WEATHER UPDATE: প্রবল দাবদাহে কেমন আছে পশুপাখিরা? বিশেষ ব্যবস্থা ঝাড়গ্রামের চিড়িয়াখানায়

অমিতাভ রথ, ঝাড়গ্রাম: প্রবল দাবদাহে নাজেহাল পরিস্থিতি (Weather Update)। চড়া রোদে বাইরে বেরোনোই দায়। একইভাবে কষ্ট পাচ্ছে অবলা প্রাণীরাও। জলশূন্য হয়ে যাওয়ার মতো অবস্থা। এই আবহে তাদের জন্য বিশেষ ব্যবস্থা করল ঝাড়গ্রামের (Jhargram) চিড়িয়াখানা। 

কষ্ট পাচ্ছে অবলা প্রাণীরাও: ঝাড়গ্রামের আজ তাপমাত্রা প্রায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়বে এমনটাই পূর্বাভাস। প্রচন্ড গরমে জুলজিক্যাল পার্কের পশুপাখিরা কেমন আছে? ঝাড়গ্রামের এই চিড়িয়াখানা তৈরি হয়েছে শাল জঙ্গলের মধ্যে। তাই জঙ্গলের পরিবেশের সঙ্গে পশুপাখি রা সহজেই মিশে যেতে পারছে। প্রবল দাবদাহে বিশেষ ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। 

কী ব্যবস্থা নিল কর্তৃপক্ষ?

প্রতিটা এনক্লোজারে জলের জায়গার পাশাপাশি ফোয়ারার ব্যবস্থা করা হয়েছে। ফলে যখন অতিরিক্ত গরম লাগছে তখন ফোয়ারার নিচে বা কাছাকাছি এসে শরীর ঠান্ডা করে নিচ্ছে। আলাদা করে তাদের স্নান করারও বন্দোবস্ত করা হয়েছে। পাইপ দিয়ে চিতাবাঘ, এমু হরিন, সজারু, সবাইকেই আলাদা করে স্নান করানো হচ্ছে। ঠান্ডা জল পেয়ে পশুপাখিরাও আরামে স্নান করছে। খাবারের দিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে। জল জাতীয় সবজি যেমন কুমড়ো, শসা,ফুটি, তরমুজ, শাক দেওয়া হচ্ছে। মাংসাশীদের ব্রয়লার। প্রতিদিন নিয়ম করে ওয়ারেস, গুড়,নুন জলে মিশিয়ে দেওয়া হচ্ছে যা স্যালাইনের কাজ করছে। পাখিদের জন্য বানানো হয়েছে খড়ের চালা। যা জল দিয়ে ভিজিয়ে দেওয়া হয়েছে। বাঘ, ভালুকের জন্য আলাদা করে বস্তা ভিজিয়ে রেখে দেওয়া হচ্ছে। 

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী আরও ১ সপ্তাহ দক্ষিণবঙ্গে চলবে তাপপ্রবাহ। পূর্ব মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানের বেশ কিছু জায়গায় জারি করা হয়েছে তাপপ্রবাহের লাল সতর্কতা। দক্ষিণবঙ্গের ৬ টি জেলায় জারি হয়েছে তাপপ্রবাহের কমলা সতর্কতা। পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হুগলি, ও উত্তর ২৪ পরগনায় চলবে তীব্র তাপপ্রবাহ। কলকাতাতেও রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আগামীকাল দ্বিতীয় দফার ভোটের দিন, উত্তরের একাধিক জেলায় চলবে তাপপ্রবাহ। দার্জিলিং বাদে উত্তর ও দক্ষিণ দিনাজপুরে জারি হয়েছে তাপপ্রবাহের হলুদ সতর্কতা।                   

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

আরও পড়ুন: Recruitment Scam:দুর্নীতির জেরে চাকরি বাতিল, রাজ্যের পর সুপ্রিম কোর্টে গেল SSC, মধ্যশিক্ষা পর্ষদ

2024-04-25T11:16:09Z dg43tfdfdgfd