TRIPURA MAIZE PRODUCTION : বাসমতি ধানের চাষ ফ্লপ! স্বনির্ভরতা বাড়াতে ত্রিপুরায় ভুট্টার উপর জোর

ত্রিপুরাকে ভুট্টা চাষে স্বয়ংসম্পূ্র্ণ করতে নতুন উদ্যোগ নিল মানিক সাহা সরকার। এ ব্যাপাকে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে উৎসাহ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। বর্তমানে একটি গ্রামে চার মহিলার দ্বারা পরিচালিত একটি স্বনির্ভর গোষ্ঠীর ব্যানারে করা হচ্ছে ভুট্টা চাষ। চলতি বছরে শুরুর দিতে ত্রিপুরায় বেশ কয়েকটি গ্রামে পরীক্ষাধীন শুরু হয়েছিল বাসমতি ধানের চাষ। কিন্তু সেই পরিকল্পনা ব্যর্থ হয়। এরপরেই ভুট্টা চাষের সিদ্ধান্ত নেওয়া হয়। ত্রিপুরার গ্রামীণ জীবিকা মিশনের প্রযুক্তিগত সহায়তায় স্বনির্ভর গোষ্ঠীর ব্যানারে ভুট্টা চাষের সাফল্য মেলে।

এরপরেই রাজ্যের অন্যান্য অঞ্চলে এই চাষ বৃদ্ধির জন্য স্বনির্ভর গোষ্ঠীর তরফে কৃষি দফতরের কাছে আবেদন জানানো হয়েছে। বর্তমানে পশ্চিম ত্রিপুরার মোহনপুর মহকুমার লেফুঙ্গায় এক হেক্টর জমিতে পরীক্ষামূলকভাবে ভুট্টা চাষ করা হয়েছে। ব্লক আধিকারিক রামজাউ মোলসম জানিয়েছেন, এক হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির ভুট্টার চারা রোপণ করা হয়েছিল। এ জন্য খরচ হয়েছিল প্রায় ২.৭৭ লাখ টাকা। তার ফলাফল আগামী দিনে ভুট্টা চাষের জন্য যথেষ্ট উৎসাহব্যঞ্জক বলে দাবি করেন।

হঠাৎ করে ত্রিপুরা সরকারের ভুট্টা চাষে উৎসাহদান নিয়েও মুখ খুলেছেন ওই ব্লক আধিকারিক। তিনি জানিয়েছে যে ভুট্টাভিত্তিক পণ্যগুলির জন্য অন্যরাজ্যের উপর যাতে নির্ভর করতে না হয়, সে ব্যাপারে স্বনির্ভরতা অর্জন করা। এছাড়া, শূকর পালন, মৎস্য এবং দুগ্ধজাতের মতো অন্যান্য কৃষি সংশ্লিষ্ট খাতে পশুখাদ্য হিসেবে ব্যবহারের জন্য ভুট্টা চাষের সিদ্ধান্ত।

ত্রিপুরার গ্রামীণ জীবিকা মিশনের প্রধান প্রসাদ রাও ভাদ্দরাপু জানিয়েছেন, রাজ্যে ভুট্টা চাষ বৃদ্ধির জন্য মহিলা দ্বারা পরিচালিত স্বনির্ভর গোষ্ঠীগুলিতে উৎসাহদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীগুলির মাধ্যমে ত্রিপুরায় ৭০০ হেক্টর জমিতে ভুট্টা চাষের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান। তিনি বলেন, চাষের জন্য জমিগুলি এমনভাবে নির্বাচন করা হচ্ছে যাতে, খুব সহজে সেচের জল পাওয়া যায়। একই জমিতে ধান চাষের পর সেই জমিতে ভুট্টা চাষ করা যায় কিনা, সে ব্যাপারেও চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন গ্রামীণ জীবিকা মিশনের ওই প্রধান।

ভুট্টা চাষ ত্রিপুরার স্থানীয় অর্থনীতির উন্নতির ভিত্তি হতে পারে। মোট চারটি সেক্টরকে উন্নীত করবে বলে জানান। তিনি বলেন, গবাদিপশুদের খাওয়াতে ভুট্টার ঘাসের জন্য অনেকে যোগাযোগ করছে। প্রতি কিলোগ্রাম ঘাস ২.৫ টাকা দামে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান। ভুট্টার ঘাস বিক্রি করে ভুট্টাচাষীরা মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা আয় করতে পারবে বলেও আশার কথা শুনিয়েছেন ত্রিপুরার গ্রামীণ জীবিকা মিশনের প্রধান।

2023-06-10T13:35:12Z dg43tfdfdgfd