KOTA ADMIN ON SUICIDE ISSUE:পর পর পড়ুয়ার আত্মহত্যা! কোটার কোচিং সেন্টারগুলিতে নিয়ম মানা হচ্ছে? নজর রাখছে প্রশাসন

দেশের কোচিং হাব হিসাবে পরিচিত কোটা। রাজস্থানের এই শহরে একাধিক এন্ট্রান্সের কোচিং দেওয়া হয়। বহু তাবড় প্রতিষ্ঠান রয়েছে এখানে। জয়েন্ট হোক বা নিট, এই সমস্ত এন্ট্রান্সের কোচিং হাব কোটা। সেখানে গত কয়েকদিনে পর পর ২ পড়ুয়ার মৃত্যু ঘিরে তোলপাড়। এই অবস্থায় প্রশাসন নিল পদক্ষেপ। এবার কোচিং হাবগুলো সমস্ত নিয়ম মানছে কি না, তা নিয়ে নজরদারি শুরু করল কোটা প্রশাসন।

কোটা শহর জুড়ে প্রায় শতাধিক পড়ুয়া কোচিং নেন নানান সেন্টারে। বহু শাখা রয়েছে কোচিং সেন্টারগুলির। আর সেই সেন্টারে আত্মহত্যা রোধকারী প্রশাসনিক যে সমস্ত নিয়মের কথা বলা হয়েছে, সেগুলি মানা হচ্ছে কিনা, তা দেখতে প্রশাসনের তরফে তদারকি সংক্রান্ত ১৩ টি টিম তৈরি করা হয়েছে। সেন্টারগুলিতে নিয়ম মানা হচ্ছে কি না, তাতে নজরদারি কড়া করা হচ্ছে। সোমবার সদ্য নিট পরীক্ষার এক পরীক্ষার্থী আত্মহত্যার রাস্তা নেন। ২০ বছরের ওই পড়ুয়ার মৃত্যু ঘিরে প্রাথমিকভাবে আত্মহত্যাই মনে করা হচ্ছে। এই নিয়ে ২৪ ঘম্টায় পর পর ২ জনের আত্মহত্যার ঘটনা ঘটে। চলতি বছরে এই নিয়ে ৯ জন পড়ুয়া কোটায় আত্মহত্যা করেন। কমবয়সী পড়ুয়াদের মধ্যে কোটায় ওই আত্মহত্যার ঘটনা নিয়ে নড়েচড়ে বসেছে প্রশাসন। এবার প্রশাসনের ১৩ টিম খতিয়ে দেখছে কোচিং সেন্টারের হস্টেল থেকে ক্লাসরুমের পরিস্থিতি। এই সংক্রান্ত বিষয়ের নোডাল অফিসার সুনীতা দাগা। তিনি বলছেন, ‘ এই প্যানেলটি হোস্টেলে একটি সাপ্তাহিক পরিদর্শনও করে, ছাত্রদের সাথে যোগাযোগ করে এবং সিলিং ফ্যানে আত্মহত্যা বিরোধী যন্ত্রটি আছে কিনা তাও পরীক্ষা করে। এবং হোস্টেলের কর্মীরা নির্দেশিকার নিয়ম অনুযায়ী নিয়মিত গেটকিপিং প্রশিক্ষণ সেশনে যোগ দিচ্ছেন কিনা সেদিকেও নজর রাখা হচ্ছে।’

( Foods to Avoid with Curd: গরমে দই খাচ্ছেন? সঙ্গে এই খাবারগুলি ভুলেও খাবেন না! সুস্থ থাকতে আজই সজাগ হোন)

প্রশাসনের তরফে জানানো হয়েছে, যাঁরা এই টিমে রয়েছেন, তাঁদের মদ্যে হস্টেল ও পিজিগুলির সুপারভাইজাররাও রয়েছেন। এর আগে, হস্টেলের  সমস্ত ফ্যান স্প্রিং দ্বারা আটকানো থাকবে, এমন নির্দেশ অগস্ট মাসে কোটার প্রশাসনের তরফে দেওয়া হয়েছিল। এই নির্দেশ কোটার পিজিগুলিতেও গিয়েছিল। তবে অ্যাপার্টমেন্টে এমন নির্দেশ নেই। কোটায় পড়তে আসা বহু পড়ুয়াই হস্টেলে জায়গা না পেলে পিজি বা অ্যাপার্টমেন্ট ভাড়া করে থাকেন। সেদিক থেকে এই পড়ুয়াদের ঘিরে কোটায় গড়ে এঠা কোচিং থেকে বার্ষিক প্রায় ১০০০ কোটি টাকার ব্যবসা চলে বলে খবর। কোচিং ইনস্টিটিউটের শিক্ষকরা কোনো নিয়ম লঙ্ঘন করলে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে সরকার। ১৬ জানুয়ারি, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী কোচিং সেন্টারগুলির কার্যকারিতা এবং ১৬ বছরের বেশি বয়সীদের তালিকাভুক্তির জন্য নির্দিষ্ট নির্দেশাবলীও প্রকাশ করেছিলেন।

2024-05-01T17:10:51Z dg43tfdfdgfd