MOSCOW TERRORIST ATTACK: মস্কোয় সন্ত্রাসী হামলার এক সপ্তাহ বাদে এখনও নিঁখোজ প্রায় ১০০

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা ১৪০ পৌঁছেছে। আহতের সংখ্যা ১৮২ জন। হামলার পর ৯৫ জনের মতো মানুষ এখনও নিখোঁজ রয়েছেন।সে দেশের বাজা নিউজ সার্ভিস এ প্রসঙ্গে জানিয়েছে, এই তালিকায় এমন লোকও রয়েছেন যাঁদের সঙ্গে সন্ত্রাসী হামলার পর থেকে আত্মীয়রা যোগাযোগ করতে পারেননি। এর মধ্যে যাঁরা মারা গিয়েছেন, তবে এখনও তাঁদের পরিচয় জানা যায়নি।

  • রাশিয়া রক্ত ​​দিয়ে প্রতিশোধ নেবে

শুক্রবার (২২ মার্চ) রাতে এই হামলার ঘটনা ঘটেছিল। হামলায়, সামরিক ইউনিফর্ম পরা চার সন্ত্রাসী নির্বিচারে গুলি চালিয়ে, বোমা নিক্ষেপ করে পালিয়ে যায়। এর আগে সন্ত্রাসীর সংখ্যা পাঁচ বলে জানানো হয়েছিল। ঘটনাস্থল থেকে পাঁচ শতাধিক রাউন্ড গুলি পাওয়া গিয়েছে। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও জাতীয় নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারপারসন দিমিত্রি মেদভেদেভ বলেছেন, রাশিয়া রক্ত ​​দিয়ে প্রতিশোধ নেবে। সন্ত্রাসীরা বোঝে শুধু সন্ত্রাসের ভাষা। বলপ্রয়োগ না করলে এবং সন্ত্রাসীদের পরিবারসহ তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কোনও তদন্ত করে লাভ নেই।

  • হামলাকারীদের জন্য হলের মধ্যে অস্ত্র লুকিয়ে রাখা হয়েছিল

রাশিয়ার মিডিয়া হাউস আরটি-র প্রতিবেদনে বলা হয়েছে, তদন্তকারী সংস্থার দাবি, সম্পূর্ণ পরিকল্পনা নিয়েই সন্ত্রাসী হামলা চালানো হয়েছিল। আক্রমণকারীদের জন্য ক্রোকাস সিটি হলে অস্ত্র লুকিয়ে রাখা হয়েছিল। একজন অভিযুক্ত হামলাকারী অপরাধ স্বীকার করে নিজেদের পুরো পরিকল্পনার কথা জানিয়েছেন। প্ল্যান ছিল, হামলাকারীরা আক্রমণ করার ইউক্রেনের দিকে চলে যাবে। এক্ষেত্রে তিন হামলাকারীর ছবিও প্রকাশ করা হয়েছে। রাশিয়া বলেছে যে সন্ত্রাসীরা পুরো হল পুড়িয়ে দেওয়ার চেষ্টা করেছিল। তদন্তকালে হলটিতে রাসায়নিক পদার্থ পাওয়া গেছে।

  • নিখোঁজদের খোঁজ চলছে

এদিকে, রাশিয়ার সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলি শ্যুটিংয়ের পর থেকে ভিকটিমদের খুঁজে পেতে সাহায্য করার আবেদন জানিয়েছে। টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে খোঁজ চলছে। শনিবার রাতে একজন ব্যবহারকারী লিখেছেন, তালিকায় কি ইগর ভ্যালেন্টিনোভিচ ক্লিমেনচেঙ্কো নামে কেউ ছিলেন? কেউ কি ক্ষতিগ্রস্তদের তালিকা পাঠাতে পারেন?

রাশিয়ার জরুরি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত নিশ্চিত মৃতদের তালিকায় ক্লিমেনচেঙ্কোর নাম ছিল না। একই চ্যাটে অন্য একজন লিখেছেন যে তাঁদের কাকা ক্রোকাস থেকে খুব বেশি দূরে ছিলেন না এবং হামলার পর থেকে তিনি যোগাযোগ করেননি।

এরপর থেকে বেশ কয়েকজন নিখোঁজ ব্যক্তিকে মৃত বলে নিশ্চিত করা হয়েছে, যেমন ১৫ বছর বয়সী আর্সেনি, যিনি তার মা ইরিনা ভেদেনেইভার সাথে কনসার্টে গিয়েছিলেন। রবিবার শট টেলিগ্রাম চ্যানেল আর্সেনির একটি ছবি প্রকাশ করেছে যেটিতে বলা হয়েছে যে তিনি কনসার্ট শুরু হওয়ার কিছুক্ষণ আগে ঠাকুমাকে এই ছবি পাঠিয়েছিলেন এবং তাঁর লাশ পাওয়া গিয়েছে। তাঁর মাকে ইতিমধ্যেই মৃত বলে নিশ্চিত করা হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত নিশ্চিত মৃতদের তালিকায় মা ও ছেলে উভয়ের নাম রয়েছে।

  • ক্ষুব্ধ পুতিন

হামলার প্রায় ২৪ ঘণ্টা পর শনিবার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর এই মর্মান্তিক ঘটনার পরবর্তী পদক্ষেপ হিসাবে তিনি ২৪ মার্চ জাতীয় শোক ঘোষণা করেছিলেন। পুতিনের কথায়, হামলাকারীরা ইউক্রেনের দিকে পালানোর চেষ্টা করেছিলেন। সফল হননি। সবাই এরই মধ্যে ধরা পড়েছে এবং কঠোর শাস্তি দেওয়া হবে তাঁদের। পুতিনের আরও দাবি, আমাদের শত্রুরা আমাদের বিভক্ত করতে পারবে না। রাশিয়া এখনও পর্যন্ত ১১ জনকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে চার জন ছিলেন হামলাকারী এবং বাকি সাত জন তাঁদের সাহায্য করছিলেন বলে জানা গিয়েছে। রাশিয়ার সিকিউরিটি সার্ভিসের প্রধান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন যে চার সন্দেহভাজন একটি সাদা গাড়িতে করে পালানোর চেষ্টা করছিলেন। রাশিয়া-ইউক্রেন সীমান্ত থেকে তাদের ধরা হয়। সবাইকে মস্কো নিয়ে যাওয়া হয়েছে।

2024-03-29T11:08:43Z dg43tfdfdgfd