MUHARRAM 2024 DATE: কবে পালিত হবে মহরম, আশুরা কী? সমস্ত খুঁটিনাটি জানুন এখানে

Ashura 2024: ইসলাম ধর্মে মহরমের বিশেষ মাহাত্ম্য রয়েছে। ইসলামিক ক্যালেন্ডরে মহরম থেকেই প্রথম মাসের সূচনা হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়ী রমজান মাসের পর মহরমের রোজা সবচেয়ে ভালো। চাঁদ দেখার পর মহরমের তারিখ নির্ধারিত হয়। প্রতি বছর এই তিথিতে পরিবর্তন হয়। এ বছর কবে মহরম, যৌম-এ-আশুরা কী, তা বিস্তারিত জেনে নিন এখানে।

মহরম কবে?

ইসলামিক ক্যালেন্ডরের প্রথম মাস মহরম। ১২টি চন্দ্র মাসের ওপর ভিত্তি করে এই ক্যালেন্ডর তৈরি হয়। এ বছর ৭ জুলাই থেকে মহরম শুরু হবে।

আশুরা কবে?

মহরমের দশম দিনে আশুরা পালিত হয়। ইসলামিক বছরের সবচেয়ে পুণ্য দিনের মধ্যে অন্যতম হল আশুরা। এই দিনে কারবালার যুদ্ধে ইমাম হুসেন শহীদ হয়েছিলেন। হজরত মহম্মদের আত্মীয় ছিলেন হুসেন। এ বছর ১৬ বা ১৭ জুলাই আশুরা পালিত হবে। তবে আশুরার সঠিক তারিখ ও মহরম ১৪৪৬-এর চাঁদের দেখা যাওয়ার পর নির্ধারিত হয়।

কেন পালিত হয় মহরম?

উল্লেখ্য, আল্লাহের দ্বারা নির্ধারিত চার পবিত্র মাসের মধ্যে অন্যতম মহরম। ইসলামিক ক্যালেন্ডরের ৬১তম বছরের দশম মহরমের (আশুরা) দিনে কারবালার যুদ্ধ হয়েছিল। এই যুদ্ধে ইমাম হুসেনের নির্মম হত্যা করা হয়। মহরমের মাস ইসলাম সম্প্রদায়ভুক্ত ব্যক্তিদের জন্য ধর্মীয় ও ঐতিহাসিক গুরুত্ব বহন করে। এটি ইসলামিক ক্যালেন্ডরের প্রথম মাস, যেটি মুসলমানের মদীনায় হিজরা অর্থাৎ প্রবাস ও প্রথম ইসলামিক রাজ্য স্থাপনের প্রতীক।

মহরমের মাহাত্ম্য

ইসলামিক ক্যালেন্ডরের ১২ মাসের মধ্যে ৪টি মাসকে সবচেয়ে পবিত্র মনে করা হয়। এগুলি হল জুল-কাদা, জুল-হিজ্জা, মহরম ও রজব। মহরমকে আল্লাহের দয়া ও কৃপা লাভের জন্য সবচেয়ে ভালো মাস হিসেবে বিবেচনা করা হয়। এই মাসে রোজা রাখার পাশাপাশি কোরান পড়া, নিয়মিত সদকা অর্থাৎ দান করাকে শুভ মনে করা হয়। এই কাজ করলে সারা মাসে আল্লাহের আশীর্বাদ বজায় থাকে।

মহরমে কবে রাখা হয় রোজা?

মহরমে রোজা রাখাকে অত্যন্ত পবিত্র মনে করা হয়। এদিন উপবাস রাখা যেতে পারেন। মহরমের বিষয়ে শিয়া ও সুন্নী সম্প্রদায়ের মধ্যে পৃথক বিশ্বাস রয়েছে। সুন্নী সম্প্রদায়ের ব্যক্তিরা ৯ ও ১০ তারিখে রোজা রাখেন, অন্য দিকে শিয়া সম্প্রদায়ভুক্তরা ১ থেকে ৯ তাপিখের মধ্যে রোজা পালন করেন। এর পর দশম তারিখে যৌম-এ-আশুরার দিনে রোজা রাখেন না, তাঁরা এদিন রোজা পালনকে হরাম মনে করেন।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-07-04T03:38:07Z dg43tfdfdgfd