SIKKIM TRAIN : মাত্র পাঁচ ঘণ্টায় হুশ করে গুয়াহাটি! এবার সিকিমেও ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস

এই প্রথম গোটা দেশের সঙ্গে রেলপথে জুড়তে চলেছে সিকিম। জোরকদমে চলছে সেবক-রংপো রেললাইন তৈরির কাজ। এর মাঝেই এবার নতুন সুখবর। সিকিমে কেবলমাত্র রেল স্টেশনই নয়, বন্দে ভারত ট্রেন চালানোরও পরিকল্পনা করে ফেলেছে রেল মন্ত্রক। এবার মাত্র পাঁচ ঘণ্টায় পৌঁছে যাওয়া যাবে গুয়াহাটি। কী ভাবে সম্ভব হবে এমনটা?

গত বছর রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন ২০২৪ সালের ডিসেম্বর মাস থেকেই বন্দে ভারত ট্রেন পৌঁছবে সিকিমে। সেবক-রংপো রেললাইন তৈরির কাজ নিয়েও সন্তোষ প্রকাশ করেছিলেন তিনি। নাথু লার মতো পর্যটন স্থলে রেলপথে পৌঁছনোর লক্ষ্য নিয়ে প্রথম পর্বে এই সেবত-রংপো রেললাইনের কাজ শুরু হয়েছে। খুব শীঘ্রই সিকিমে চালু হতে চলেছে প্রথম রেল স্টেশন।

যদিও ধস এবং মেঘ ভাঙা বৃষ্টির মতো দুর্যোগের জেরে বারবার এই প্রকল্পে বাধার সৃষ্টি হয়। ফলে ডেডলাইন পিছিয়ে গিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের অগাস্ট মাসে চালু হয়ে যাবে সিকিমের প্রথম রেল স্টেশন।

ভৌগলিক অবস্থানের কারণেই সিকিমে রেলপথে যোগাযোগ ব্যবস্থা দীর্ঘদিনের দাবি ছিল। অরুণাচল প্রদেশ এবং লাদাখেও সেই প্রচেষ্টা নিয়ে চিন্তাভাবনা চলছে বলে খবর রেল সূত্রে।

সিকিমের রেলপথের ৮০ শতাংশই যাবে সুড়ঙ্গের মধ্যে দিয়ে। সেবক থেকে রংপো পর্যন্ত এই রেলপথের মধ্যে তিস্তাবাজার স্টেশনটি হবে দেশের প্রথম আন্ডারগ্রাইন্ড স্টেশন। এই রেললাইন সিকিমে পর্যটন ব্যবসা উন্নতির শিখরে পৌঁছে দেবে বলেই মনে করা হচ্ছে। বাড়বে যোগাযোগ ব্যবস্থা। দেশের নানা প্রান্ত থেকে সিকিমে ট্রেনে চেপে দ্রুত পৌঁছনো সম্ভব হবে। বর্তমানে নিউ জলপাইগুড়ি স্টেশনে নেমে সিকিম যাওয়ার জন্য গাড়ি ধরতে হয়। সড়কপথে সিকিম যাওয়া ছাড়া পর্যটকদের কাছে আর কোনও বিকল্প নেই এখন। ফলে ট্রেন চালু হলে অনেক অল্প সময়ের মধ্যেই পাহাড়ে ঘেরা এই রাজ্যে পৌঁছে যেতে পারবেন দেশের নানা প্রান্তের পর্যটকরা।

সিকিমে বন্দে ভারত ট্রেন চালু হওয়ার অপেক্ষায় দেশবাসী। তেমনটা বাস্তবায়িত হলে মাত্র পাঁচ ঘণ্টার মধ্যেই গুয়াহাটি পৌঁছনো সম্ভব হবে। বর্তমানে নিউ জলপাইগুড়ি থেকে বন্দে ভারত এক্সপ্রেসে গুয়াহাটি পৌঁছে সাড়ে পাঁচ ঘণ্টা সময় লাগে। সাতটি স্টেশনে থামে ট্রেনটি। মঙ্গলবার ছাড়া সপ্তাহে ছয় দিন চলে এই বন্দে ভারতটি। সিকিমে রেললাইন চালু হলেই এই সময়টা আরও আধ ঘণ্টা কমে যাবে। পাহাড়ি পথে বন্দে ভারতে চড়ে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সুযোগ মিলবে। পর্যটকদের জন্য তা বাড়তি আকর্ষণের বিষয় হয়ে দাঁড়াবে।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-05-05T10:03:19Z dg43tfdfdgfd