INDIA BANGLADESH VISA: বাংলাদেশে বেড়াতে যেতে চান? কী ভাবে মিলবে ভিসা? রইল খুঁটিনাটি

প্রতিদিনই কয়েক হাজার বাংলাদেশি ভারতে আসেন। তেমনই নিছক বেড়াতে বা অন্য কোনও কাজে বাংলাদেশে যান ভারতীয়রা। বাংলাদেশে যাওয়ার জন্য আগেই থেকেই করে নিতে হবে ভিসা। কারণ, এখনও পর্যন্ত বাংলাদেশে পৌঁছে ‘অন অ্যারাইভাল ভিসা’ পাওয়ার সুবিধা চালু হয়নি ভারতীয়দের জন্য। তাহলে কীভাবে এই ভিসা পাওয়া যাবে?

কোথায় পাওয়া যাবে ভিসা?

ভারতীয়দের বাংলাদেশের যাওয়ার জন্য এই ভিসা বা অনুমতি লাগে। কলকাতা বা ভারতে অবস্থিত বাংলাদেশের হাই কমিশনের কাছে এই জন্য আবেদন করতে হয়। তাদের কাছে আবেদন করতে হয় অনলাইনে। এছাড়াও অনেক এজেন্টের মাধ্যমেও এই ভিসার জন্য আবেদন করা যায়। যাদের মাধ্যমেই আবেদন করা হোক না কেন , প্রয়োজনীয় নথি জমা দেওয়ার সঙ্গে মানতে হয় কিছু নিয়ম।

কত দিনের জন্য ভিসা?

ভারতীয়দের জন্য বাংলাদেশ স্বল্পকালীন সময়ের জন্য ‘ট্যুরিস্ট ভিসা দেয়। এই জন্য লাগে ৩৫০০টাকা। সাধারণত ৩০দিনের জন্য ভিসা দেওয়া হয়। যেদিন এই অনুমতি দেওয়া হয়, তারপর থেকে ১৮০দিনের ভিসার মেয়াদ থাকে। পাসপোর্টসহ অন্য প্রয়োজনীয় নথি দিয়ে আবেদন করার পরে সাধারণত ভিসা পেতে লাগে ১৫ দিন। তবে, Atlysসহ বেশ কিছু অনুমোদিত এজেন্টের মাধ্যমে আবেদন করা হলে, ১১দিনের মধ্যেই ভিসা পাওয়া যায়।

কীভাবে আবেদন?যেহেতু বাংলাদেশে গিয়ে ভারতীয়রা ‘অন অ্যারাইভ্যাল ভিসা’পেতে পারেন না, তাই আগে থেকেই সেটা করিয়ে নিয়ে যেতে হয়। এইজন্য আবেদন করতে হয় অনলাইনে। আবেদন করার সময়ে দিতে হবে পাসপোর্টের প্রথম এবং শেষ পাতার ফটোকপি। সেটা যেন একটি পাতাতেই আসে সেটা দেখতে হবে। যেদিন যাওয়া হবে, তারপরেও যেন অন্তত ৬মাস সেই পাসপোর্টের মেয়াদ থাকে সেটাও দেখতে হবে।

ওই সঙ্গে দিতে হবে আবেদনকারী দুটি পাসপোর্ট-সাইজ ফটো, তাঁর ই-মেল অ্যাড্রেস, সেখানে থাকার সময় তাঁর কাছে যে উপযুক্ত পরিমাণ অর্থ আছে তার প্রমাণস্বরূপ তিন মাসের ব্যাঙ্ক স্টেটমেন্ট। এছাড়াও তার যাতায়াতের দিনের ফ্লাইটের টিকিট দেখাতে হবে। যেখানে তিনি থাকবেন, তার প্রমাণপত্রও সঙ্গে দিতে হবে। যদি কেউ সেখানে কোন আত্মীয় বা বন্ধুর বাড়িতে থাকেন তাহলে সেই ব্যক্তির বাসস্থানের প্রমাণপত্রও দিতে হবে।

কীভাবে ভিসা?এজেন্টের মাধ্যমে আবেদন করা হলেও তা পাঠানো হয় বাংলাদেশের রাষ্ট্রদূতের অফিসে।আবেদন করার পরে বাংলাদেশের হাইকমিশন আবেদনকারীকে ডেকে পাঠায়। সেই নির্দিষ্ট দিনে তাঁকে সেখানে, সমস্ত প্রমাণপত্র এবং কাগজ নিয়ে হাজির থাকতে হবে। তাদের সঙ্গে যোগাযোগ করেই এই নির্দিষ্ট ঠিক করতে হবে। সবকিছু ঠিক থাকলে ভিসার জন্য টাকা জমা দেওয়ার জন্য বলা হবে। তারপরেই মেল করে আবেদনকারীকে ভিসা পাঠিয়ে দেওয়া হয়।

2024-03-21T08:38:55Z dg43tfdfdgfd