SSC RECRUITMENT:'১৬-র এসএসসি নিয়োগে পুরনো ওএমআর শিট পুনর্মূল্যায়নের কোনও জায়গা নেই, ব্যাখ্যা আইনজীবীদের একাংশের

সৌভিক মজুমদার, কলকাতা: নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে এসএসসি (SSC Recruitment Scam Verdict), কলকাতা হাইকোর্টের রায়ে নতুন ব্যাখ্যা আইনজীবী মহলের একাংশের। মঙ্গলবার শোনা গেল, এসএসসি-র ২০১৬-র পুরো প্যানেল বাতিল করা হয়েছে। ২০১৬-র সব নিয়োগ বাতিল করা হয়েছে। সঠিক পদ্ধতি মেনে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে।

বিশদ...

গত কাল, সোমবার কলকাতা হাইকোর্টের রায় প্রকাশের পরই এই নিয়ে নানা জল্পনা তৈরি হয়েছিল। এই দিন রায়ের ব্যাখ্যা করে আইনজীবীদের একাংশ জানাচ্ছেন, ২০১৬-র ২৫ হাজার ৭৫৩ জনের নিয়োগ বাতিল হয়েছে। ওএমআর শিটও বাতিল হয়েছে। এমনকি পুরনো ওএমআর পুনর্মূল্যায়নের আর কোনও জায়গা নেই, এমনই শোনা গেল রায়ের নতুন ব্যাখ্যায়। আরও বলা হচ্ছে, নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে এসএসসি।  সঠিক পদ্ধতি মেনে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে, এও বলা হয়েছে রায়ে। লক্ষণীয় বিষয় হল, এক্ষেত্রে কারও বয়স পেরিয়ে গেলে তিনি নতুন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না, রায় নিয়ে আজকের ব্যাখ্যায় একথাও উঠে এসেছে। আর ওএমআরের জন্য নতুন করে টেন্ডার ডেকে বরাত দিতে হবে, এমনও জানানো হয়। আইনজীবীদের একাংশের মতে, পুরনো ওএমআর শিট পুনর্মূল্যায়নের আর কোনও জায়গা নেই। 

প্রেক্ষাপট...

গত কাল এই রায় বেরোনোর পর থেকে কলকাতা হাইকোর্টের আইনজীবী মহলে এর কার্যকরী অংশ নিয়ে একটি ব্যাখ্যা পাওয়া যাচ্ছিল। সর্বশেষ যে ব্যাখ্যা আজ এসেছে, তাতে বলা হয়েছে ২০১৬-র পুরো প্যানেলই বাতিল করে দেওয়া হয়েছে। এবার পুরোপুরি নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু করবে এসএসসি। সেই নিয়োগ প্রক্রিয়া যে আইন মেনে করা দরকার, সেই আইন মেনেই করতে হবে। এই সময় পর্যন্ত যত শূন্যপদ থাকবে, সেই শূন্যপদের জন্য নিয়োগ প্রক্রিয়া শুরু করবে। গত কাল যে ব্যাখ্যা সামনে এসেছিল তাতে শোনা যাচ্ছিল, পুরনো ওএমআর শিটের পুনর্মূল্যায়নের পরেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে। আজকের ব্যাখ্য়ায় পুরনো ওএমআর শিটের পুনর্মূল্যায়নের কোনও বিষয় নেই। আজকের ব্যাখ্যায় উঠে এসেছে, পুরনো সব ওএমআর ও সব নিয়োগ বাতিল। এবার নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। তার জন্য স্বচ্ছ ভাবে টেন্ডার ডেকে ওএমআর বানানো ও পুনর্মূল্যায়নের ব্যবস্থা করতে হবে, বলা হয়েছে আজকের ব্যাখ্যায়। পাশাপাশি নতুন করে পরীক্ষা নেওয়া হবে বলেও বিজ্ঞপ্তি জারি করতে হবে। সেখানে যাঁরা সফল হবেন, তাঁদের ইন্টারভিউয়ের জন্য ডেকে পাঠানো হবে। অর্থাৎ নতুন নিয়োগ প্রক্রিয়ায় এসএসসি যে যে নিয়ম অনুসরণ করে, তাই করতে হবে। 

আরও পড়ুন:'মমতার নির্দেশেই দুর্নীতি..', মুখ্যমন্ত্রীর গ্রেফতারি চাইলেন অগ্নিমিত্রা পাল

2024-04-23T14:24:52Z dg43tfdfdgfd