YUSUF PATHAN: বিরাট ধাক্কা ইউসুফ পাঠানের, কমিশনের কড়া নির্দেশ বিশ্বজয়ী ক্রিকেটারকে

Yusuf Pathan TMC: নির্বাচনী প্রচারে জাতীয় ক্রিকেট দলের ছবি ব্যবহার করার অভিযোগ উঠেছিল দুবারের বিশ্বজয়ী ক্রিকেটার ইউসুফ পাঠানের বিরুদ্ধে। নির্বাচন কমিশনে এই নিয়ে নালিশ জানিয়েছিলেন বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরি। সেইমতো অভিযোগ খতিয়ে দেখে ইউসুফ পাঠানকে কড়া নির্দেশ কমিশনের। ভারতের জাতীয় ক্রিকেট দলের কোনও ছবি বা ভিডিও ভোটের প্রচারে ব্যবহার করতে পারবেন না তিনি বা তাঁর দল তৃণমূল কংগ্রেস।

শুক্রবার ইউসুফ পাঠানকে কমিশন লিখিত নির্দেশ দিয়েছে, জাতীয় দলের ছবি তিনি নির্বাচনী প্রচারে ব্যবহার করতে পারবেন না। ইতিমধ্যে যত এধরনের ছবি-ব্যানার প্রচারের কাজে ব্যবহার করা হয়েছে, সবি সরিয়ে ফেলতে হবে। এই নির্দেশে একপ্রকার ধাক্কা খেলেন পাঠান এবং তৃণমূল। অন্যদিকে, কমিশনের পদক্ষেপে নৈতিক জয় হল অধীর এবং কংগ্রেসের।

উল্লেখ্য, ২০০৭ টি-টোয়েন্টি এবং ২০১১ ক্রিকেট বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন পাঠান। এগারোর বিশ্বজয়ের মুহূর্তের একটি ছবি, যেখানে অন্য সতীর্থদের সঙ্গে শচীন তেণ্ডুলকরও উপস্থিত রয়েছেন, এমন একটি ছবি নিজের নির্বাচনী প্রচারের ফ্লেক্সে ব্যবহার করেছিলেন পাঠান। বহরমপুর কেন্দ্রের বিভিন্ন জায়গায় সেই ছবি প্রচার করা হয়েছে। তাতে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হয় কংগ্রেস। তাদের দাবি ছিল, বিশ্বকাপ জয়ের মুহূর্ত গোটা দেশের কাছে গর্বের এবং আবেগেরও। রাজনৈতিক স্বার্থে সেই আবেগকে কাজে লাগানো উচিত নয়।

আরও পড়ুন TMC Candidate List: বরানগর এবং ভগবানগোলায় প্রার্থী ঘোষণা তৃণমূলের, সায়ন্তিকার ভাগ্যে শিকে ছিঁড়ল?

কংগ্রেসের অভিযোগ পেয়ে মুর্শিদাবাদের জেলাশাসকের কাছে রিপোর্ট তলব করে কমিশন। কেন শচীনের ছবি ব্যবহার করা হয়েছে, সে ক্ষেত্রে কোনও বৈধ অনুমতি নেওয়া হয়েছি কি না খতিয়ে দেখা হয়। ইউসুফ অবশ্য বলেছিলেন, ‘‘আমি ভারতের হয়ে খেলে গর্বিত। সেই গর্বের মুহূর্ত যদি তুলে ধরা হয়, তাতে কোনও অন্যায় আছে বলে মনে করি না।’’ কিন্তু পাঠানের যুক্তি কমিশনের কাছে টেকেনি।

2024-03-29T15:09:19Z dg43tfdfdgfd