HILSA FISH : নোয়াখালীর পুকুরে বারবার মিলছে ইলিশ, কারণ কী?

ইলিশ সাধারণত পাওয়া যায় সাগরে। বাংলাদেশের বেশ কিছু নদীতেও পাওয়া যায় ইলিশ। তবে বাংলাদেশের একাধিক জায়গায় আগেও পুকুর থেকে পাওয়া গিয়েছে ইলিশ। যদিও সেগুলির আকার ছোট। এবার আবার ইলিশ মাছ পাওয়া গিয়েছে নোয়াখালীর হাতিয়ার নিঝুম দ্বীপের পুকুরে।

সেখানে প্রায় দিনই পুকুরে ইলিশ পাওয়া যায়। বুধবারও সেখানে পাওয়া গিয়েছে প্রায় ১০ কেজি ইলিশ। কিন্তু কী কারণে সেখানে পুকুরে বারবার পাওয়া যাচ্ছে এই ইলিশ?

স্বাদ নেই মাছের

আধিকারিক এবং স্থানীয়রা জানিয়েছেন, আগেও সেই নিঝুম দ্বীপের পুকুর থেকে ইলিশ মাছ পাওয়া গিয়েছে। সাধারণ মানুষের মধ্যে এই নিয়ে আলোচনা চললেও মৎস্য বিভাগের আধিকারিকদের মতে এটা একটি স্বাভাবিক ঘটনা। জোয়ারের জলের সময়ে দ্বীপের পুকুরগুলিতে ইলিশ ঢুকে পড়েছে।

তবে পুকুরে ঢুকে পড়া সেই ইলিশের স্বাদ তেমন নেই। মৎস্য দফতরের আধকারিকরা জানান, আবদ্ধ মিষ্টি জলে বড় হওয়ায় সেইসব ইলিশের গুণাগুণ কমে গিয়েছে। সেগুলির স্বাদও তেমন নেই।

উচ্ছ্বসিত বাসিন্দারা সেই মাছের স্বাদ তেমন না থাকলেও পুকুরে ইলিশ পাওয়ার ঘটনায় উচ্ছ্বসিত বাসিন্দারা। তাঁরা জানান, বুধবার সকালের দিকে নিঝুম দ্বীপ ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের যুগান্তর কিল্লা এলাকার একটি পুকুরে জাল ফেলে প্রায় ১০ কেজি ইলিশ মাছ পাওয়া যায়। তবে এর আগে গত বছরও নিঝুম দ্বীপের পুকুরে ইলিশ মাছ পাওয়া গিয়েছিল।

বাসিন্দারা জানান, সেখানের যুগান্তর কিল্লা ‍গুচ্ছগ্রামের একটি পুকুর ইজারায় নিয়েছেন আব্দুল মান্নান। পুকুরে সেচ করে জলের পরিমাণ কমে এলে বুধবার মাছ ধরা শুরু হয়। তখনই অনেকগুলি ইলিশ ধরা পড়ে। সেগুলির ওজন ৫০০-৬০০ গ্রাম করে। সব মিলিয়ে প্রায় ১০ কেজি মাছ পাওয়া গিয়েছে বলে জানান আব্দুল মান্নান।

ডুবে যায় পুকুরগত বছরেও পুকুরে মাছ পেয়েছিলেন মান্নান। নিঝুম দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আফছার বলেন, 'জোয়ারের সময় নিঝুম দ্বীপের বেশির ভাগ অংশই প্লাবিত হয়। সেই সময়ে দ্বীপের পুকুর, ডোবা, মাছের খামারসহ সব কিছু ভেসে যায়। ওই সময় নদী থেকে ইলিশ মাছ পুকুরে ঢুকতে পারে।'

সেখানের পুকুরে মাছ পাওয়ার ঘটনা অস্বাভাবিক নয় বলেও জানান জেলা মৎস্য আধিকারিক ইকবাল হোসেন। সেখানে পুকুরে মাছ পাওয়া নতুন কিছু নয় বলেও জানান আধিকারিকরা। ইকবাল হোসেন বলেন, 'সেখানের পুকুরগুলি জোয়ারের জলে প্লাবিত হয়। সেই জলের সঙ্গে ইলিশ পুকুরে ঢুকে পড়ে এবং কিছু কিছু ইলিশ পুকুরে আটকা পড়তে পারে। তবে সেগুলি দীর্ঘদিন ধরে মিষ্টি জলে থাকার কারণে ইলিশের গুণাগুণ হারিয়ে ফেলে।'

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-03-28T12:15:32Z dg43tfdfdgfd