TAIWAN EARTHQUAKE: পর পর ১ ডজন ভূমিকম্প! কেঁপে উঠল গোটা শহর...

ভূমিকম্পে রাজধানী তাইপেই-এর বাড়ীগুলি কেঁপে ওঠে। ভূমিকম্পের গভীরতা ছিল ৫.৫ কিলোমিটার (৩.৪ মাইল), আবহাওয়া দফতর জানিয়েছে।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাইওয়ানের ভূমিকম্প-বিধ্বস্ত পূর্বাঞ্চলীয় কাউন্টি হুয়ালিয়েন সোমবার রাতে এবং মঙ্গলবারের সকালে কয়েক ডজন আফটারশকে বিপর্যস্ত হয়েছিল। তবে শুধুমাত্র সামান্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া গিয়েছে এবং এই ঘটনায় কোনও হতাহতের খবর নেই। টিএসএমসি বলেছে যে কাজে কোনও প্রভাব দেখা যায়নি।

মূলত গ্রামীণ এবং অল্প জনবসতিপূর্ণ হুয়ালিয়েন ৩ এপ্রিল একটি ৭.২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে কমপক্ষে ১৪ জন নিহত হয় এবং তারপর থেকে ১০০০ টিরও বেশি আফটারশক হয়েছে।

রাজধানী তাইপেই সহ উত্তর, পূর্ব এবং পশ্চিম তাইওয়ানের বড় অংশ জুড়ে বিল্ডিংগুলি সারা রাত ধরে কেঁপে ওঠে। সবচেয়ে বড় ভূমিকম্পটি ৬.৩ মাত্রার ছিল।

আরও পড়ুন: Heat Wave in Southeast Asia: শুধু বাংলায় নয়, গোটা এশিয়া জুড়েই তীব্র দাবদাহ! কেন ঘটছে এরকম?

তাইওয়ানের সেন্ট্রাল ওয়েদার অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে যে সোমবার বিকেল থেকে শুরু হওয়া ভূমিকম্পের মাত্রা ৩ এপ্রিলের বড় ভূমিকম্পের আফটারশক ছিল।

সিসমোলজিক্যাল সেন্টারের পরিচালক উ চিয়েন-ফু সাংবাদিকদের বলেছেন যে আফটারশকগুলি ‘শক্তির ঘনীভূত মুক্তি’ এবং আরও এইরকম ঘটনা আশা করা যেতে পারে। যদিও সেগুলি সম্ভবত ততটা বেশি শক্তিশালী হবে নয়।

এই সপ্তাহে পুরো তাইওয়ানের জন্য ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়ায়, হুয়ালিয়েনের মানুষকে আরও বিপর্যয়ের জন্য প্রস্তুত থাকতে হবে বলে তিনি যোগ করেছেন।

আরও পড়ুন: China: শেষের সে-দিন শিয়রে? ডুবে যাচ্ছে চিন! দিল্লি-কলকাতাও কি ক্রমশ মাটির নীচে ঢুকে যাচ্ছে?

বিশ্বের বৃহত্তম চুক্তিভিত্তিক চিপ নির্মাতা, তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কো (টিএসএমসি), যাদের কারখানাগুলি দ্বীপের পশ্চিম উপকূলে রয়েছে তাঁরা বলেছে যে কারখানার অল্প সংখ্যক কিছু কর্মীকে সরিয়ে নেওয়া হয়েছে, তবে সুবিধা এবং সুরক্ষা ব্যবস্থা স্বাভাবিকভাবে কাজ করছে এবং সমস্ত কর্মী নিরাপদ রয়েছেন।

তাঁরা জানিয়েছেন, ‘বর্তমানে, আমরা অপারেশনগুলিতে কোনও প্রভাব আশা করি না’।

মঙ্গলবার সকালে TSMC-এর তাইপে-তালিকাভুক্ত শেয়ার ১.৭৫ শতাংশ বৃদ্ধির মাধ্যমে বিনিয়োগকারীরা ভূমিকম্প সম্পর্কে উদ্বেগ দূর করেছে।

তাইওয়ান দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত এবং ভূমিকম্প প্রবণ।

২০১৬ সালে দক্ষিণ তাইওয়ানে একটি ভূমিকম্পে ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিল। ১৯৯৯ সালে ৭.৩ মাত্রার ভূমিকম্পে ২০০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

2024-04-23T04:33:53Z dg43tfdfdgfd