RECRUITMENT SCAM: পুর-নিয়োগ দুর্নীতি মামলার রিপোর্ট পেশ, আদালতে সমালোচনার মুখে ED ও CBI

কলকাতা: পুরসভায় নিয়োগে দুর্নীতির (Recruitment Scam) মামলার রিপোর্ট নিয়ে হাইকোর্টের সমালোচনার মুখে পড়ল দুই কেন্দ্রীয় এজেন্সি ইডি এবং সিবিআই। ইডির রিপোর্ট সন্তোষজনক নয় বলে পর্যবেক্ষণে উল্লেখ করেন বিচারপতি অমৃতা সিন্হা। এই মামলায় রাজ্য সরকারের ভূমিকারও সমালোচনা করেন তিনি।

আদালতে সমালোচনার মুখে ED ও CBI: পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআইয়ের ম্যারাথন তল্লাশি অভিযান ঘিরে শোরগোল পড়ে গেছে রাজ্য-রাজনীতিতে। এরই মধ্যে পুরসভায় নিয়োগ দুর্নীতি সংক্রান্ত ED-র রিপোর্ট দেখে রীতিমতো অসন্তোষ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। রিপোর্ট নিয়ে সমালোচনার মুখে পড়তে হল সিবিআইকেও। এই মামলাতেই রাজ্য সরকারের ভূমিকারও ভর্ৎসনা করলেন বিচারপতি।শুক্রবার পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলা সংক্রান্ত রিপোর্ট হাইকোর্টে পেশ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সেই রিপোর্ট দেখে বিচারপতি অমৃতা সিন্হা তাঁর পর্যবেক্ষণে বলেন, রিপোর্টে নতুন কী আছে? যা যা পদক্ষেপ নিয়েছেন, সেগুলো আগেই হয়েছে। তদন্তের গতি এত শ্লথ কেন? যা পরিসংখ্যান দিয়েছেন, সেগুলো সব আমার নির্দেশনামাতেই আছে। তাহলে আর মুখ বন্ধ খামে রিপোর্ট দিয়ে লাভ কী? এটা একেবারেই সন্তোষজনক নয়।                      

 

ইডির তরফে যুক্তি দেওয়া হয়, মূল তদন্ত সিবিআই করছে। ফলে তার ওপর নির্ভর করে রিপোর্ট তৈরি করা হয়েছে। ইডি এদিন মুখবন্ধ খামে রিপোর্ট পেশ করলেও, সিবিআইয়ের পক্ষ থেকে বলা হয়, রিপোর্ট তৈরি হয়ে গেছে। তবে আদালতে পেশ করতে আরও কিছুদিন সময় লাগবে। বিচারপতি সিন্হা প্রশ্ন করেন, একবার বলছেন রিপোর্ট তৈরি। এরপর এখন বদলাতে চাইছেন? এরপরই বিচারপতি তাঁর নির্দেশে উল্লেখ করেন, আগামী বুধবার, সিবিআই ও ইডি - দুই এজেন্সিকেই মুখবন্ধ খামে তাদের রিপোর্ট জমা দিতে হবে।                                

পুর নিয়োগ দুর্নীতি মামলায়, হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। সরকারি আইনজীবী জানান, সর্বোচ্চ আদালত থেকে সেই মামলা সরিয়ে নেওয়া হচ্ছে। সব শুনে এদিন বিচারপতি অমৃতা সিন্হা রাজ্য সরকারকে ভর্ৎসনা করে বলেন, একবার সুপ্রিম কোর্টে SLP করছেন। আবার সেটা প্রত্যাহার করছেন! এটা কী হচ্ছে? আইনজীবীরা কি বিনা পয়সায় মামলা করেছেন? কাদের টাকায় এই মামলা? রাজ্যের এই আচরণ প্রত্যাশিত নয়।

এই মামলার পরবর্তী শুনানি ১৪ জুন, বুধবার।

আরও পড়ুন: Diabetes in India: চোখ রাঙাচ্ছে ডায়াবেটিস! গোয়ায় সর্বোচ্চ, ICMR রিপোর্টে বাংলার ছবিটা কী?

2023-06-10T01:40:38Z dg43tfdfdgfd