I-T NOTICE: মাথায় আকাশ ভেঙে পড়ল কংগ্রেসের, ভোটের আগে ১৭০০ কোটির নোটিস ধরাল আয়কর দফতর

পূর্ববর্তী বছরগুলির ট্যাক্স রিটার্নের অসঙ্গতির কারণে আয়কর বিভাগের তরফে ১৭০০ কোটির নোটিস পেয়েছে কংগ্রেস। এরপরই লোকসভা নির্বাচনের আগে মোদী সরকারকে নিশানা করেছে দল। নির্বাচনের আগে বিরোধী দলগুলিকে পঙ্গু করার জন্য বিজেপিকে ‘কর সন্ত্রাসে’ জড়িত থাকার অভিযোগ করেছে কংগ্রেস ৷

নির্বাচনের আগেই আয়কর দফতরের থেকে বিরাট ধাক্কা খেল কংগ্রেস। আয়কর বিভাগ কংগ্রেসকে ১৭০০কোটি টাকার একটি নোটিস পাঠিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ২০১৭-১৮ থেকে ২০২০-২১ অর্থবর্ষের জন্য কংগ্রেসকে জরিমানা এবং সুদ-সহ ১৭০০ কোটি টাকা দিতে বলা হয়েছে আয়কর দফতরের তরফ থেকে।

এর আগে বৃহস্পতিবার দিল্লি হাইকোর্টও কংগ্রেসকে এই বিষয়ে স্বস্তি দিতে অস্বীকার করে। এরপরই এই নোটিস পাঠানো হয়। কংগ্রেস দিল্লি হাইকোর্টে ২০১৭-২০১৮ অর্থবর্ষ থেকে ২০২০-২০২১ অর্থবর্ষের জন্য আয়কর বিভাগের পাঠানো নোটিসের বিরোধিতা করেছিল। এর আগে আয়কর বিভাগ কংগ্রেসের অ্যাকাউন্ট থেকে ১৩৫ কোটি কর বাবদ আদায় করে।

কংগ্রেস এই নোটিশ এবং আয়কর বিভাগের পদক্ষেপ নিয়ে মোদী সরকারকে নিশানা করেছে। কংগ্রেস অভিযোগ করেছে যে সরকার নির্বাচনের আগে তাদের অ্যাকাউন্ট ফ্রিজ করছে। যার কারণে দলের কাছে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্যও তহবিল নেই। তাই প্রচারের জন্য কোন টাকা খরচ করতে পারছে না দল।

যদিও আয়কর বিভাগ বলেছে যে তারা কর বাবদ বকেয়াটুকু আদায় করেছে এবং কোনও অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়নি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বিষয়ে বলেছেন, কংগ্রেস এই বিষয়টিকে নির্বাচনী ইস্যু করছে। পালটা মিডিয়াকে সম্বোধন করে কংগ্রেসের সিনিয়র নেতা অজয় মাকেন বিজেপির বিরুদ্ধে কর আইনের গুরুতর লঙ্ঘনের অভিযোগ করেছেন।

2024-03-29T09:08:47Z dg43tfdfdgfd