ROYAL BENGAL TIGER : বাংলাদেশে কমছে বাঘের সংখ্যা, কারণ কী?

বাংলাদেশে ক্রমশ কমছে বাঘের সংখ্যা। এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বন্যপ্রাণীপ্রেমীরা। বাংলাদেশে বাঘ সংরক্ষণ করার জন্য একাধিক উদ্যোগ নেওয়ার সঙ্গেই প্রচুর পরিমাণ টাকা বরাদ্দ করা হলেও বাড়ছে না বাঘের সংখ্যা। বাংলাদেশে বাঘ সংরক্ষণের জন্য উপযুক্ত পরিকল্পনা গ্রহণ করা হয়নি বলেও দাবি একাংশের।

কত বাঘ আছে?বাংলাদেশে বাঘ সংরক্ষণে সরকারি এবং বেসরকারি সংস্থার উদ্যোগে নানা প্রকল্প গ্রহণ করা হয়েছে। সেখানে বাঘ সংরক্ষণের জন্য এখন পর্যন্ত বরাদ্দ করা হয়েছে ১১ মিলিয়ন মার্কিন ডলার। কিন্তু সেখানে কমছে বাঘের সংখ্যা। এই সমস্ত উদ্যোগ গ্রহণের আগে ২০০৪ সালে বাংলাদেশে বাঘের সংখ্যা ছিল ৪৪০টি। কিন্তু ২০১৮ সালে সেখানে বেঙ্গল টাইগারের সংখ্যা কমে হয় ১১৪টি হয়।

ঘোষিত অভয়ারণ্য বাঘ সংরক্ষণে গত দুই দশকে ক্রমাগতভাবে উল্লেখযোগ্য অর্থ ব্যয় করেছে বাংলাদেশ। কিন্তু বিশ্লেষকদের মতে, অদক্ষ ও অদূরদর্শী পদক্ষেপের কারণে এতে কার্যকরী সাফল্য অর্জন করা সম্ভব হয়নি। বাংলাদেশে রয়েছে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। সেখানে বাঘ, হরিণ সহ নানা বন্যপ্রাণী আছে।

এর মধ্যে বেঙ্গল টাইগারকে আবার ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অফ নেচার (আইইউসিএন) বিপন্ন প্রজাতি হিসাবে ঘোষণা করেছে। এদিকে, ২০২০ সালে বাংলাদেশ সরকার সুন্দরবনের ৫২ শতাংশ বা ৬০১৭ বর্গকিলোমিটার এলাকাকে সুরক্ষিত অঞ্চল হিসেবে ঘোষণা করেছে। আগে এই সুরক্ষিত অঞ্চলের পরিমাণ ছিল ২৩ভাগ।

এদিকে, বাংলাদেশ সরকার সুন্দরবনে বন্যপ্রাণীর জন্য তিনটি অভয়ারণ্য ঘোষণা করলেও কোনটিই বিশেষভাবে বাঘের জন্য নয়। অন্যদিকে বাংলাদেশ বন বিভাগের মতে, সেখানে ২৫টি বন্যপ্রাণী অভয়ারণ্য রয়েছে। কিন্তু এর কোনোটিই আলাদা করে বাঘের জন্য নয়।

কেন সাফল্য নেই?

এরপরেও সেখানে বাঘ বাড়ছে না। বাঘ সংরক্ষণ প্রকল্পের পরিচালক আবু নাসের মহসিন হোসেন বলেন, 'সুন্দরবনের একটি বড় অংশকে সংরক্ষিত এলাকা হিসাবে ঘোষণা করা হয়েছে। তবে আমরা বাঘের জন্য একটি নির্দিষ্ট এলাকা ঘোষণা করতে পারিনি। কারণ বাঘ সারা বনে ঘুরে বেড়ায়। তাই বাঘের জন্য আলাদাভাবে এলাকা তৈরি করা সম্ভব নয়।'

যদিও সুন্দরবনের বাংলাদেশের অংশটি টেকনিক্যালি একটি বাঘ সংরক্ষণাগার বলে মনে করেন তিনি। তবে, বাংলাদেশে টাইগার অ্যাকশান প্ল্যানসহ বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে বাঘ সংরক্ষণের জন্য। তবে এখন পর্যন্ত উল্লেখযোগ্য ফল পাওয়া যায়নি বলেও স্বীকার করেন আধিকারিকরা।

সমস্যা কোথায়?সুন্দরবন ছাড়াও বাংলাদেশে নিরাপদে বাঘ থাকার জায়গা নেই। একই সঙ্গে আধিকারিকদের কয়েকজন মনে করেন, উপযুক্ত পরিকল্পনার অভাব আছে। আধিকারিকদের মতে, বাংলাদেশ বাঘ সংরক্ষণের জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ করেছে তাতে বাঘের সংখ্যা দ্বিগুণ হওয়া উচিত ছিল। কিন্তু উপযুক্ত পরিকল্পনার অভাবে এই সংখ্যা কমছে।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-03-29T11:17:45Z dg43tfdfdgfd