অধীর চৌধুরির বক্তব্যের অসম্পূর্ণ ভিডিও ঘিরে বিভ্রান্তি, পুরোটা জানলে চমকে যাবেন

Fact Checked by VishvasNews #নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের মধ্যেই, সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছে যা দাবি করছে যে পশ্চিমবঙ্গ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরি জনগণকে টিএমসির পরিবর্তে বিজেপিকে ভোট দেওয়ার জন্য আবেদন করছেন।

বিশ্ব নিউজ নিজেদের তদন্তে এই দাবিটিকে বিভ্রান্তিকর বলে মনে করেছে। কংগ্রেস প্রার্থীর সমর্থনে একটি নির্বাচনী সমাবেশে বক্তৃতা দিতে গিয়ে, অধীর রঞ্জন চৌধুর বিজেপির তুলনায় টিএমসির ত্রুটিগুলি তুলে ধরতে মন্তব্য করেছিলেন। তাঁর পুরো বক্তৃতা ছিল কংগ্রেসের সমর্থন চাওয়ার বিষয়ে।

ফেসবুক ব্যবহারকারী ‘গোপেশ পোশাক্স এ বাসুদেব’, ২ মে ভাইরাল পোস্ট (আর্কাইভ লিঙ্ক) শেয়ার করার সময় লিখেছেন, “কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরি বলেছেন টিএমসির পরিবর্তে বিজেপিকে ভোট দেওয়া ভাল।”

আরও পড়ুনFact Check: তেলঙ্গানায় নরেন্দ্র মোদির রোড শো-র ছবি বলে প্রচার, ফ্যাক্ট চেকে বেরিয়ে এল চমকে দেওয়া তথ্য

ওই ভাইরাল পোস্টটি তদন্ত করতে গিয়ে জানা গিয়েছে যে, এই ক্লিপটি মুর্শিদাবাদে অধীর রঞ্জন চৌধুরির বক্তৃতা থেকে নেওয়া হয়েছে। গুগল ওপেন কিওয়ার্ড অনুসন্ধানে, আমরা ভারতীয় জাতীয় কংগ্রেস – পশ্চিমবঙ্গের অফিসিয়াল ফেসবুক পেজে এই পুরো বক্তৃতাটি লাইভ-স্ট্রিম করা পেয়েছি। সেই সূত্রে অধীর রঞ্জন চৌধুরি জঙ্গিপুর লোকসভা কেন্দ্র থেকে মুর্তজা হোসেনের পক্ষে প্রচার চালাচ্ছিলেন। পুরো ক্লিপটি শোনার পরে, দেখা গিয়েছে যে তাঁর ভাষণের ২৫:০৮ মিনিটে, অধীর চৌধুরি বলেন, মোদিজির ক্যারিশমা দিন দিন ফ্যাকাশে হয়ে যাচ্ছেন। মোদিজির সেই ক্যারিশমা এখন আর নেই। প্রাথমিক ভাবে প্রধানমন্ত্রী দাবি করেছিলেন যে তিনি ৪০০টিরও বেশি আসন পাবেন। মোদিজির সেই আবেদন আর নেই। বর্তমান সমীক্ষা অনুসারে, বিজেপি ইতিমধ্যে ১০০টি আসনে হারবে, এবং আগামী দিনে আরও আসনেও হারতে পারেন। তিনি বলেন, এই সময় কংগ্রেস ও বামফ্রন্টের জয় খুবই গুরুত্বপূর্ণ। কংগ্রেস ও বামফ্রন্ট সফল না হলে তা হবে ভারতের ধর্মনিরপেক্ষতার ওপর আঘাত। তৃণমূলকে ভোট দেওয়ার চেয়ে বিজেপিকে ভোট দেওয়া ভাল। তবে তৃণমূল বা বিজেপিকে কাউকেই ভোট দেবেন না।

এর পাশাপাশি, আমরা কংগ্রেস পার্টি থেকে একটি প্রেস বিবৃতিও পেয়েছি, যাতে তারা স্পষ্ট করেছে যে, তাঁর বক্তৃতা বিকৃত করা হচ্ছে এবং ভুল উপায়ে ছড়িয়ে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, ৭ মে মুর্শিদাবাদে ভোট হয়েছে। মোট ২২টি বিধানসভা কেন্দ্র নিয়ে, মুর্শিদাবাদ পশ্চিমবঙ্গের একটি গুরুত্বপূর্ণ নির্বাচনী রণক্ষেত্র।

ভাইরাল পোস্টটি শেয়ার করেছেন ‘গোপেশ পোশাক্স এ বাসুদেব’ নামে এক ফেসবুক ব্যবহারকারী। ব্যবহারকারীর প্রায় ১৫০০ ফলোয়ার রয়েছে।

Attribution: This story was originally published by VishvasNews and

republished by News18 Bangla.com as part of the Shakti Collective

Original Link: https://www.vishvasnews.com/politics/fact-check-clipped-video-of-adhir-ranjan-chaudhary-viral-with-misleading-claim/

2024-05-09T16:00:43Z dg43tfdfdgfd