RECRUITMENT SCAM: রাজ্যের মুখ্যসচিবকে নোটিশ কলকাতা হাইকোর্টের, কোন মামলায় নোটিশ?

সৌভিক মজুমদার, কলকাতা: রাজ্যের মুখ্যসচিবকে এবার নোটিশ জারি করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বিচারপতি জয়মাল্য বাগচী এই নোটিশ জারি করেছেন। নিয়োগ দুর্নীতির (Recruitment Corruption Case) জামিন সংক্রান্ত মামলায় নোটিশ জারি করা হয়েছে।

নিয়োগ দুর্নীতিতে (Recruitment Scam) গ্রেফতার হওয়া সরকারি আধিকারিকদের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়া শুরু করার জন্য CBI-এর তরফ থেকে রাজ্যের কাছে যে অনুমোদন চাওয়া হয়েছিল সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত কতদিনের মধ্যে নেওয়া সম্ভব হবে? সেটাই জানতে চেয়ে রিপোর্ট তলব। আগামী ৩ এপ্রিলের মধ্যে রিপোর্ট তলব করা হয়েছে।

বিচারপতির মন্তব্য:

'উচ্চ পর্যায়ের প্রতিষ্ঠানে এই ধরনের দুর্নীতির অভিযোগ উঠলে সেটা আইনের এবং জনগণের বিশ্বাসের ওপর ভয়ঙ্কর প্রভাব ফেলে', মন্তব্য বিচারপতির। তাঁর সঙ্গেই তিনি মন্তব্য করেছেন যে, আর্থিক দুর্নীতির গুরত্ব শুধুমাত্র সাজার মেয়াদ থেকে বোঝা যায় না। প্রশাসনিক ব্যবস্থা, মানুষের আস্থা এবং সমাজের ওপর এর একটা সুদূরপ্রসারী প্রভাব আছে। সৎ সরকারি আধিকারিকদের তদন্তের নামে হয়রানি থেকে রক্ষা করার জন্যই অনুমতি গ্রহণের এই নিয়ম বা আইন রয়েছে। কিন্তু যেখানে আদালতের নির্দেশে বা নজরদারিতে তদন্ত হচ্ছে, সেখানে সেই তদন্ত হয়রানির জন্য করা হচ্ছে প্রাথমিকভাবে সেটা বলা যায় না। এমনটাই মন্তব্য বিচারপতির। সূত্রের খবর, তিনি আরও জানিয়েছেন, অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া একটা স্বয়ংক্রিয় পদ্ধতি। এতে দেরি হওয়াটা দুঃখের বিষয়।

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।   

আরও পড়ুন: প্রথমবার UPSC দিয়েই সারা ভারতে ব়্যাঙ্ক ৯৪, কীভাবে সফল হলেন তমালি?

2024-03-22T07:46:50Z dg43tfdfdgfd