MAYAWATI NEPHEW AKASH : 'রাজনীতিতে অপরিপক্ক!' ভাইপোকে উত্তরাধিকারীর পদ থেকে সরালেন পিসি মায়াবতী

কিছুদিন আগেই নিজের ভাইপোকে দলের গুরুত্বপূর্ণ পদে বসিয়েছিলেন মায়াবতী। ভাইপো আকাশ আনন্দকে দলের জাতীয় কো-অর্ডিনেটর এবং তাঁর উত্তরাধিকারী হিসাবে নিযুক্ত করেছিলেন বহুজন সমাজ পার্টি (BSP) প্রধান মায়াবতী। কিন্তু, কয়েকদিনের মধ্যেই সিদ্ধান্ত বদল। ভাইপোকে সমস্ত পদ থেকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা পিসি মায়াবতীর। তিনি জানিয়েছেন, দলের বৃহত্তর স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন সরানো হল ভাইপোকে?

মাত্র মাস ছয়েক আগে ভাইপো আকাশ আনন্দকে দলের জাতীয় কো-অর্ডিনেটর এবং তাঁর উত্তরাধিকারী হিসাবে নিযুক্ত করেছিলেন মায়াবতী। মঙ্গলবার আকাশকে ওই পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কেন এই গুরুত্বপূর্ণ পদ থেকে আকাশকে সরানো হয়েছে তাও জানান মায়াবতী। BSP প্রধান জানিয়েছেন, যতদিন পর্যন্ত আকাশ রাজনীতিতে অভিজ্ঞ হচ্ছে ততদিন এই পদে থাকবেন না তিনি। উল্লেখ্য, BJP-কে নিশানা করেন আকাশ। তারপরেই এই সিদ্ধান্তের কথা জানান মায়াবতী। এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে তিনি লেখেন, 'আমি আকাশ আনন্দকে BSP-র জাতীয় সমন্বয়ক এবং আমার উত্তরসূরি হিসাবে ঘোষণা করেছি। কিন্তু, দল এবং আন্দোলনের বৃহত্তর স্বার্থে, তিনি সম্পূর্ণ অভিজ্ঞতা অর্জন করছে, ততদিন পর্যন্ত এই দু'টি গুরুত্বপূর্ণ দায়িত্ব থেকে তাঁকে সরিয়ে রাখা হচ্ছে।'

BJP-কে নিশানা

কয়েকদিন আগেই BJP-কে নিশানা করেন আকাশ। উত্তর প্রদেশের সীতাপুরে একটি নির্বাচনী জনসভায় বক্তব্য রাখার জন্য আকাশের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। সেখানে তিনি BJP সরকারকে ‘গদ্দারদের সরকার’, ‘বুলডোজার সরকার’ বলেও উল্লেখ করেন। একই সঙ্গে ভোট চাইতে এলে অন্য দলের নেতাদের জুতো পেটা করার জন্য বলেন। এই নিয়ে মামলা দায়ের হওয়ার পরেই বিভিন্ন এলাকায় আকাশের নির্বাচনী সভা বাতিল করা হয়।

BSP-র আদর্শ

মায়াবতী জানিয়েছেন, তাঁদের দল, BSP, বাবাসাহেব ভীমরাও আম্বেদকার এবং কাশীরামের নীতি এবং আত্মমর্যাদা ও আত্মসম্মানের কথাকে সামনে রেখে কাজ করে। তিনি জানান, আকাশকে এখন দায়িত্ব থেকে দূরে রাখা হলেও, আকাশের বাবা আনন্দ কুমার নিজের দায়িত্ব পালন করবেন। সোশাল মিডিয়াতে মায়াবতী লেখেন, 'দল ও আন্দোলনের স্বার্থে এবং বাবা সাহেব আম্বেদকরের নীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য BSP-র নেতৃত্ব ত্যাগ স্বীকার করতে পিছপা হবে না।' উল্লেখ্য,গত বছর রাজস্থানের বিধানসভা নির্বাচনে একটি সক্রিয় ভূমিকা নিয়েছিলেন আকাশ। তারপরেই, গত বছর ডিসেম্বর আকাশকে তাঁর উত্তরসূরী হিসেবে ঘোষণা করেন মায়াবতী। সীতাপুরের ওই সভার আগে উত্তর প্রদেশে অন্তত ২০টি সভা করেন আকাশ। দু'টি লোকসভা কেন্দ্রে দলের প্রার্থীও বদল করেছে BSP।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-05-08T06:11:34Z dg43tfdfdgfd