WEST BENGAL WEATHER UPDATES: ১২ জেলায় তাপপ্রবাহের সতর্কতা, নবান্নে খোলা হল কন্ট্রোলরুম, কবে স্বাভাবিক পরিস্থিতি?

IMD Weather Update Today April 17: আর দিন দুই পরেই রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ। ভোটের উত্তাপের মধ্যেই রাজ্যে তাপপ্রবাহের পূর্বাভাস। প্রচণ্ড গরমে এমনিতেই হাঁসফাঁস অবস্থা দক্ষিণবঙ্গের। আলিপুর আবহাওয়া দফতরের তরফে, ১২ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কোন কোন জেলা রয়েছে এই তালিকায় দেখে নিন একনজরে।

আগামী ১৯ এপ্রিল, শুক্রবার রাজ্যে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ রয়েছে। উত্তরবঙ্গের তিনটি আসনে সেদিন ভোটগ্রহণ। সেইদিন পর্যন্ত দক্ষিণবঙ্গের ১২টি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। দুই বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। পাশাপাশি দুই মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

শুক্রবার ও শনিবার কলকাতায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বইতে পারে লু। বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণবঙ্গের ৮-১০টি জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

আরও পড়ুন West Bengal Weather Update: আগুন ঝরাচ্ছে সূর্য! দক্ষিণবঙ্গের পারদ ছাড়াল ৪২ ডিগ্রি! স্বস্তির বৃষ্টি কবে?

তবে স্বস্তির খবর উত্তরবঙ্গের জন্য। ১৯ এপ্রিল প্রথম দফার ভোটে উত্তরবঙ্গে বিক্ষিপ্ত ভাবে ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওইদিন আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহারে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে সেদিন।

এদিকে তাপপ্রবাহের পরিস্থিতি নিয়ে জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেছেন মুখ্যসচিব। পরিস্থিতি মোকাবিলার উদ্দেশে নবান্নে খোলা হয়েছে কন্ট্রোল রুম। অফিসারদের সজাগ থাকার নির্দেশও দেওয়া হয়েছে। যে কোনও পরিস্থিতির জন্য বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

2024-04-17T03:25:00Z dg43tfdfdgfd