SHYAM RANGEELA: মোদীকে নকল করেই খ্যাতি! বারাণসীতে প্রধানমন্ত্রীর বিরুদ্ধেই প্রার্থী জনপ্রিয় কমেডিয়ান

যে সে নয়, স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতো হেভিওয়েট প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার চ্য়ালেঞ্জ। মোদীর কণ্ঠস্বরকে নকল করতে ধোপধুরস্ত তিনি। চোখ বন্ধ করে তাঁর কণ্ঠস্বর শুনলে বোঝার উপায়ই নেই মোদী কথা বলছেন নাকি অন্য কেউ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ শৈলীকে নকল করে নেট ভুবনে কয়েক বছরে জনপ্রিয়তা পেয়েছেন শ্যাম রঙ্গিলা। এবার শুরু করতে চলেছে নয়া ইনিংস। রাজনীতির ময়দানে ভাগ্য পরীক্ষায় নামছেন শ্যাম। যে সে কেন্দ্র নয়, যাঁকে নকল করে এতদিন খ্যাতি অর্জন করেছেন সেই মোদীর বিরুদ্ধেই এবার প্রার্থী হচ্ছেন বারণসীতে। ২৮ বছর বয়সী এই শিল্পী মোদীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে একেবারে অকুতভয়। লোকসভা নির্বাচনে বারাণসী থেকে প্রার্থী হওয়ার কথা নিজে মুখেই ঘোষণা করেছেন তিনি।

শ্যাম একজন পেশাদার কমেডিয়ান। তবে শুধুমাত্র লোক হাসানোই তাঁর কাজ নয়। সমাজের নানা ভুল মজার ছলে সকলের সামনে তুলে ধরতে ব্যস্ত থাকেন তাঁরা। স্বাভাবিক ভাবেই নেতাদের নাম জড়ায় সেখানে। এমন বহু কমেডিয়ান রয়েছেন যাঁরা জনপ্রিয় হয়েছেন শুধুমাত্র রাজনীতিকদের নকল করে। এমনই এক কমেডিয়ান রাজস্থানের বাসিন্দা শ্যাম রঙ্গিলা। তিনি এবার বারাণসী আসনে মোদীর বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা করেছেন।

সংবাদমাধ্যমে শ্যাম বলেন, 'অন্তত ওখানে দাঁড়িয়ে এটুকু বলতে পারব গণতন্ত্রের উপর আঁচ লাগতে দেব না একটুও। ভোট দিতে গিয়ে মানুষ বিকল্প পছন্দ বেছে নিতে পারবেন।' বারাণসী সহ হিন্দু বলয়ের বেশ কিছু কেন্দ্রে বিজেপির খুঁটি বেশ মজবুত। বারাণসীতে প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে মনোনয়ন জমা দিয়েও তুলে নেওয়ার উদাহরণ রয়েছে। তবে শ্য়ামের স্পষ্ট বক্তব্য বাকিরা মনোনয়নপত্র তুলে নিলেও তিনি কোনও ভাবেই তা প্রত্যাহার করবেন না। এবার নির্বাচনে নির্দল প্রার্থী হিসেবে লড়বেন বলে ঘোষণা করেছেন তিনি।

ইউটিউবে মোদীকে নকল করে শ্যাম প্রায়শই ভিডিয়ো আপলোড করেন। ইউটিউবে তাঁর সাবস্ক্রাইবারের সংখ্যা প্রায় ১০ লাখ। মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে ব্যাঙ্গাত্মক ভিডিয়ো তৈরি করায় তাঁর বিরুদ্ধে মামলাও রয়েছে। এদিকে তাঁর অনুরাগীরা আশঙ্কা করছেন বারাণসীতে মোদীকে চ্য়ালেঞ্জ করতে গেলে তাঁর উপর ED না আবার চ়ড়াও হয়। তবে ED-কে নিয়ে শ্যামের বক্তব্য, 'আমার অ্যাকাউন্ট ঘেঁটে ওঁরা দেখতে পারেন, কিছুই পাওয়া যাবে না। আমি আসল ফকির যে সত্যি সত্যি ঝোলা কাঁধে নিয়ে বেরিয়ে পড়তে পারে।'

শ্যামের দাবি, প্রথম দিকে তিনি মোদীর অন্ধভক্ত ছিলেন। কাজের সুবাদেই প্রধানমন্ত্রীকে নকল করে রসিকতা করতেন তিনি। আর এতেক সমস্যার সম্মুখীন হতে হয় শ্যামকে। বিভিন্ন জায়গায় অনুষ্ঠান বাতিল থেকে স্ক্রিপ্ট বদলাতে বাধ্য করা হয় তাঁকে বলে অভিযোগ শ্যামের। কেন এইসব কেন হচ্ছে তা ভালোই বুঝতে পারেন শ্যাম। শ্যামের কথায়, 'এমনটা বারবার ঘটার পর বুঝতে পারি রাজনীতিতেও কমেডি রয়েছে। লোকজন যখন রাজনীতির নামে কমেডি করছেন, তাহলে আমিও কমেডির মাধ্যমে রাজনীতি করব।' তবে এই অবশ্য প্রথম নয়, এর আগেও রাজনীতিতে ভাগ্য পরীক্ষায় নেমেছিলেন শ্যাম। ২০২২ সালে আম আদমি পার্টিতে যোগ দেন তিনি। তবে সেই যাত্রা সুখকর হয়নি। এবার নির্দল হিসেবে বারাণসীতে মোদীর বিরুদ্ধে লড়তে চান তিনি। শ্যামের কথায়, নির্দল হয়েই নিজের মর্জির মালিক থাকতে চান তিনি। তাঁকে ভোট দিতে হবে এমন নয়, মানুষ যাঁকে ইচ্ছে তাঁকে ভোট দিতে পারেন। শুধু এই লড়াইয়ে সামিল থাকতে চান বলে জানিয়েছেন তিনি।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-05-02T04:15:41Z dg43tfdfdgfd