WEST BENGAL HEATWAVE :বাড়ছে হিটস্ট্রোকের আশঙ্কা, এবার সরকারি হাসপাতালগুলির জরুরি বিভাগে বরাদ্দ বেড

ঝিলম করঞ্জাই, কলকাতা:  ক্রমেই ভয়াবহ হচ্ছে তাপপ্রবাহ। তাই প্রতিদিন সতর্ক করছে আবহাওয়া দফতর। বারবার করে সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে অবধি যতটা সম্ভব ঘরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ তাপপ্রবাহ চলা মানেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশ খানিকটা বেশি থাকা, যে তাপমাত্রার সঙ্গে সেখানকার মানুষ অভ্যস্ত নয়। তাই  শরীর তার ভিতরের তাপের ভারসাম্য বজায় রাখতে পারে না। শরীর নিজস্ব শারীরবৃত্তীয় কৌশলে তাপমাত্রার ভারসাম্য ধরে রাখে। কিন্তু এখন রোদের তাপ যখন খুব  বেশি হয়, শরীর থেকে প্রচুর জল বেরিয়ে যায়। শরীর তখন সেই ব্যালেন্সটা দরে রাখতে পারে না। আর তার ফলেই পথে-ঘাটে মানুষ অসুস্থ হয়ে পড়েন। অনেক সময়ই অজ্ঞান হয়ে পড়ার মত পরিস্থিতি তৈরি হয়। ব্ল্যাক আউটহয়ে যায়। এটাই হিট স্ট্রোক। আর এই হিট স্ট্রোক বয়স্ক মানুষদের ক্ষেত্রে মৃত্যুর কারণও হতে পারে। তাই বঙ্গের এই তাপপ্রবাহের পরিস্থিতিতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে রাজ্যের স্বাস্থ্য দফতর। 

প্রশাসনিক সূত্রে খবর, সব সরকারি হাসপাতাল এবং মেডিকেল কলেজগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে যেন এই পরিস্থিতিতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়। তাই আপাতত  জরুরি বিভাগে হিট স্ট্রোক আক্রান্ত বা সেই রকম উপসর্গ সহ রোগী এলে ভর্তি করার জন্য দুটো করে বেড যেন বরাদ্দ রাখার কথা বলা হয়েছে। বিশেষ করে , যে সমস্ত জেলাতে তাপপ্রবাহের সতর্কতা দেওয়া আছে, সেখানে আরও বেশি সতর্ক থাকতে বলা হয়েছে হাসপাতালের জরুরি বিভাগকে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস,  দক্ষিণবঙ্গের পশ্চিমের পাঁচটি জেলাতে শনিবার তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা দেওয়া হয়েছে । এর মধ্য রয়েছে, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর ও বীরভূম। আগামী চার- পাঁচদিন এই সব জায়গার তাপমাত্রা এমনই থাকবে। এছাড়া দক্ষিণবঙ্গের বাকি সমস্ত জেলায় তাপপ্রবাহের সতর্কতা তো রয়েইছে। সপ্তাহশেষে অর্থাৎ শনি ও রবি, এমন জ্বালা-পোড়া গরমেই ভুগবে বঙ্গবাসী।   তাই হিট স্ট্রোকের মতো উপসর্গ বোধ করলে বা কারও এমন উপসর্গ হতে দেখলে সতর্ক হতে হবে। সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালের সঙ্গে যোগাযোগ করতে হবে। 

হিট স্ট্রোকের উপসর্গগুলি মোটামুটি এই রকম। যদি কেউ রোদের তাপে একেবারে নুইয়ে পড়েন, অতিরিক্ত ডিহাইড্রেটেড হয়ে পড়েন, গায়ের তাপমাত্রা অত্যন্ত বেশি উঠে যায় অর্থাৎ যদি প্রবল জ্বর হয়, তাহলে একটুও সময় নষ্ট না করে তাঁকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যেতে হবে। 

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

আরও পড়ুন :                          

কোন কোন উপসর্গ দেখলে বুঝবেন হিটস্ট্রোক ? ব্রেন স্ট্রোকের সঙ্গে এর ফারাক কোথায় ?

2024-04-20T10:59:18Z dg43tfdfdgfd