THUNDERSTORM DEATH: তুমুল ঝড়বৃষ্টিতে রাজ্যে মৃত ৯, সোশ্য়াল মিডিয়ায় পোস্ট মুখ্যমন্ত্রীর

সুনীত হালদার, হাওড়া ও কলকাতা: সোম-সন্ধ্যার তুমুল ঝড়বৃষ্টিতে (Disaster Death In West Bengal) গোটা রাজ্যে অন্তত ৯ জনের প্রাণহানি হয়েছে, সোশ্যাল মিডিয়ায় তথ্য় দিয়ে শোকপ্রকাশ করলেন রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee On Disaster Death)। এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এঁদের মধ্যে পূর্ব বর্ধমান জেলায় ৫ জনের মৃত্যু হয়েছে। পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়া জেলায় ২ জন করে বাসিন্দার মৃত্যু হয়েছে। এখানেই শেষ নয়। মুখ্যমন্ত্রী আরও জানান, এদিন নদীয়া জেলায় দেওয়াল ভেঙে ২ জন মারা যান। দক্ষিণ ২৪ পরগনায় মৃত্যু হয় ১ জনের। 

বিশদ...

টানা তাপপ্রবাহের জেরে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশ যখন পুড়ছে, তখন স্বস্তির বার্তা হয়ে সোমবার সন্ধ্যায় আসে বৃষ্টি। কলকাতা-সহ একাধিক দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তুমুল বৃষ্টি হয়, সঙ্গে বিপুল ঝড়ও হয়েছে। তাতে মাটি খানিক ঠান্ডা হয়েছে ঠিকই, তবে প্রাণহানি এড়ানো যায়নি।

মুখ্যমন্ত্রী, এদিন তাঁর সোশ্য়াল মিডিয়া হ্যান্ডেলে, গত কালের বিপর্যয়ে মৃতের কথা জানানোর পাশাপাশি আশ্বস্ত করেন, দিন-রাত এক করে বিপর্যয় মোকাবিলায় কাজ করে চলেছে রাজ্য প্রশাসন। ত্রাণ এবং নিয়ম অনুযায়ী এককালীন ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টিও দেখছে প্রশাসন, জানিয়েছেন তিনি। গত কাল বিপর্যয় চলাকালীন যে ৯ জন এবং আজ যে ৩ জনের মৃত্যু হয়, তাঁদের প্রত্যেকের পরিবারকে সমবেদনা জানান মুখ্যমন্ত্রী।

আর যা...

গত কালের ঝড়বৃষ্টিতে হাওড়াতেও এক বৃদ্ধার মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ঘটনাস্থল হাওড়ার কোনা। আজ সকালে মৃতার স্বামী লক্ষ্য করেন, বিছানায় রক্তাক্ত অবস্থায় পড়ে রয়েছেন স্ত্রী। পরে লিলুয়া থানার পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে। মৃতার নাম মমতা চৌধুরী বলে জেনেছে পুলিশ। বয়স ৭০ বছর। পুলিশ সূত্রে খবর, স্ত্রী মমতাকে নিয়ে কোনার চৌধুরীপাড়ার পুরনো বাসিন্দা বীরেন্দ্রনাথ চৌধুরী (৮০) প্রায় দেড়শ বছর প্রাচীন একটি দোতলা বাড়িতে থাকতেন। দুজনেই বয়সজনিত কারণে অসুস্থ। গত কাল সন্ধেয় ঝড়বৃষ্টি শুরু হয়, চলে রাত পর্যন্ত। রাতে বাড়ির দোতলায় স্বামী এবং স্ত্রী দুটি পাশাপাশি ঘরে ঘুমোচ্ছিলেন। হঠাৎই পুরনো বাড়ির ছাদের চাঙর বৃদ্ধার মাথায় ভেঙে পড়ে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। অসুস্থতার কারণে তিনি আর বিছানা ছেড়ে উঠতে পারেননি। পাশের ঘরে স্বামী শুয়ে থাকলেও তাঁকে ডাকতে পারেননি। ওই অবস্থায় মাথা থেকে অতিরিক্ত রক্তক্ষরণে ঘুমের মধ্যেই তাঁর মৃত্যু হয়। পুলিশ এই ঘটনায় একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে। 

গত কালের ছবি...

পরিসংখ্যান জানাচ্ছে, গত কাল সকাল সাড়ে ৮টা থেকে আজ সকাল সাড়ে ৮টা পর্যন্ত শুধু কলকাতা শহরেই ৭১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাতের দিকে শহরের একাধিক জায়গায় জল জমে যায়। মহানগর ছাড়াও মাঝারি বৃষ্টিপাতের সাক্ষী থাকে বাঁকুড়া, পুরুলিয়া ও নদীয়া। আজ, মঙ্গলবারও ১১ জেলায় কালবৈশাখীর সতর্কতা থাকছে। সেই তালিকায় থাকছে, কলকাতা, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হুগলি, এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলা। ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। অন্য দিকে, উত্তরবঙ্গের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

 

আরও পড়ুন:বৈধ নিযুক্তি কত, অবৈধ ভাবে চাকরি পেয়েছেন কতজন, সুপ্রিম কোর্টে হিসেব দিল SSC

2024-05-08T09:46:43Z dg43tfdfdgfd