WBCHSE WB HS RESULTS 2024: ৬০ শতাংশের প্রাপ্ত নম্বর ৬০ শতাংশের নিচে, কলেজে ভর্তি নিয়ে ঘনাচ্ছে আশঙ্কার মেঘ

কৃষ্ণেন্দু অধিকারী, কলকাতা: প্রকাশিত হল উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। ৫০০-র মধ্যে মাত্র ৪ নম্বর কম পেয়ে প্রথম আলিপুরদুয়ারের অভীক দাস। ৯০ শতাংশ পরীক্ষার্থী পাস করলেও প্রায় ৬০ শতাংশের প্রাপ্ত নম্বর ৬০ শতাংশের নিচে। কলেজে ভর্তির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না তো? ফল ঘোষণার দিন থেকেই ঘনাচ্ছে আশঙ্কার মেঘ। যদিও আশ্বাস দিয়েছেন, সংসদ সভাপতি।

উচ্চমাধ্যমিকের ফলের খুঁটিনাটি: উচ্চমাধ্যমিকে পাস ৯০ শতাংশ পরীক্ষার্থী। ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন মাত্র ৮ হাজার ৩৩১ জন। ৬০ শতাংশের নীচে নম্বর পেয়েছেন প্রায় ৬০ শতাংশ পরীক্ষার্থী। বুধবার প্রকাশিত হল ২০২৪-এর উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল।  জেলাভিত্তিক পাশের হারের নিরিখে এবারও সেরা পূর্ব মেদিনীপুর। এই জেলায় পাসের হার ৯৫.৭৭%। দ্বিতীয় স্থানে দক্ষিণ ২৪ পরগনা, তৃতীয় পশ্চিম মেদিনীপুর। কলকাতা ৫ নম্বর স্থানে। এবছর উচ্চ মাধ্যমিকে ১৫টি জেলা থেকে প্রথম দশে জায়গা করে নিয়েছেন ৫৮ জন। ৫০০-র মধ্যে মাত্র ৪ নম্বর কম পেয়ে প্রথম হয়েছেন আলিপুরদুয়ারের অভীক দাস।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী - এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৬০% বা তার বেশি নম্বর পেয়েছেন ৪০.৯২% পরীক্ষার্থী।  ৭০% বা তার বেশি নম্বর পেয়েছেন ২২.৩৩% ছাত্রছাত্রী। ৮.৪৭% পরীক্ষার্থী পেয়েছেন ৮০% বা তার বেশি নম্বর। অর্থাৎ, উচ্চমাধ্যমিকে ৯০ শতাংশ পাস করলেও প্রায় ৬০ শতাংশ পরীক্ষার্থীই নম্বর পেয়েছেন ৬০ শতাংশের নীচে। এবার পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ৫৫ হাজার ৩২৪। পাস করেছেন, ৬ লক্ষ ৭৯ হাজার ৭৮৪ জন। সব থেকে গুরুত্বপূর্ণ হল, এই বিশাল সংখ্যক পরীক্ষার্থীর মধ্যে ৯০% বা তার বেশি নম্বর পেয়েছেন মাত্র ১.২৩% পরীক্ষার্থী। সংখ্যার হিসেবে মাত্র ৮ হাজার ৩৩১ জন।

আগামী বছর থেকে উচ্চমাধ্যমিকে শুরু হচ্ছে সেমিস্টার। বছরে হবে ২টো করে পরীক্ষা। থাকবে পার্সেন্টাইল। তার আগে এই কম সংখ্যক পরীক্ষার্থীর বেশি নম্বর পাওয়া নিয়ে কী বলছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ? উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, "পাস প্রচুর করুক, আমরা চাই। বিশাল সংখ্যক ছাত্র বেশি নম্বর পাবে এটা ঠিক নয়। আগামী দিনে সেমিস্টার হবে নম্বর বাড়বে। বর্তমানে অনলাইনে পার্সেন্টাইল দেখা যাচ্ছে। এরপর থেকে মার্কশিটেও পার্সেন্টাই

সোমবারই প্রকাশিত হয়েছে ISC-র ফল। রাজ্য়ে সম্ভাব্য় শীর্ষস্থানে ঠাকুরপুকুরের রীতিশা বাগচী। জোকা বিবেকানন্দ মিশনের কলা বিভাগের ছাত্রী রীতিশার বেস্ট অফ ফোরে, প্রাপ্ত নম্বর ৩৯৯। ৯০ শতাংশের ওপর নম্বর পেয়েছেন বহু পরীক্ষার্থী। এরপর প্রকাশিত হবে সিবিএসই দ্বাদশের ফল। সেখানে রাজ্যের উচ্চমাধ্যমিকে কম সংখ্যক ছাত্র-ছাত্রী বেশি নম্বর পাওয়ায় কলেজে ভর্তির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না তো? উচ্চ শিক্ষায় তৈরি হবে না তো কোনও সঙ্কট? দানা বাঁধছে আশঙ্কা।

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

আরও পড়ুন: Mamata Banerjee: প্রকাশিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল, শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রীর

2024-05-08T12:21:27Z dg43tfdfdgfd