KOLKATA METRO: অরেঞ্জ লাইনে আরও এক ধাপ, বেলেঘাটা-রুবি মেট্রোর স্পিড ট্রায়াল রান

কলকাতা: নিউ গড়িয়া (New Garia) থেকে এয়ারপোর্ট (Airport) পর্যন্ত মেট্রোর অরেঞ্জ লাইনের (Kolkata Metro Orange Line) পরিষেবা সম্প্রসারণের উদ্য়োগ শুরু হল। রুবি থেকে বেলেঘাটা পর্যন্ত সম্প্রসারিত অংশ পরিদর্শন করলেন চিফ কমিশনার অফ রেলওয়ে সেফটি (Chief Commissioner of Railway Safety)জনক কুমার গর্গ। রুবি (হেমন্ত মুখোপাধ্যায়) থেকে বেলেঘাটা পর্যন্ত লাইনে হল স্পিড ট্রায়ালও। 

পরিষেবা সম্প্রসারণের উদ্য়োগ: ইতিমধ্য়েই পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো পরিষেবা। রুবি থেকে এই অংশের মেট্রো পরিষেবা বেলেঘাটা পর্যন্ত সম্প্রসারণের জন্য় শুরু হল তৎপরতা। নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত অংশ মেট্রোর অরেঞ্জ লাইন। এই অংশের দূরত্ব প্রায় ৩০ কিলোমিটার। বেলেঘাটা পর্যন্ত এই অংশের মেট্রোর কাজ ইতিমধ্য়েই শেষ হয়েছে। মেট্রো রেল সূত্রের খবর, মেট্রোর ট্রায়াল রান, সিগন্যাল সহ বিভিন্নরকম সুরক্ষা সংক্রান্ত পরীক্ষা চালানো হচ্ছে।

গতকাল থেকে অরেঞ্জ লাইনের পরিকাঠামো পরিদর্শন শুরু করলেন চিফ কমিশনার অফ রেলওয়ে সেফটি জনক কুমার গর্গ। একইভাবে এদিনও হয় পরিদর্শন। অরেঞ্জ লাইনে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশে শনিবার ও রবিবার এমনিতেই মেট্রো পরিষেবা বন্ধ থাকে। চিফ কমিশনার অফ রেলওয়ে সেফটির পরিদর্শনের জন্য় বৃহস্পতিবারের পর শুক্রবারও বন্ধ রাখা হয়েছে এই অংশের মেট্রো পরিষেবা।                               

গত ১৫ মার্চ থেকে শুরু হয়েছে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশের মেট্রো পরিষেবা। আপাতত পরীক্ষামূলকভাবে হচ্ছে যাত্রী পরিষেবা। পরে যাত্রী সংখ্যা দেখে মেট্রো বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানায় মেট্রো কর্তৃপক্ষ। এই অংশে প্রত্য়েক দিন সকাল ৯টায় প্রথম মেট্রো ছাড়ছে। শেষ মেট্রো ছাড়ছে বিকেল ৪টে ৪০ মিনিটে। ২০ মিনিট অন্তর চলছে মেট্রো। শনিবার ও রবিবার এই অংশে মেট্রো চলছে না। নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রোর দূরত্ব ৫.৪ কিলোমিটার। এই অংশে মোট ৫টি স্টেশন রয়েছে। নূন্য়তম ভাড়া ৫ টাকা এবং সর্বোচ্চ ভাড়া ২০ টাকা।   

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।   

আরও পড়ুন: Loksabha Election 2024: ডায়মন্ড হারবার থেকে লড়ার জন্য প্রস্তুত, ফের হুঙ্কার নৌশাদ সিদ্দিকির

2024-03-29T13:33:39Z dg43tfdfdgfd