MAMATA BANERJEE: জেনারেল ক্যাটাগরি, সংখ্যালঘু পড়ুয়ারা এখবর আগে পড়ুন! ‘স্বপ্নের দরজা’ খুলে দিলেন মুখ্যমন্ত্রী

WB Govt-Joggosree Scheme: মাস্টারস্ট্রোক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন রাজ্য সরকারের। এবার ‘যোগ্যশ্রী’ প্রকল্পের আওতায় আরও বেশি ছাত্রছাত্রীকে অন্তর্ভুক্ত করছে রাজ্য সরকার। এব্যাপারে এক্স হ্যান্ডলে দীর্ঘ পোস্ট খোদ মুখ্যমন্ত্রীরই। ‘যোগ্যশ্রী’ প্রকল্পে এবার কাদের যুক্ত করছে রাজ্য? সেব্যাপারে এক্স হ্যান্ডলে বিস্তারিতভাবে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী এদিন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে লিখেছেন, “জানাতে গর্ব হচ্ছে যে, আমাদের “যোগ্যশ্রী” স্কিম যাতে আমরা রাজ্যের SC/ST ছাত্র-ছাত্রীদের ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সে ভর্তির জন্য সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছি, তা আমাদের SC/ST ছেলে-মেয়েদের জীবনে প্রতিষ্ঠিত হবার পথে খুবই কাজে লাগছে। এই স্কিমে আমরা এবার সংখ্যালঘু, ওবিসি এবং জেনারেল ক্যাটেগরি ছাত্রছাত্রীকেও যুক্ত করব।”

তিনি আরও লিখেছেন, “এই ২০২৪ সালের পরীক্ষাতেই আমাদের “যোগ্যশ্রী” ছেলেমেয়েরা JEE (অ্যাডভান্সড) পরীক্ষায় ২৩টি র‍্যাঙ্ক (১৩টি IIT র‍্যাঙ্ক সহ), JEE (মেইন) এ ৭৫টি র‍্যাঙ্ক, WBJEE-এ ৪৩২টি র‍্যাঙ্ক এবং NEET-এ ১১০টি র‍্যাঙ্ক পেয়েছে। এইসব কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই ফলাফল আগের বছরের ফলাফলের চেয়েও অনেক ভালো।”

আরও পড়ুন- মোদীকে ‘ভগবান’ মানেন! হঠাৎ কী ঘটল? চুল-দাড়ি কেটে ফেললেন কাটোয়ার এই ব্যক্তি

“যোগ্যশ্রী র এই বিপুল সাফল্যে উৎসাহিত হয়ে এটাকে আমরা আরো বড় আকারে করছি। রাজ্যজুড়ে মোট ৫০টি সেন্টার খোলা হয়েছে যেখানে আমার দুহাজার SC/ST ছেলেমেয়ে ট্রেনিং পাবে। এখন ক্লাস ১১ থেকেই প্রশিক্ষণ দেওয়া শুরু হবে। এতে ছেলেমেয়েরা আরো ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে।”

আরও পড়ুন- ‘ঠান্ডা লড়াই’ ভুলে দিলীপের বাড়িতে সুকান্ত! কেন্দ্রের মন্ত্রীত্ব বুঝে নেওয়ার আগে অনুজকে কী টিপস অগ্রজের?

মুখ্যমন্ত্রীর কথায়, “আমাদের পিছিয়ে পড়া শ্রেণীর ছেলে-মেয়েরা আরও অনেক বেশি সংখ্যায় ইঞ্জিনিয়ার-ডাক্তার হবে – এটাই আমি চাই। এবার যুক্ত হবে সংখ্যালঘু, ওবিসি এবং জেনারেল ক্যাটেগরির ছেলেমেয়েরাও। সবার জন্য রইল আমার অভিনন্দন।”

2024-06-11T11:14:11Z dg43tfdfdgfd