FACT CHECK : আপনার সম্পত্তির দুই তৃতীয়াংশ বাজেয়াপ্ত করবে কংগ্রেস? জানুন ভাইরাল পোস্টের সত্যতা

কংগ্রেস ক্ষমতায় এলে আপনাদের সমস্ত সম্পদ বহিরাগতদের মধ্য বিলিয়ে দেবে। যাদের অনেক সন্তান, তাদের মধ্যে বিলিয়ে দেবে। রাজস্থানের একটি নির্বাচনী জনসভা থেকে এমনটাই মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই মন্তব্য ঘিরে তোলপাড় পড়ে গিয়েছে গোটা দেশে। সত্যিই কি এমনটা করবে কংগ্রেস? হাত শিবিরের ইস্তাহারে ঠিক কী প্রতিশ্রুতি রয়েছে?

কী দাবি করা হয়েছে?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমর্থনে নেমে পড়েছেন একাধিক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী। বিভিন্ন অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে একটি পোস্ট। যেখানে দাবি করা হচ্ছে, কংগ্রেসের ইস্তাহারে উল্লেখ রয়েছে, প্রত্যেক নাগরিকের সম্পত্তির দুই তৃতীয়াংশ নিয়ে নেওয়া হবে। দাবি করা হয়েছে, জওহরলাল নেহরু ন্যাশনাল ওয়েলথ স্কিমের আওতায় এই পদক্ষেপ নেবে কংগ্রেস।

অনুসন্ধান

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই দাবির সত্যতা যাচাই করেছে নিউজচেকার। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা যে সংবাদপত্রের কাটিংগুলি ভাইরাল করেছে সেগুলি খতিয়ে দেখা হয়। ফিন্যান্স রাইটার মনিকা হালান কংগ্রেসের ওয়েলথ ডিস্ট্রিবিউশন প্রতিশ্রুতি নিয়ে কলাম লিখেছেন।

দেখা গিয়েছে, ২০২৪ সালের ৬ এপ্রিল কংগ্রেসের ইস্তেহারে উল্লেখ করা হয়, পিছিয়ে পড়া জাতি, উপজাতি এবং সংখ্যালঘু মানুষের জন্য তারা জাতিভিত্তিক জনগণনা করবে। এরপর হবে আর্থিক এবং প্রাতিষ্ঠানিক সমীক্ষা। কার কাছে কত টাকা সম্পত্তি রয়েছে, কোন জাতিগোষ্ঠীর কত সম্পদ তা সমীক্ষা করে দেখা হবে। যোগ্যতা অনুযায়ী আপনাকে প্রাপ্য অধিকার দেওয়া হবে।

ফিন্যান্স রাইটার মনিকা হালান এই নিয়ে একাধিক প্রশ্ন তোলেন। যেমন, সম্পত্তি না আয়, কোনটি দেখে সম্পদনের বন্টন হবে? প্রত্যেক কমিউনিটিতে না কেবলমাত্র সংখ্যালঘুদের মধ্যেই সমীক্ষা হবে? বংশপরম্পরায় প্রাপ্ত সম্পত্তিরও হিসেব করা হবে?

কংগ্রেসের পক্ষ থেকে নির্বাচন কমিশনে নির্বাচনী ইস্তেহার নিয়ে BJP-র বিভ্রান্তিকর প্রচার নিয়ে অভিযোগ জানানো হয়েছে।

কংগ্রেসের ন্যায় পত্রের ৬ নম্বর পাতায় রয়েছে 'ইক্যুইটির' প্রসঙ্গ। আর্থ সামাজিক বিষয়ের উপর ভিত্তি করে এই সমীক্ষা চালানোর কথা উল্লেখ করা হয়েছে সেখানে।

সত্যিটা কী?

অর্থাৎ প্রমাণ হচ্ছে, চাকুরিজীবী, ব্যবসায়ীদের সমস্ত সম্পদ নিয়ে দেশবাসীর মধ্যে বিলিয়ে দেবে কংগ্রেস, ইস্তেহারে দেওয়া এই প্রতিশ্রুতির কথা আদৌ সত্য নয়। সোশ্যাল মিডিয়ায় যা ছড়ানো হচ্ছে তা বিভ্রান্তিকর।

This News Article Was Originally Published By Newschecker. Later It Was Edited And Translated By Ei Samay Digital.

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-04-24T17:01:34Z dg43tfdfdgfd