SATELLITE TOLL COLLECTION : উঠে যাবে বর্তমান টোল ব্যবস্থা! স্যাটেলাইট ভিত্তিক টোল সিস্টেম আনছে সরকার

কৃত্রিম উপগ্রহের মাধ্যমে টোল সংগ্রহ করবে সরকার। উঠে যেতে পারে বর্তমান টোল ব্যবস্থা। কেন্দ্রের ভাবনায় নতুন জিপিএস ভিত্তিক টোল প্রযুক্তি। শুধু ভাবনা নয়, পরিকল্পনাটিকে বাস্তব রূপ দিতে ইতিমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। স্যাটেলাইটের মাধ্যমে টোল সংগ্রহ করা হবে দেশে। কী ভাবে কাজ করবে এই সিস্টেম সেই তথ্যও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরি।

স্যাটেলাইট ভিত্তিক টোল সিস্টেম কী ভাবে কাজ করবে?

তিনি জানিয়েছেন, নতুন টোল সিস্টেম জিপিএস এবং ক্যামেরার ব্যবহার করা হবে। এর ফলে টোল বুথ ও ব্যারিয়ারগুলির প্রয়োজন পড়বে না। জিপিএস ও ক্যামেরার মাধ্যমে শনাক্ত করা হবে গাড়ি এবং সরাসরি গাড়ি চালকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে যাবে টোল ট্যাক্স। কত কিলোমিটার ভ্রমণ করেছে সেই গাড়ি, তার উপর নির্ভর করবে টোল ট্যাক্সের পরিমাণ।

কবে চালু হবে?

জিপিএস’র মাধ্যমে এই তথ্য সংগ্রহ করবে সরকার। তারপর সেটি সংশ্লিষ্ট প্রযুক্তির মাধ্যমে সরাসরি নথিভুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেবে। মার্চ থেকেই নতুন সিস্টেম লাগু হতে পারে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এই মুহূর্তে জিপিএস ভিত্তিক টোল কালেকশন সিস্টেমের পাইলট রান চালানো হচ্ছে।

এখন কোন প্রযুক্তি ব্যবহার করা হয়?

বর্তমানে যে টোল ব্যবস্থা দেখতে পাওয়া যায় সেগুলি RFID প্রযুক্তির ভিত্তিতে কাজ করে। এটি হল রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ। যা রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে গাড়িগুলি শনাক্ত করতে এবং ট্র্যাক করতে সাহায্য করে। 15 ফেব্রুয়ারি 2021 থেকে দেশের সমস্ত টোল প্লাজায় বাধ্যতামূলক ভাবে বসানো হয় এই সিস্টেম।

একটি ক্যামেরা বসানো থাকে টোল গেটে। যা গাড়ির ফাস্ট্যাগ আইডি ট্র্যাক করে ব্যাঙ্ক মারফত টাকা কেটে নেয়। তবে নতুন জিপিএস ভিত্তিক সিস্টেম বসলে এই আইডির প্রয়োজন কমে যাবে। সরকারের মতে, নতুন টোল সিস্টেম টোল সংগ্রহ প্রক্রিয়া দ্রুত এবং স্বচ্ছ করে তুলবে।

এই মুহূর্তে প্রত্যেক টোল প্লাজাতে ট্যাক্সের পরিমাণ ফিক্সড রয়েছে। যত কিলোমিটারই ভ্রমণ করেন না কেন যা টাকা বেধে দেওয়া হয়েছে সেটাই জমা দিতে হয়। তবে নতুন ব্যবস্থা যোগ হলে এই টাকার অঙ্কে পরিবর্তন লক্ষ্য করা যাবে।

গত বছর ডিসেম্বরে স্যাটেলাইট ভিত্তিক টোল কালেকশন সিস্টেম শুরু করার কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। যদিও লোকসভা ভোটের কারণে তা পিছনো হয়। এদিন তিনি জানিয়েছেন, নতুন ব্যবস্থা সময় এবং জ্বালানি খরচ বাঁচাবে গাড়ি চালকদের।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-03-28T11:00:57Z dg43tfdfdgfd