আমেরিকাকে সরাসরি যুদ্ধের হুঁশিয়ারি দিল চিন? চিনা প্রতিরক্ষা সচিবের বক্তব্যে বাড়ছে উত্তাপ

আমেরিকা এবং চিনের মধ্যে ঠান্ডা লড়াই বিশ্বের প্রতিটি দেশের কাছেই সুবিদিত। এই দুই দেশের মধ্যে প্রায়শই উত্তেজনা বৃদ্ধি পায়। বিশ্বের সবচেয়ে শক্তিশালী দুটি দেশ টক্করের সাক্ষী গোটা বিশ্ব। এক সপ্তাহ আগে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন তার চিনা প্রতিপক্ষকে বৈঠকের জন্য আমন্ত্রণ জানালে চিন আমেরিকার সঙ্গে আলোচনা বন্ধ করে দেয়।

চিনের প্রতিরক্ষা সচিব লি শাংফু মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করার আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন। আর, এখন যুক্তরাষ্ট্র-চিন দ্বন্দ্ব নিয়ে বড় বিবৃতি দিয়েছেন শাংফু। চিনের প্রতিরক্ষা সচিব লি শাংফু হুঁশিয়ারি দিয়ে বলেছেন, দুই দেশের মধ্যে সংঘর্ষ হলে তা বিশ্বের জন্য অত্যন্ত বিপর্যয়কর প্রমাণিত হবে। শাংফু বলেন, এ কারণেই আমরা আমেরিকার সঙ্গে একটি সংঘাতের আলোচনা করতে চাই। 'সাংগ্রি লা' ডায়ালগে, এশিয়ার শীর্ষ নিরাপত্তা সম্মেলনে, শাংফু বলেছেন- "বিশ্ব এত বড় যে চিন এবং আমেরিকা একসাথে বিকাশ করতে পারে।" তার বিবৃতি থেকে বোঝা যায় যে চিন আমেরিকাকে বিশ্বের একমাত্র পরাশক্তি হিসেবে মেনে নিতে অস্বীকার করছে, কারণ এখন পর্যন্ত আমেরিকা নিজেকে এই রূপে দেখে আসছে।

ন্যাটোর মতো সম্ভাব্য জোট প্রসঙ্গে শাংফু বলেন- আমাদের প্রভাবশালী এলাকায় এমন সামরিক-জোট থাকা উচিত তা আমরা একেবারেই মানি না। এছাড়া শাংফু তাইওয়ানের কথাও উল্লেখ করেছেন। তিনি তার সতর্কবার্তায় বলেছেন, "কেউ যদি তাইওয়ানকে চিন থেকে আলাদা করার চেষ্টা করে, তাহলে চিনা সেনাবাহিনী এক সেকেন্ডের জন্যও থামবে না।"

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, চিনের উত্থানের ফলে বিশ্ব এখন আর বাইপোলার নয়, বরং 'মাল্টি পাওয়ার সেন্টার' হয়ে উঠছে। অর্থাৎ আমেরিকার সামনে এখন শুধু রাশিয়াই বৈশ্বিক শক্তি নয়, রাশিয়ার জায়গা নিয়ে চিন এখন আমেরিকাকে চ্যালেঞ্জ করছে। ইউক্রেনে যুদ্ধ চালানোর জন্য রাশিয়া নিষেধাজ্ঞার শিকার হয়েছে এবং এর কারণে এর প্রভাব এখন আর আগের মতো নেই। শি জিনপিং-এর নেতৃত্বে চিন নিজেকে এমনভাবে প্রস্তুত করেছে যে এখন আমেরিকার সাথে সব ক্ষেত্রেই তাল মেলাতে বদ্ধপরিকর। কিছু কিছু ক্ষেত্রে চিন এখনো আমেরিকার চেয়ে এগিয়ে। চিনের শাংফুর সর্বশেষ বক্তব্যও এরই আভাস দেয়।

লি শাংফু কে, তিনি কবে প্রতিরক্ষা সচিব হন?

চিনের প্রতিরক্ষা সচিব লি শাংফু ভারতের প্রতিরক্ষামন্ত্রীর মতো। চিনে প্রতিরক্ষামন্ত্রীকে প্রতিরক্ষা সচিব বলা হয়। তার পোশাকটি একজন সামরিক জেনারেলের মতো। মার্চ মাসেই চীনের প্রতিরক্ষা সচিব হন লি শাংফু। চৌঠা জুন আমেরিকার কাছে সতর্কীকরণ বিবৃতিটি তার প্রথম গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ভাষণ।

2023-06-05T12:33:30Z dg43tfdfdgfd