WATER POISONING IN KARNATAKA : কর্নাটকে পানীয় জলে বিষক্রিয়া! মৃত্যু ৫ বছরের শিশু, গুরুতর অসুস্থ ৫০

পানীয় জলে বিষক্রিয়ায় মৃত্যু হল ৫ বছরের এক শিশু। অসুস্থ হয়ে পড়েছে অন্তত ৫০ জন। মর্মান্তির ঘটনাটি ঘটেছে কর্নাটকের রায়চুর জেলার দেবগুর্গা তালুকের রেকালমারাডি গ্রামে। ইতিমধ্যে ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে রায়চুর জেলা প্রশাসন।

জেলার স্বাস্থ্য আধিকারিক সুরেন্দ্র বাবু জানিয়েছেন গ্রামের পানীয় জলের লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায়, ড্রেনের নোংরা জল মিশে যায়। সেই দূষিত জল পান করায় ঘটনাটি ঘটে বলে অনুমান তাঁর। তিনি বলেন, বিষাক্ত জল পান করায়, গ্রামের বহু মানুষ ডায়েরিয়ায় আক্রান্ত হন।

বিষাক্ত জল খেয়ে ১ শিশুর মৃত্যুর পাশিপাশি সংক্রমিত হয়েছেন আরও ৫৫ জন। সংক্রমিতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন রায়চুর জেলার ওই স্বাস্থ্য আধিকারিক। অসুস্থদের মধ্যে ২৫ জনকে স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে এবং বাকি ৩০ জনকে রায়চুর ইনিস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে ভর্তি করা হয়েছে।

অসুস্থদের মধ্যে বেশিরভাগই মহিলা ও শিশু বলে জানিয়েছেন জেলা স্বাস্থ্য আধিকারিক সুরেন্দ্র বাবু। জানা গেছে, রায়চুর জেলার দেবগুর্গা তালুকের রেকালমারাডি গ্রামটিতে ২ হাজারের কাছাকাছি মানুষের বসবাস। প্রচণ্ড তাপপ্রবাহের ফলে গ্রামে পানীয় জল সরবারহকারী ছয়টি বোরওয়েলে শুকিয়ে যায়।

এর ফলে প্রচণ্ড জল সমস্যায় পড়েন স্থানীয়রা। পানীয় জলের জন্য পঞ্চায়েতের পক্ষে থেকে সরবারহ করা জলের দিকে তাকিয়ে থাকতে হয়েছিল গ্রামবাসীদের। কিন্তু গত বৃহস্পতিবার সেই জলের পাইপ ফেটে গেলে, ড্রেনের নোংরা জল তাতে মিশে যায়।

হাসপাতালে চিকিৎসাধীনদের সরকারি তরফে বিনামূল্যে পরিষেবা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য দফতর। তবে, পাঁচ বছরের শিশুর মৃত্যুর ঘটনায় দুঃখপ্রকাশ করা হয়েছে। ডায়েরিয়া আক্রান্ত শিশুটিকে দেরিতে হাসপাতালে নিয়ে আসার জন্যই মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দফতরের কর্তারা।

সোমবার সংক্রমিতদের ছেড়ে দেওয়া হতে পারে বলেও জেলা স্বাস্থ্য দফতরের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে। সেই সঙ্গে পানীয় জলের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বেঙ্গালুরুর একটি পরীক্ষাগারে। এদিকে, জলে বিষক্রিয়ায় সংক্রমিতের ঘটনায় পঞ্চায়েতকে দায়ি করেছেন একজন স্থানীয় বাসিন্দা।

গত এক মাস আগে পানীয় জলের লাইনটি ফেটে গেলেও, পঞ্চায়েতের তরফে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে দাবি করেন তিনি। তবে, কর্নাটকের রায়চুর জেলায় এই ঘটনা এই প্রথম নয়। গত বছরও এই জেলায় পানীয় জলে বিষক্রিয়ায় ৩ জনের মৃত্যু হয়ছিল। অসুস্থ হয়ে পড়েছিল কমপক্ষে ৬০ জন। ওই ঘটনার পরেও প্রশাসনের টনক না নড়ায়, উঠেছে প্রশ্ন।

2023-05-28T13:46:39Z dg43tfdfdgfd