JOB SEEKERS AGITATION: বিজ্ঞপ্তি প্রকাশের দশ বছর পার, পথে আপার প্রাইমারি চাকরিপ্রার্থীরা

কৃষ্ণেন্দু অধিকারী, কলকাতা: ২০১৪-এ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল। পরীক্ষা, কাউন্সেলিং হয়ে গেলেও, ১০ বছর পার হতে চলল, এখনও নিয়োগ হয়নি আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের। বুধবার ধর্মতলা অবরোধ করে, রাস্তায় শুয়ে বিক্ষোভ দেখান চাকরিপ্রার্থীরা (Job Seekers Agitation)।

পথে চাকরিপ্রার্থীরা: বুধবার কলকাতার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির আশপাশে। এই দাবদাহের মধ্য়ে চাকরির দাবিতে রাজপথে নামেন আন্দোলনকারীরা। প্রতিবাদে পথে শুয়ে পড়েন একাধিক চাকরিপ্রার্থী। বুধবার ৫০০ দিনে পড়ল আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের আন্দোলন। এদিন এক চাকরিপ্রার্থী বলেন, "নিয়োগ চাই, নিয়োগ চাই। ১০ বছর হয়ে গেল, আপার প্রাইমারির চাকরিপ্রার্তথীরা রাস্তায় শুয়ে আছে। আর কতদিন শুয়ে থাকব? মাননীয়া মুখ্য়মন্ত্রী, শিক্ষা দফতরকে অনুরোধ করছি, আর কতদিন আমাদের কাঁদাবেন? আমরা আপার প্রাইমারির ১০ বছর হয়ে গেল, আমাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি।''

২০১৪ সালে আপার প্রাইমারি TET-এর বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল। ২০১৫ সালে পরীক্ষা হয়। ২০১৬ সালে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। শূন্য়পদ ১৪ হাজার ৩৩৯। ২০১৪ থেকে ২০২৪। ১০ টা বছর কেটে গেছে। কাউন্সেলিং পর্ব মিটে যাওয়া সত্ত্বেও এখনও নিয়োগপত্র হাতে পাননি এই চাকরিপ্রার্থীরা। চাকরির দাবিতে ৫০০ দিন ধরে ধর্মতলায় মাতঙ্গিনী মূর্তির পাদদেশে আন্দোলন করছেন তাঁরা। বুধবার শহিদ মিনার থেকে শুরু হয় তাঁদের মিছিল। ডোরিনা ক্রসিংয়ের সামনে চাকরিপ্রার্থীদের কেউ কেউ রাস্তায় শুয়ে পড়েন। টেনে হিঁচড়ে চাকরিপ্রার্থীদের রাস্তা থেকে তুলে দেয় পুলিশ। এদিনের বিক্ষোভের জেরে বেশ খানিকক্ষণ অবরুদ্ধ হয়ে পড়ে ধর্মতলা চত্বর। আরেক চাকরিপ্রার্থী বলেন, "১০ বছর অতিক্রান্ত। এইভাবে একটানা আটকে আছে। আমাদের নিয়োগ আজ পর্যন্ত হয়নি। ফার্স্ট কাউন্সেলিং হয়ে গেছে। সেকেন্ড কাউন্সেলিং শুরু হচ্ছে না। কেন শুরু হচ্ছে না? কেন জয়েনিং দেওয়া হচ্ছে না?'' 

পথে বাম-কংগ্রেস: SSC-র নিয়োগ দুর্নীতি মামলায় ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল করেছে কলকাতা হাইকোর্ট। ২০১৬ সালের নিয়োগের গোটা প্যানেলও বাতিল করেছে বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি শব্বর রশিদির বিশেষ বেঞ্চ। শুধু তাই নয়, অতিরিক্ত শূন্য়পদ তৈরি নিয়ে নজরে এসেছে রাজ্য় মন্ত্রিসভার ভূমিকাও। এই প্রেক্ষাপটে বুধবার মুখ্য়মন্ত্রীর পদত্য়াগের পাশাপাশি OMR শিট লোপাটে অভিযুক্ত সরকারি আধিকারিকদের দৃষ্টান্তমূলক শাস্তি, নিয়োগ দুর্নীতিতে অভিযুক্তদের চিহ্নিত করে দ্রুত শাস্তি দেওয়া, স্বচ্ছতার সঙ্গে নিয়োগের তালিকা প্রকাশ এবং যোগ্য়দের নিয়োগের দাবিতে ধর্মতলা থেকে কলেজ স্ট্রিট পর্যন্ত মিছিল করল বাম ও কংগ্রেস।

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

আরও পড়ুন: Calcutta High Court: প্রাথমিকের টেটে প্রশ্ন ভুল-মামলা, কমিটি গঠন করে প্রশ্ন পরীক্ষার নির্দেশ আদালতের

2024-04-24T14:13:27Z dg43tfdfdgfd