MANIPUR VIOLENCE : প্রধানমন্ত্রীর কুশপুতুল পুড়িয়ে বিক্ষোভ প্রদর্শন! শাহি সফরের আগে ফের অশান্ত মণিপুর

সোমবারেই মণিপুরে আসার কথা আছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। তিনদিন থাকবেন তিনি। আর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসার আগেই নতুন করে অশান্তি দেখা দিল মণিপুরে। এবার পোড়ানো হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং-এর কুশপুতুল। শুক্রবার, মণিপুরের তিনটি জেলায় এই ঘটনা ঘটে। সেখানে একাধিক মহিলা সংগঠন প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীদের কুশপুতুল পোড়ান।

এদিকে এই ঘটনার আগেই, বৃহস্পতিবার হামলার চেষ্টা করা হয় কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং-এর বাড়িতে।

বৃহস্পতিবার রাতে ইম্ফল পূর্ব জেলার Kongba এলাকায়, একদল জনতা, তাঁর বাড়ি ঘেরাও করার চেষ্টা করে। যদিও সেই সময়ে বাড়িতে ছিলেন না প্রতিমন্ত্রী এবং তাঁর পরিবারের সদস্যরা। উত্তেজিত জনতাকে সরাতে কাঁদানে গ্যাসের সেল ফাটায় পুলিশ। যারা হামলা চালাতে আসে তাদের অভিযোগ, সেখানের হিংসা থামাতে এবং শান্তি ফিরিয়ে আনতে কোন উদ্যোগ নিচ্ছে না সরকার।

বৃহস্পতিবার রাতেই বিষ্ণুপুর জেলার Toronglaobi এলাকা নিরাপত্তা রক্ষীদের সঙ্গে কুকি উগ্রপন্থীদের গুলির লড়াই হয়েছে বলে জানা গিয়েছে। তার আগে বুধবার, সেখানে, মণিপুরের পূর্তমন্ত্রী Konthoujam Govindasর বাড়িতে হামলা চালিয়ে জিনিসপত্র ভাঙা হয়। এদিকে সেখানে শান্তি এবং ঐক্য বজায় রাখার জন্য সবার কাছে আবেদন জানান মণিপুরের মুখ্যমন্ত্রী। তিনি জানান, সেখানে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার লক্ষ্যে সব সম্প্রদায়ের মানুষের সঙ্গে ‘শান্তি আলোচনা’ করা হবে।

এখন মণিপুরেই আছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। বৃহস্পতিবার তিনি , Kangpokpi এলাকায় গিয়ে বিভিন্ন সংগঠন এবং আদিবাসী সম্প্রদায়ের মানুষের সঙ্গে কথা বলেন। উল্লেখ, গত ৩ তারিখ থেকে উত্তপ্ত মণিপুর। সেখানে হিংসার ঘটনায় এখনও পর্যন্ত অন্তত ৭৪জনের মৃত্যু হয়েছে। মণিপুরের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতি সংঘের মানবাধিকার কমিশনারও।

মণিপুরে হিংসার ঘটনা শুরুর পর এই প্রথম কোন কেন্দ্রীয়মন্ত্রী কংপোকপি এলাকায় গেলেন। নিত্যানন্দ রাই জানান, সেখানে যাতে শান্তি ফিরে আসে, হিংসার সঙ্গে যুক্তরা শাস্তি পায় এবং মণিপুরে কোন সম্প্রদায়ের মানুষ বঞ্চিত না হয় তার দিকে লক্ষ্য রেখে কাজ করছেন তারা।

আগামী সোমবার মণিপুরে এসে তিনদিন থাকার অমিত শাহের।

তিনি সেখানের বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন। তাঁর মতে, আলোচনার মাধ্যমেই শান্তির পথ বেরিয়ে আসবে। আরেকদিকে, তাঁর আসার আগে ইম্ফল পূর্ব, চুড়াচাঁদপুর এবং বিষ্ণুপুর এলাকায় নতুন করে অশান্তি দেখা দিয়েছে।

2023-05-27T04:18:44Z dg43tfdfdgfd