আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে 011-22901406 নম্বরে একটি মিসড কল দিন। এর পরে, কয়েক দিনের মধ্যে আপনি আপনার EPF অ্যাকাউন্টের ব্যালেন্স সম্পর্কে তথ্য পাবেন।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এই 12 সংখ্যার ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) দিয়ে থাকে। UAN EPF সনাক্ত করে এবং অ্যাকাউন্ট সুরক্ষিত রাখে। UAN-এর মাধ্যমে আপনি যেকোনও সময় সহজেই আপনার PF টাকা তুলতে বা স্থানান্তর করতে পারেন। এর জন্য আপনার কোনও কোম্পানির প্রয়োজন পড়ে না। আপনার কর্মজীবন জুড়ে UAN একই থাকে। তবে, কিছু ক্ষেত্রে কর্মীদের জন্য একাধিক UAN তৈরি করা হয়। এটি আপনার পুরনো কোম্পানির কারণেই ঘটে। এই ধরনের কর্মীদের তাদের UAN মার্জ করা উচিত, অন্যথায় ভবিষ্যতে সমস্যা দেখা দিতে পারে।

Stock Market Holiday: চলতি মাসেই আরও ২ দিন বন্ধ থাকবে বাজার, জানেন কবে ?

2024-03-22T14:24:28Z dg43tfdfdgfd